২৯ সেপ্টেম্বর ২০২৪, ১৪ আশ্বিন ১৪৩১, ২৫ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

কাউন্সিলর ইস্যুতে লাঞ্ছিত বাফুফের নির্বাহীরা

-

২৬ অক্টোবর বাংলাদেশ ফুটবল ফেডারেশনের নির্বাচন। এই নির্বাচনের কাউন্সিলর তথা ভোটার তালিকা জমা দেয়ার শেষ তারিখ আগামীকাল ৩০ সেপ্টেম্বর। দেশের বিভিন্ন জেলা ফুটবল অ্যাসোসিয়েশন (ডিএফএ) এবং বিভিন্ন ক্লাব তাদের কাউন্সিলরদের নাম পাঠিয়েছে বাফুফেতে। তবে আপত্তি উঠেছে ফেনী জেলা ফুটবল অ্যাসোসিয়েশনের কাউন্সিলরের নাম নিয়ে। এই ইস্যুতে প্রতিবাদ জানাতে এসে বাফুফের কয়েক নির্বাহীকে লাঞ্ছিত করা হয়েছে। একজনকে থাপ্পড়ও মারা হয় বলে বাফুফে সূত্রে জানা গেছে। থাপ্পড় মারার ঘটনা এড়িয়ে যান বাফুফের সাধারণ সম্পাদক ইমরান হোসেন তুষার। তবে তিনি আইনানুগ ব্যবস্থা নেয়ার কথা জানান। অন্য দিকে প্রতিবাদ জানাতে বাফুফে ভবনে আসা টাঙ্গাইলের কর্মকর্তা এবং বাংলাদেশ অ্যাথলেটিক্স ফেডারেশনের সাবেক সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আলী ইমাম তপন কোনো অপ্রীতিকর ঘটনার কথা অস্বীকার করেন। যদিও জামালপুরের আবদুল্লাহ আল ফুয়াদ রেদুয়ান জানান ,‘বিষয়টি নিয়ে উচ্চকণ্ঠে কথা হয়েছে। আর কিছুই নয়।’ উল্লেখ্য, তপন এবং ফুয়াদ দু’জনই বাফুফের সভাপতি পদে নির্বাচন করতে যাওয়া তরফদার রুহুল আমিনের সমর্থক। তপন তো তরফদারকে এবারের নির্বাচনে অংশ নেয়ার প্রস্তাবক।

তপন মিডিয়ার কাছে অভিযোগ করেন, নিয়ম হলো বাফুফে প্রতিটি জেলা স্টেডিয়ামে অবস্থিত জেলা ফুটবল অ্যাসোসিয়েশনের (ডিএফএ) কার্যালয়ে কাউন্সিলরের নাম চেয়ে চিঠি পাঠাতে হবে। কিন্তু তারা পাঠাচ্ছে বিভিন্ন ব্যক্তির ঠিকানায়। হাতে হাতে চিঠি পাঠানো হচ্ছে। ফেনীতে ডিএফএ অফিসে কোনো চিঠি পাঠানো হয়নি। ফেনী ডিএফএর সভাপতি সোহেল, প্রথম সহসভাপতি এবং ডিএসএ সেক্রেটারি বাহার হত্যা মামলার আসামি। এদের দুইজন দুবাইয়ে আছে। অন্যজন পলাতক। তাদের পুলিশ খুঁজছে। তারা গর্তে লুকিয়ে আছে। সেখান থেকে তারা বের হয়ে চিঠি গ্রহণ করে তা জমা দিয়ে যাচ্ছে। এই অভিযোগ করার জন্যই এসেছি।’ এরপর বলেন, বাফুফেও তা স্বীকার করে নিয়েছে। তারা কুরিয়ারে চিঠি পাঠানোর কোনো প্রমাণ দিতে পারেনি।’ তপন যোগ করেন, একটি চিঠি যাওয়ার পর ডিএফএতে মিটিং হবে। এরপর সেই সভায় সিদ্ধান্ত হবে কে কাউন্সিলর হবে। সেখানে কিভাবে এক দিনে সব হলো। কবে মিটিং হলো।’ ফেনী ডিএফএর দ্বিতীয় সহসভাপতি জাহাঙ্গীরসহ আরো সাত কর্মকর্তা এখানে এসেছেন। তপন আরো অভিযোগ করেন, বিভিন্ন ডিএফএর ২৫-৩০ জন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলরে হত্যা মামলার আসামি তাদের নামে হাতে হাতে চিঠি দেয়া হয়েছে কাউন্সিলরশিপর জন্য।’ তপনের এই বক্তব্যের পর বাফুফের নির্বাহী মিঠু কুরিয়ার সার্ভিসে চিঠি পাঠানোর প্রমাণ নিয়েই হাজির হন তপনের সামনে। তখন অবশ্য তপনকে আর উচ্চবাচ্য করতে দেখা যায়নি। অন্য দিকে এত মিডিয়া কেন এসেছে এই ঘটনায় এ নিয়ে বিরক্তি প্রকাশ করতে দেখা যায় রেদুয়ানকে।
ফেনীর অভিযোগের পরিপ্রেক্ষিকে বাফুফের সেক্রেটারি তুষার জানান, আমরা নিয়মের বাইরে কোনো কাজই করিনি। এর পরও তাদের অভিযোগ আমরা আমলে নিয়েছি। কোনো ফাঁক ফোকর থাকলে আমরা খতিয়ে দেখব।’ এরপর যোগ করেন, ‘ফেনীর এই অভিযোগ নিয়ে যারা এসেছিলেন তাদের সাথে আমাদের কথা হয়েছে। কিন্তু তাদের সাথে যারা এসেছেন তাদের আচরনটা ক্রীড়াসুলভ ছিল না। এই কারণেই বাজে ঘটনা ঘটেছে।’

বাফুফেতে এই ঘটনার তথ্য পেয়ে পুলিশ আসে। এরপর সেনাবাহিনীর দু’টি জিপও আসে। অবশ্য এরই মধ্যে দ্রুত সরে যান প্রতিবাদ জানাতে আসা সংশ্লিষ্টরা। পুলিশ এবং সেনাবাহিনীর দুই কর্মকর্তা জানান, আমরা খবর পেয়ে এখানে এসেছি। যেহেতু মিটমাট হয়ে গেছে তাই চলেও যাচ্ছি।
ফেনীর পক্ষে অভিযোগ জানাতে আসাদের মধ্যে ছিলেন বিতর্কিত কাজের জন্য সার্চ কমিটি থেকে বাদ পড়া বাংলাদেশ ব্যাডমিন্টন ফেডারেশনের সাবেক সাধারণ সম্পাদক মহিউদ্দিন বুলবুল, ভিক্টোরিয়ার কর্মকর্তা নুরুজ্জামান এবং ক্রীড়া কর্মকর্তা আনোয়ার। বুলবুল অবশ্য মিডিয়ার সাথে কোনো কথা না বলে চুপিসারে কেটে পড়েন। আর জামানকে পরিস্থিতি সামাল দিতে অগ্রণী ভূমিকা নিতে দেখা গেছে।
এ দিকে তিন ক্লাব লে. শেখ জামাল ধানমন্ডি ক্লাব, শেখ রাসেল ক্রীড়া চক্র এবং গোপালগঞ্জ স্পোর্টিং ক্লাবের কাউন্সিলরশিপ চেয়ে যে আবেদন করা হয়েছিল সেটির এখনো সুরাহা হয়নি। বাফুফে সেক্রেটারি তুষার জানান, আমরা ফিফার কাছে এই বিষয়ে জানতে চেয়েছি। কিছুই জানায়নি। ফিফা যদি ৩০ তারিখের মধ্যে (৩০ সেপ্টেম্বর) কিছু না জানায় তাহলে আমাদের কিছুই করার নেই।’

 


আরো সংবাদ



premium cement