২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

রায়ার নৈপুণ্যে ড্র আর্সেনালের

বাম দিকে পুরো শরীর ফেলে নিশ্চিত গোলের বল ঠেকালেন আর্সেনালের গোলরক্ষক ডেভিড রায়া। এটি ছিল পেনাল্টি সেভের ফিরতি শট : ইন্টারনেট -

চ্যাম্পিয়ন্স লিগে চলতি মৌসুমের শুরুতেই হোঁচট খেল বার্সেলোনা। নতুন কোচ হ্যান্সি ফ্লিকের অধীনে লা লিগায় টানা পাঁচ ম্যাচ জয়ে দারুণ শুরু করেছিল ন্যূ ক্যাম্পের দলটি। তবে নতুন আঙ্গিকের এবারের আসরে নিজেদের প্রথম ম্যাচে গত পরশু মোনাকোর কাছে ১-২ গোলে হেরেছে বার্সা। দিনের অন্য ম্যাচে ডেভিড রায়ার দুর্দান্ত দু’টি সেভে আতালান্তার মাঠ থেকে গোলশূন্য ড্র নিয়ে ফিরেছে আর্সেনাল।
আক্রমণাত্মক ফুটবলে প্রথম আধা ঘণ্টায় একচেটিয়া চাপ ধরে রাখে অধিনায়ক মার্টিন ওডেগারকে ছাড়া খেলতে নামা গানাররা। ম্যাচের ৫১ মিনিটে রায়ার দুর্দান্ত দুই সেভে এক পয়েন্ট নিয়ে ফিরে মিকেল আর্তেতার দল। টমাস পার্টিকে কাটিয়ে বক্সের বাঁ দিক দিয়ে বল পায়ে ভেতরে ঢুকে পড়েন ব্রাজিলিয়ান মিডফিল্ডার এডেরসন। আর্সেনালের পার্টি তাকে পেছন থেকে ফেলে দিলে রেফারির পেনাল্টির বাঁশি। স্পট কিক নিতে আসেন ইতালিয়ান ফরোয়ার্ড মাতেও রেতেগুই। তার নেয়া শট গোলরক্ষক রায়া ডান দিকে ঝাঁপিয়ে ফেরালেও বিপদমুক্ত হয়নি, ফিরতি বলে নেয়া রেতেগুইয়ের শট অসাধারণ ক্ষিপ্রতায় এবার বাঁয়ে ঝাঁপিয়ে গোললাইন থেকে ফেরান স্প্যানিশ এই গোলরক্ষক।
এ দিন নতুন ফরম্যাটের চ্যাম্পিয়ন্স লিগে আরবি লিপজিগকে ২-১ ব্যবধানে নিজেদের মাঠে হারিয়েছে অ্যাথলেটিকো মাদ্রিদ। স্ট্রামগ্রেজকে ২-১-এ হারিয়েছে ব্রেস্ট। রেড স্টার বেলগ্রেডের বিপক্ষে ২-১-এ জিতেছে বেনফিকা। ফেইনুর্ডের বিপক্ষে ৪-০ গোলের জয় পেয়েছে জার্মান বুন্দেসলিগা চ্যাম্পিয়ন বায়ার লেভারকুজেন।
মোনাকোর মাঠ স্টেড লুইয়ে ম্যাচের শুরুটা বার্সেলেনার জন্য ছিল বিভীষিকার। গোলরক্ষক মার্ক-আন্দ্রে টের স্টেগেনের ভুল শোধরানোর চেষ্টায় ম্যাচের ১০ মিনিটে সরাসরি লাল কার্ড পেয়ে মাঠ ছাড়েন ডিফেন্ডার এরিক গার্সিয়া। দুই পাশে দুই সতীর্থ ফাঁকায় থাকা সত্ত্বেও জার্মান এই গোলরক্ষক বল পাস দেন গার্সিয়ার উদ্দেশে। পেছনেই থাকা তাকুমি মিনামিনো বলের দখল নিতে এলে ফাউল করে বসেন স্প্যানিশ এই ডিফেন্ডার। নিজেদের মাঠে ৫৬ শতাংশ বল পজিশনে রাখা মোনাকো চেপে ধরে ১০ জনের দলে পরিণত হওয়া বার্সাকে। সেই সুবাদে আট মিনিট পর ম্যাগনেস আকলিউচের গোলে এগিয়ে যায় স্বাগতিকরা। ডান দিক দিয়ে বক্সে ঢুকে দুই পাশে ছড়িয়ে থাকা প্রতিপক্ষের কয়েকজন খেলোয়াড়ের মাঝ দিয়ে নিচু শটে লক্ষ্যভেদ করেন ফরাসি এই মিডফিল্ডার।
ম্যাচের ২৮ মিনিটে ইয়ামালের চমৎকার গোলে সমতায় ফেরে সফরকারীরা। মাঝমাঠ থেকে মার্ক কাসাদোর উঁচু করে বাড়ানো বল নিয়ন্ত্রণে নিয়ে এক ডিফেন্ডারের বাধা এড়িয়ে ইয়ামালের বাঁ পায়ের নিচু শটের বল আশ্রয় নেয় মোনাকোর জালে। চ্যাম্পিয়ন্স লিগে স্প্যানিশ এই উইঙ্গারের প্রথম গোল এটি। আর ইউরোপসেরার প্রতিযোগিতায় দ্বিতীয় কনিষ্ঠ গোলদাতা হয়ে গেলেন তিনি (১৭ বছর ৬৮ দিন)। বার্সেলোনার হয়েই ১৭ বছর ৪০ দিন বয়সে গোল করে রেকর্ডটি গড়েন আনসু ফাতি। আর ইয়ামালের এই গোলটি বাদ দিলে ১০ জনের দল নিয়ে রক্ষণের পাশাপাশি আক্রমণেও বিবর্ণ ছিল বার্সেলোনা।
৭১ মিনিটে ২-১-এ এগিয়ে যায় মোনাকো। নিজেদের অর্ধ থেকে সতীর্থের উঁচু করে বাড়ানো বল ধরে বক্সে ঢুকে বাঁ পায়ের শটে গোলটি করেন জর্জ ইলেনিখেনা। আর এই গোলই ম্যাচের ভাগ্য নির্ধারণ করে। চ্যাম্পিয়ন্স লিগে বার্সেলোনার বিপক্ষে এটি প্রথম জয় মোনাকোর। এর আগে ১৯৯৩-৯৪ মৌসুমে গ্রুপ পর্বের দুই ম্যাচে ২-০ ও ১-০ গোলে জিতেছিল বার্সেলোনা।


আরো সংবাদ



premium cement
রাজধানীতে সংঘর্ষে ২ যুবক নিহত জাতিসঙ্ঘে বাংলাদেশের গণঅভ্যুত্থানের বীরত্বগাথা তুলে ধরবেন ড. ইউনূস কুড়িগ্রামের উলিপুরে বিদ্যুৎস্পৃষ্টে যুবকের মৃত্যু তোফাজ্জল হত্যা : ঢাবির ৬ শিক্ষার্থীর দায় স্বীকার কুমিল্লা-১০ বিনির্মাণে আমাদেরকে কাজ করতে হবে : ইয়াছিন আরাফাত উন্নয়নের নামে দুর্নীতির মহোৎসবে মেতেছিল আ’লীগ : হামিদ আজাদ ভাইকে হত্যা করাতে ১৪ মাসের ষড়যন্ত্র ভান্ডালজুড়ি শোধনাগার প্রকল্পের কাজ শেষ পর্যায়ে ঢাবি ও জাবিতে পিটিয়ে হত্যার প্রতিবাদে খুলনায় শিক্ষার্থীদের মানববন্ধন নিরাপত্তাহীনতায় ভুগছেন সাংবাদিক রনো ও তার পরিবার চট্টগ্রাম পানগাঁও নৌরুট জনপ্রিয় করার উদ্যোগ

সকল