৩০ সেপ্টেম্বর ২০২৪, ১৫ আশ্বিন ১৪৩১, ২৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

সাত বছর পর এএফসি আসরে বাংলাদেশী রেফারি

-

এক সময় বাংলাদেশের সাতজন রেফারি ছিলেন এফসির এলিট প্যানেলে। পরবর্তীতে এই সংখ্যা কমে যায়। এরপর একমাত্র এলিট রেফারি হিসেবে এএফসি এবং ফিফার বিভিন্ন বাছাই পর্বের ম্যাচে বাংলাদেশের প্রতিনিধিত্ব করেছিলেন নির্বাচন তৈয়ব হাসান শামসুজ্জামান। সংক্ষেপে তৈয়ব হাসান বাবু নামে পরিচিত। তবে ২০১৭ সালে তার অবসরের পর এএফসি এলিট প্যানেলে বাংলাদেশ আর কোনো রেফারি ছিল না। যে কারণে এএফসির কোনো টুর্নামেন্টে বাংলাদেশে কোনো রেফারি খেলা চালানোর সুযোগ পাননি। অবশেষে সেই প্রতীক্ষার অবসান হতে যাচ্ছে। আগামী মাসে সিঙ্গাপুরে অনুষ্ঠিত হবে এএফসি অনূর্ধ্ব-১৭ ফুটবলের ‘জে’ গ্রুপের ম্যাচ। সেখানে মূল রেফারির দায়িত্ব পালন করবেন ফিফা নাসির উদ্দিন। তার এলিটে প্রবেশের সব প্রক্রিয়াই প্রায় শেষ। বাকি শুধু ম্যাচ অ্যাসেসমেন্ট। তার অ্যাডভানটেজ তিনি এএফসি রেফারিজ অ্যাকাডেমির ছাড়। এখন নিয়ম হলো এএফসি এলিটে চান্স পেতে হলে অ্যাকাডেমি থেকে উঠে আসতে হয়।
জয়া চাকমা ফিটনেস ঘাটতির কারণে ফিফা রেফাটির মর্যাদা হারালেও এখন নাসিরের এই সুযোগটা বাংলাদেশ ফুটবলের জন্য একটি সুসংবাদ। নাসির আগামী বছর এফসির এলিট প্যানেলে ঢুকে যেতে পারেন বলে বাফুফের রেফারি কমিটির প্রত্যাশা। অবশ্যই এখন একজন সহকারী রেফারি এলিট প্যানেলে আছেন। তিনি মুনির ঢালী। নাসির যদি এএফসির এলিট প্যানেলে চান্স পান, তাহলে তার সাথে আরো দু’জন সহকারী রেফারি এফসির এবং ফিফার ম্যাচগুলো চালানোর সুযোগ পাবেন।

এশিয়া অঞ্চলে যা এত দিন তৈয়ব হাসান শামসুজ্জামানের বাঁশি মুখে দাবড়িয়ে বেড়িয়েছেন। তবে তার অবসরের পর এএফসির টুর্নামেন্টে মূল রেফারি হিসেবে বাংলাদেশীদের খেলা চালানো বন্ধ ছিল। অবশ্য বাংলাদেশের মহিলারা রেফারি সালমা এএফসি মহিলা এলিট রেফারি প্যানেলে আছেন। জয়া চাকমা অবশ্য ফিফা ব্যাজ থাকলেও এলিটে ঢুকতে পারেননি। আগামীতে বাংলাদেশের হয়ে এএফসির এলিট প্যানেলে বাংলাদেশের প্রতিনিধিত্ব করার দারুণ সুযোগ আছে সায়মন হোসেন সানির। তিনি আগামী বছর থেকেই ফিফা ব্যাজধারী রেফারি হবেন। ফিফা রেফারির পরীক্ষায় পাশ করেছেন এরইমধ্যে। সানি বর্তমানে ভুটানে সাফ অনূর্ধ্ব-১৭ ম্যাচ পরিচালনা করছেন। গত পরশু তিনি অনূর্ধ্ব-১৭ সাফের সেমিফাইনালে ভারত ও নেপালের খেলা চালিয়েছেন। এই সানি গ্রুপ পর্বে ভুটান ও পাকিস্তানের ম্যাচ চালিয়ে প্রশংসিত হয়েছেন। সেখানে তিনি একেবারে শেষ সেকেন্ডে পাকিস্তানের বিপক্ষে একটি সঠিক পেনাল্টি সিদ্ধান্ত দেন। এতে ভুটান ম্যাচটি ৩-৩ গোলে ড্র করতে সক্ষম হয়। বাংলাদেশের এক সাবেক রেফারির মতে, সাধারণত কোনো রেফারি একে বারে শেষ সেকেন্ড এনে পেনাল্টির সিদ্ধান্ত দেন না। সেখানে সানি সেই সাহস দেখিয়েছেন।
নাসিরের বাইরে বাংলাদেশের আরো যেসব ফিফা রেফারি আছেন তারা হলেন- মো: আলমগীর , বিটুরাজ বড়ুয়া, সুজয় বড়–য়া। সুজয় বড়–য়াও এখন ভুটানে আছেন। ফিফা ব্যাজধারী সহকারী রেফারিরা হলেন- নুরুজ্জমান, মুনীর ঢালী, সুজয় বড়–য়া, বিকাশ দেওয়ান, রাসেল মাহমুদ ও এস এম জুনায়েদ শরীফ।

 

 

 


আরো সংবাদ



premium cement