২৯ সেপ্টেম্বর ২০২৪, ১৪ আশ্বিন ১৪৩১, ২৫ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

বৃষ্টিতে প্রথম দিনে ৩৫ ওভার খেলা

আম্পারকে সাইট স্কিনের সমস্যা দূর করতে বলছেন মুশফিক রহীম। সেদিকে তাকিয়ে অপর বাংলাদেশী ব্যাটার মুমিনুল হক : বিসিবি -


ভারতের বিপক্ষে চেন্নাই টেস্টে বড় পরাজয় দিয়ে সিরিজ শুরু করেছে বাংলাদেশ। পাকিস্তান সফরের সাফল্যে বড় আশা নিয়ে ভারত সফরে গিয়েছিল নাজমুল হোসেন শান্তরা। কিন্তু ব্যাটিং ব্যর্থতায় প্রথম টেস্ট পরাজয়ে সিরিজ জেতার সুযোগ শেষ হয়ে গেছে টাইগারদের। তবে কানপুরে ঘুরে দাঁড়িয়ে স্বাগতিকদের বিপক্ষে প্রথমবারের মতো টেস্ট জয়ের আশা নিয়েই গতকাল মাঠে নামে বাংলাদেশ। যদিও দ্বিতীয় টেস্টের আগে বৃষ্টির কারণে ঠিকমতো অনুশীলনও করতে পারেনি তারা। সাথে যোগ হয়েছে সাকিব আল হাসানের অবসরের ঘোষণা। সব মিলিয়ে এই টেস্টে নানা প্রতিকূলতার মধ্য দিয়ে শুরু হওয়া টেস্টে বৃষ্টির বাগড়া। আগের দিন থেকেই বৃষ্টি ঝরছিল কানপুরে। গতকাল সকালে বৃষ্টি না হলেও ভেজা আউটফিল্ডের কারণে দেরিতে শুরু হয় খেলা। শেষ পর্যন্ত ভারী বৃষ্টির কারণে টেস্টের প্রথম দিন খেলা হলো মাত্র ৩৫ ওভার। এ সময়ে টস হারা বাংলাদেশের সংগ্রহ তিন উইকেটে ১০৭ রান।

কানপুরে মাঠে নামার আগেই বাধা হয়ে দাঁড়ায় বৃষ্টি। টানা বৃষ্টিতে আউটফিল্ড ভেজা থাকায় পিছিয়েছে টস। বাংলাদেশ সময় সকাল সাড়ে ৯টায় টস হওয়ার কথা থাকলেও হয়েছে ১০টা ৩০ মিনিটে। চেন্নাইয়ের মতো কয়েনভাগ্য শান্তর পাশে ছিল না কানপুরে। টস জিতে বোলিংয়ের সিদ্ধান্ত নিলেন রোহিত শার্মা। টানা বৃষ্টিতে উইকেট কিছুটা নরম থাকায় ফিল্ডিংয়ের সিদ্ধান্ত এই অধিনায়কের। কারণ শুরুর দিকে তিন পেসারকে দিয়ে বাংলাদেশের ব্যাটিংয়ে হানা দিতে চান তারা। অবশ্য টস জিতলে ব্যাটিং নিত বাংলাদেশ, এমনটাই জানান শান্ত। চেন্নাই টেস্টের একাদশ থেকে দু’টি পরিবর্তন এনেছে টাইগার একাদশে। দুই পেসার নাহিদ রানা ও তাসকিন আহমেদকে বাইরে রেখে নেয়া হয়েছে সৈয়দ খালেদ আহমেদ ও তাইজুল ইসলামকে। অপর দিকে অপরিবর্তিত একাদশ ভারতের।

টস হেরে ব্যাটিংয়ে নেমে সাবধানী শুরু ছিল জাকির হাসান ও সাদমান ইসলামের। আধঘণ্টা নির্বিঘেœ কাটিয়ে প্রথম ছয় ওভারে কোনো উইকেট না হারিয়ে বাংলাদেশের সংগ্রহ ১৩ রান। অনেকটা সময় উইকেটে থাকলেও রানের খাতা খুলতে পারলেন না জাকির। নবম ওভারে আকাশ দিপের প্রথম ওভারের তৃতীয় বলে গুড লেন্থ ডেলিভারি রক্ষণাত্মক ভঙ্গিতে খেলেন তিনি। কিন্তু গালিতে থাকা জশস্বী জয়সওয়াল লুফে নেন এই ওপেনার ক্যাচ। এরপর আকাশ দিপের শিকার সাদমানও। তার করা ১৩তম ওভারের প্রথম বলটি এই ওপেনারের ব্যাটে না লেগে প্যাডে আঘাত করে। এলবির আবেদনে আম্পায়ার সাড়া না দিলে শেষ মুহূর্তে রিভিউ রোহিতের। রিপ্লেতে বদলে যায় আম্পায়ারের সিদ্ধান্ত। ৩৬ বলে ২৪ রান করা সাদমান ফিরলেন সাজঘরে।

দুই ওপেনারের বিদায়ের পর মুমিনুল ও শান্তর ব্যাটে প্রতিরোধ গড়ে তুলে বাংলাদেশ। মধ্যাহ্ন বিরতির পর দ্বিতীয় দফায় বৃষ্টির কারণে ১৫ মিনিট পর শুরু হয় খেলা। বিরতি শেষে খেলা শুরু হলে দু’জনের জুটিতে আসে পঞ্চাশছোঁয়া ইনিংস। ৫০ পূর্ণ হওয়া জুটির পরই ড্রেসিংরুমে ফেরেন শান্ত। অশ্বিনের অফ স্টাম্পে পিচ করে লাইন ধরে রাখা ডেলিভারি ব্যাটে না লেগে প্যাডে লাগতেই জোরাল আবেদন ভারতের। তাতে সাড়া দেন আম্পায়ার। ছয় চারে ৫৭ বলে ৩১ রান করে ফেরেন শান্ত। এবার মাঠে আসেন মুশফিকুর রহীম। দ্বিতীয় সেশনে বৃষ্টির পর ৯ ওভার শেষে আলো স্বল্পতায় আবার বন্ধ খেলা। এরপর শুরু হয় ভারী বৃষ্টি। এতটাই বেশি ছিল যে, তাতে দিনের খেলা পরিত্যক্ত ঘোষণা করেন দুই আম্পায়ার। ততক্ষণে মুমিনুল ৮১ বলে ৪০ ও ১৩ বলে ৬ রান নিয়ে উইকেটে ছিলেন মুশফিকুর রহীম। আকাশ দিপ নেন দু’টি উইকেট আর ঝুলিতে একটি উইকেট পুড়েন রবিচন্দ্রন অশ্বিন।
সংক্ষিপ্ত স্কোর
বাংলাদেশ প্রথম ইনিংস : ১০৭/৩ (৩৫ ওভার) জাকির ০, সাদমান ২৪, মুমিনুল ৪০*, শান্ত ৩১, মুশফিক ৬*; অশ্বিন ১/২২, আকাশ ২/৩৪।

 


আরো সংবাদ



premium cement