৩০ সেপ্টেম্বর ২০২৪, ১৫ আশ্বিন ১৪৩১, ২৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

ফের ভুটান জয়ের পালা বাংলাদেশের

বাংলাদেশ ভারত ফাইনাল আজ
অনূর্ধ্ব-১৭ সাফের ট্রফি নিয়ে ফটোসেশনে বাংলাদেশ ও ভারতের অধিনায়ক : বাফুফে -


নেপালের মাঠ গত ছয় বছরে বাংলাদেশের ফুটবলকে যেভাবে সাফল্য দিয়েছে, সে পথে হাঁটতে পারেনি। ভুটানের চাংলিমিথান স্টেডিয়াম ২০১৮ সাল থেকে এই বছর পর্যন্ত নেপালের মাঠে বাংলাদেশ চারটি শিরোপা জয় করেছে। সাফ অনূর্ধ্ব-১৫ পুরুষ ফুটবল, অনূর্ধ্ব-১৬ মহিলা ফুটবল, সাফ অনূর্ধ্ব-২০ ফুটবল, সিনিয়র মহিলা সাফ ফুটবল। এই চারটি ট্রফি এসেছে নেপালের আলফা কমপ্লেক্স এবং দশরথ স্টেডিয়াম থেকে। বিপরীতে ভুটানের স্টেডিয়ামে ২০১৮ সালে বাংলাদেশকে একটি ট্রফি দিয়েছিল। আর তা ছিল অনূর্ধ্ব-১৮ মহিলা সাফের শিরোপা। গত বছর এই ভুটানের মাঠে অনূর্ধ্ব-১৬ পুরুষ সাফে ফাইনালে ভারতের কাছে হেরেছিল বাংলাদেশ। আজ থিম্পুর এই চাংলিমিথানেই বাংলাদেশ-ভারত আরেকটি ফাইনাল। অনূর্ধ্ব-১৭ পুরুষ সাফের শিরোপা নির্ধারণী ম্যাচে আজ সন্ধ্যা ৬টায় মুখোমুখি হবে প্রতিবেশী এই দুই দেশ। এখন প্রশ্ন সাইফুল বাড়ির টিটু বাহিনী কি পারবে ভারতকে হারিয়ে গতবারের পরাজয়ের বদলা নিয়ে ভুটানের মাঠ থেকে ফের ট্রফি নিয়ে দেশে ফিরতে। দেশবাসীকে শিরোপা উল্লাসে ভাসাতে।

এবারের এই বয়সভিত্তিক সাফে বাংলাদেশের শুরুটা মোটেই ভালো হয়নি। গ্রুপ পর্বে ভারতের কাছে ইনজুরি টাইমের গোলে হার। মালদ্বীপের বিপক্ষে লিড নিয়েও জিততে পারেনি। এই ড্র করে গ্রুপ রানার্সআপ হয়ে তাদের সেমিতে আসা। তবে শেষ চারের ম্যাচে এসেই ঘুরে দাঁড়ায় নাজমুল হুদা ফয়সালের দল। পাকিস্তানের বিপক্ষে সেমিতে এক পর্যায়ে ২-০ গোলে পিছিয়ে পড়েছিল লাল-সবুজ যুবারা। সেই ম্যাচ তারা দুর্দান্তভাবে কাম ব্যাক করে ৯০ মিনিটের মধ্যেই স্কোর ২-২ করে। এরপর টাইব্রেকারে ৫-৫ এ সমতার শেষে সাডেন ডেথ এ ৮-৭ গোলে পাকিস্তানের বিপক্ষে জয়।
অন্য দিকে ভারত বাংলাদেশকে হারানোর পর মালদ্বীপের বিপক্ষে ৩-০ গোলে জিতে সেমিতে আসে। এরপর সেমিতে নেপাল বধ। মূলত ভারতের দয়াতেই বাংলাদেশ সেমিতে আসতে পেরেছিল। ভারত যদি মালদ্বীপের সাথে ড্র করত তাহলে ফাইনালে খেলার সুযোগ হতো না টিটু বাহিনীর। ভারত আসলে কোনো দয়া করেনি। তারা তাদের স্বাভাবিক খেলা খেলেই মালদ্বীপকে হারিয়েছে এবং তাদের জয়টা ছিল প্রত্যাশিত। বাংলাদেশ মূলত মালদ্বীপের বিপক্ষে গোল মিসের খেসারত দিয়েই ড্র করেছিল। এখন বাংলাদেশের আজ দু’টি প্রতিশোধের পালা। গত অনূর্ধ্ব ১৬ সাফের ফাইনালের হারের বদলা নেয়া এবং এবারের গ্রুপ পর্বের ম্যাচে হারের পাল্টা জবাব দেয়া। ঘুরে দাঁড়ানো লাল-সবুজ যুবারা কি পারবে দেশবাসীকে আরেকটি শিরোপার স্বাদ দিতে।

ভুটানের মাঠে বাংলাদেশের পিছিয়ে পড়েও দু’টি দুর্দান্ত জয়ের কৃতিত্ব আছে। এই ভারতের বিপক্ষে ২০১৭ সালের অনূর্ধ্ব ১৮ সাফে বাংলাদেশ প্রথমার্ধে তিন গোলে পিছিয়ে থেকেও শেষ পর্যন্ত ৪-৩ গোলে জিতেছিল। পরের ঘটনাটি গত পরশু পাকিস্তানি বিপক্ষে সেমিতে। বাংলাদেশ অবশ্য গত বছর অনূর্ধ্ব ১৬ সেমিতে পাকিস্তানকে হারের তেতো স্বাদ দিয়েছিল। যদি আজ বাংলাদেশ ভারতকে হারাতে পারে তাহলে অনূর্ধ্ব ১৫ অনূর্ধ্ব ১৬ এবং অনূর্ধ্ব ১৭ মিলে যে সাফের এই ক্যাটাগরির যে টুর্নামেন্ট হয় তাতে তৃতীয় শিরোপা জেতা হবে। এর আগে ২০১৫ সালে বাংলাদেশ অনূর্ধ্ব ১৬ সাফে, ২০১৮তে অনূর্ধ্ব -১৫ সাফে চ্যাম্পিয়ন হয়েছিল। বাংলাদেশ কোচ এবং বাংলাদেশ অধিনায়ক অবশ্য আশাবাদী আজ আরেকটি উৎসব করতে আর এক্ষেত্রে তাদের প্রেরণা গত ম্যাচে পাকিস্তানের দুর্দান্ত কামব্যাকের জয়।
বাংলাদেশ কোচ সাইফুল বারী টিটু বলেন, ‘ফাইনালে আসাতেই সন্তুষ্টি খোঁজার কোনো সুযোগ নেই। ফাইনালে আসা মানে শিরোপা জেতার জন্যই। প্রতিপক্ষ ভারত অবশ্যই ভালো দল। তবে আমাদের সামর্থ্য আছে ভালো খেলার।’ গ্রুপ পর্বে প্রথম ম্যাচে ভারতের কাছে হার। সে প্রসঙ্গে টিটুর জবাব, আমাদের খেলা ঠিকই ছিল। স্রেফই শেষ মুহূর্তে গোল হজম করেছি। তবে তিন ম্যাচ শেষে কোচের অনুধাবন বাংলাদেশ দলে দক্ষ ফিনিশারের অভাব আছে। তাই গোলের অনেক সুযোগ পেয়েও তা কাজে লাগানো যাচ্ছে না।
অধিনায়ক নামজুল হুদা ফয়সাল বেশ আত্মবিশ্বাসী ফাইনালে ভারতকে হারানোর ব্যাপারে। তার মতে, আমরা যেভাবে পাকিস্তানের বিপক্ষে দুই গোলে পিছিয়ে থেকেও ম্যাচ ২-২ এ সমতা এনেছি, এরপর টাইব্রেকারে জিতেছি তা বড় প্রেরণা। এখন আমাদের পূর্ণ বিশ্বাস আছে ফাইনালে ভারতকে হারানোর। যদিও তাদের কাছে গ্রুপ ম্যাচে হেরেছি। তারা গতবার হওয়া অনূর্ধ্ব-১৬ সাফের চ্যাম্পিয়ন।

সাফের বয়সভিত্তিক আসরে বাংলাদেশ ও ভারতের ফাইনালগুলো
বয়সভিত্তিক পুরুষ সাফ
২০১৫ অনূর্ধ্ব-১৫ সাফ
বাংলাদেশ ১(৪) : ১( ২) ভারত
২০১৯ অনূর্ধ্ব-১৯ সাফ
ভারত ২-১ বাংলাদেশ
২০২৩ অনূর্ধ্ব-১৬ সাফ
ভারত ২-০ বাংলাদেশ
বয়সভিত্তিক মহিলা সাফ
২০১৭ অনূর্ধ্ব-১৫ সাফ
বাংলাদেশ ১-০ ভারত
২০১৯ অনূর্ধ্ব-১৯ সাফ
বাংলাদেশ ১-০ ভারত
২০২১ অনূর্ধ্ব-১৯ সাফ
বাংলাদেশ ১-০ ভারত
২০২৪ অনূর্ধ্ব-১৯ সাফ
বাংলাদেশ ১(১১)- ১(১১) ভারত
(দুই দলই যুগ্ম চ্যাম্পিয়ন)
২০২৪ অনূর্ধ্ব-১৬ সাফ
বাংলাদেশ ১(৩)- ১(২) ভারত
২০১৮ অনূর্ধ্ব-১৫ সাফ
ভারত ১-০ বাংলাদেশ
২০১৯ অনূর্ধ্ব-১৫ সাফ
ভারত ০( ৫) -০(৩) বাংলাদেশ

 


আরো সংবাদ



premium cement