৩০ সেপ্টেম্বর ২০২৪, ১৫ আশ্বিন ১৪৩১, ২৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

১৪ মাস পর টি-২০তে মিরাজ

-

সাকিব আল হাসানকে ছাড়াই এখন থেকে টি-২০ খেলায় অভ্যস্ত হতে হবে বাংলাদেশকে। শুরুটা হবে ভারতের বিপক্ষে তিন ম্যাচ টি-২০ সিরিজ দিয়ে। এই সিরিজের জন্য দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। আগামী ৬ অক্টোবর থেকে শুরু হওয়া সিরিজের জন্য ১৫ সদস্যের দল ঘোষণা করেছে নির্বাচক প্যানেল। ১৪ মাস পর বাংলাদেশর টি-২০ দলে ফিরেছেন মেহেদি হাসান মিরাজ। এ ছাড়া দলে ফিরেছেন বাঁ হাতি ওপেনার পারভেজ হোসেন ইমন। দলে ডাক পেয়েছেন রকিবুল হাসান। ইমন-রকিবুল দু’জনই অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ জয়ী দলের সদস্য।
কানপুর টেস্টের ম্যাচ পূর্ব সংবাদ সম্মেলনে সাকিব বলেছিলেন, জাতীয় দলের হয়ে ক্যারিয়ারের শেষ টি-২০ তিনি খেলে ফেলেছেন। যদিও দলের প্রয়োজনে যেকোনো সময় সাড়া দেবেন বলে জানান তিনি। সাকিবের অনুপস্থিতিতে বাংলাদেশ দলে একজন পুরোদস্তুর অলরাউন্ডারের ঘাটতি দেখা দেবে, সেটা জানা কথা। নাজমুল হোসেন শান্তর দলে এই অলরাউন্ডারের বিকল্প খোঁজা বোকামি।
তবে কাজ চালিয়ে নেয়ার মতো বিকল্পের কথা বললে সবার আগে আসবে মিরাজের নাম। গত বছরের জুলাইয়ে আফগানিস্তানের বিপক্ষে সবশেষ টি-২০ খেলেছেন তিনি। মিরাজ ফিরলেও সবশেষ টি-২০ দলের স্কোয়াড থেকে বাদ পড়েছেন সৌম্য সরকার ও তানভীর ইসলাম। এই দু’জনের বদলি হিসেবে সুযোগ পেয়েছেন পারভেজ ও রকিবুল। দলে ফিরেছেন পাকিস্তানের বিপক্ষে টেস্ট সিরিজে চোট পাওয়া শরীফুল ইসলাম।

আহামরি পারফরম্যান্স না করেও দলে ফিরেছেন পারভেজ। ২০২২ সালে জিম্বাবুয়ের বিপক্ষে টি-২০ অভিষেক ম্যাচে মাত্র ২ রান করে আউট হয়ে যান এই ওপেনার। গত মাসে বাংলাদেশ হাই পারফরম্যান্স (এইচপি) দলের হয়ে অস্ট্রেলিয়ার টপএন্ড টি-২০ সিরিজে প্রথম দুই ম্যাসে ৬৯ ও ৩৯ রান পেলেও, পরের ছয় ম্যাচে বলার মতো রানই পাননি পারভেজ। অবশ্য একই সিরিজে দারুণ বল করেছিলেন রকিবুল। এইচপির হয়ে ওই সিরিজে ৮ ম্যাচে ৬.৫৬ ইকোনমিতে ১২ উইকেট শিকার করেন ২২ বছর বয়সী এই ক্রিকেটার।
বিসিবির সূত্র অনুযায়ী আগামীকাল টি-২০ দলে থাকা ৯ সদস্য ঢাকা থেকে দিল্লি যাবেন। দিল্লিতে এক রাত থেকে পরদিন গোয়ালিয়রের ফ্লাইট ধরবেন তারা। সেখানে ৬ অক্টোবর হবে সিরিজের প্রথম ম্যাচ। পরের দু’টি ম্যাচ হবে দিল্লি ও হায়দ্রাবাদে যথাক্রমে ৯ ও ১২ অক্টোবর। সিরিজের সবগুলো ম্যাচই হবে বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টায়।
বাংলাদেশের টি-২০ সিরিজ দল : নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), মেহেদী হাসান মিরাজ, তানজিদ হাসান, তানজিম হাসান, পারভেজ হোসেন, মাহমুদুল্লাহ, জাকের আলী, মোস্তাফিজুর রহমান, তৌহিদ হৃদয়, লিটন দাস, মেহেদী হাসান, রিশাদ হোসেন, তাসকিন আহমেদ, শরীফুল ইসলাম ও রাকিবুল ইসলাম।

 


আরো সংবাদ



premium cement