২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

ব্যাটিং বিপর্যয়ে শঙ্কায় বাংলাদেশ

-

রবিচন্দ্রন অশ্বিন ও রবিন্দ্র জাদেজার প্রতিরোধ দিনের শুরুতেই ভেঙে দিলো বাংলাদেশ। ব্রেক থ্রু দিলেন তাসকিন আহমেদ। দিনের তৃতীয় ওভারের প্রথম বলে ফেরালেন জাদেজাকে। এরপর আকাশ দ্বীপ ও অশ্বিনকে সাজঘরের পথ দেখালেন এই পেসার। বুমরাহকে আউট করে ফাইফার পূর্ণ করলেন হাসান মাহমুদ। আগের দিনের ৩৩৯ রানের সাথে এদিন শেষ চার উইকেট দ্রুত হারিয়ে ৩৭ রান যোগ করে অলআউট ভারত। প্রথম ইনিংসে ব্যাটারদের ব্যর্থতার মিছিলে ১৪৯ রানেই গুটিয়ে যায় বাংলাদেশ। এরপর ফলোঅন না করিয়ে দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমে তিন উইকেটে ৮১ রান নিয়ে দিন শেষ ভারত। দিন শেষে স্বাগতিকদের লিড দাঁড়িয়েছে ৩০৮ রান।
এম এ চিদাম্বারাম স্টেডিয়ামে গতকাল উইকেট পড়েছে ১৭টি। এই মাঠের ৯০ বছরের ইতিহাসে এক দিনে সবচেয়ে বেশি উইকেট পতনের রেকর্ড এটিই। দিনের শুরুতে আগের দিনের ৮৬ রান করা অলরাউন্ডার জাদেজাকে বিদায় করেন তাসকিন। তার বিদায়ে ভাঙল ১৯৯ রানের সপ্তম উইকেট জুটি। আর ইনিংসে চতুর্থ ক্যাচ নিলেন লিটন। টেস্ট ক্যারিয়ারে উইকেটরক্ষক হিসেবে এ নিয়ে চারবার এক ইনিংসে চার ক্যাচ নিয়ে মুশফিকের পাশে বসলেন লিটন। এক ইনিংসে সর্বোচ্চ পঞ্চম ক্যাচের রেকর্ডও মুশফিকের। দু’বার ইনিংসে পঞ্চম ক্যাচ নেন তিনি। এ ছাড়া উইকেটরক্ষক হিসেবে ইনিংসে পঞ্চম ক্যাচ নেয়ার রেকর্ড আছে ইমরুল কায়েসেরও।
দিনের দ্বিতীয় ব্যাটার হিসেবে ১৭ রান করা আকাশ দিপকেও সাজঘরের পথ দেখান তাসকিন। এর আগে সাকিবের ক্যাচ ড্রপে ৮ রানে জীবন পান আকাশ। তাসকিনের তৃতীয় শিকার অশ্বিন। মিড অফে ক্যাচ দিয়ে ১১ চার ও দুই ছক্কায় ১৩৩ বলে ১১৩ রান করে থামেন অভিজ্ঞ এই অলরাউন্ডার। বুমরাহকে স্লিপে ক্যাচ বানিয়ে নিজের পাঁচ উইকেট পূর্ণ করেন হাসান।
ভারতের ১০ ব্যাটারই প্রথম ইনিংস ক্যাচ আউট হলেন। যাতে করে টেস্ট ক্রিকেটে প্রতিপক্ষের ১০ ব্যাটারকে ক্যাচ আউট করার প্রথম ঘটনা ঘটাল বাংলাদেশ। যার মধ্যে লিটন দাস চারটি, নাজমুল হোসেন শান্ত তিন, জাকির হাসান দুই, সাদমান ইসলাম একটি।
৩৭৬ রানের জবাবে প্রথম ইনিংসে ব্যাটিংয়ে নেমে শুরুতেই উইকেট হারাল বাংলাদেশ। টিকতে পারলেন না সাদমান ইসলাম। প্রথম ওভারেই দুই রান করে বুমরাহর বলে সরাসরি বোল্ড হয়ে ড্রেসিং রুমের পথ ধরলেন বাঁ হাতি এই ওপেনার। নবম ওভারের দ্বিতীয় বলে আকাশ দিপের বলে বোল্ড হয়ে ফিরলেন তিন রান করে জাকির হাসান। পরের বলেই বোল্ড মুমিনুল হক। মধথ্যাহ্ন-বিরতির পর শান্তকে হারাল বাংলাদেশ। ৩৬ রানে প্রথম চার বথ্যাটারকে হারিয়ে চাপে সফরকারীরা।
দলের বিপদে হাল ধরতে ব্যর্থ মুশফিকও। বুমরাহর চমৎকার ডেলিভারিতে দ্বিতীয় সিøপে ধরা পড়লেন ৮ রান করে অভিজ্ঞ এই মিডল অর্ডার বথ্যাটার। শুরুর ধাক্কা সামলে সাকিব-লিটন জুটির পঞ্চাশ। চাপ সামালে খানিকটা পথ পাড়ি দেয়ার পর হুট করেই বাজে শটে উইকেট দিয়ে এলেন ২২ রান করা লিটন।
দলীয় স্কোরে ১ রান যোগ হতেই আরেকটি অহেতুক শটে ফিরলেন সাকিব। জাদেজার স্টাম্পের ওপর করা ডেলিভারি রিভার্স সুইপ খেলার চেষ্টা করেন সাকিব। বল তার ব্যাটে লেগে জুতায় পড়ে উঠে যায় ওপরে। সামনে এসে সহজ ক্যাচ নেন রিশাভ পান্ত। ৫ চারে ৬৪ বলে ৩২ রান করেন সাকিব। ৩১ ওভারে বাংলাদেশের সংগ্রহ সাত উইকেটে ৯২ রান। ফলো-অন এড়াতে তখনো প্রয়োজন ৮৫ রান।
সাকিবের পর ৯ রান করা হাসানকে ফেরান বুমরাহ। এরপর অশ্বিনের হালকা ঝুলিয়ে দেয়া ডেলিভারি বড় শটের চেষ্টা করলেন তাসকিন। মিড অফে ক্যাচ উঠলেও সিরাজ ঝাঁপিয়ে পড়ে হাতে রাখতে পারলেন না। ছয় রানে বেঁচে গেলেন তাসকিন। এ যাত্রায় বেঁচে গেলেও ১১ রান করে বুমরাহর বলে সরাসরি বোল্ড হন তিনি। এরপর নাহিদ রানা ১১ রানে আউট হলে ৪৭.১ ওভারে শেষ হয় বাংলাদেশের প্রথম ইনিংস। আর অপর প্রান্তে ২৭ রান নিয়ে অপরাজিত ছিলেন মেহেদী হাসান মিরাজ।
২২৭ রানে এগিয়ে থেকে ফলোঅন না করিয়ে দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নামে ভারত। দ্বিতীয় দিন শেষে তিন উইকেট হারিয়ে ২৩ ওভারে ৮১ রান সংগ্রহ করে ভারত। দ্বিতীয় ইনিংসের শুরু থেকেই লড়াই করছেন বাংলাদেশ বোলাররা। তবে প্রথম ইনিংসের বিশাল লিডে এরই মধ্যে দুই দলের বথ্যবধান ছাড়িয়েছে তিনশ। ৩৩ রান নিয়ে শুবমান গিল ও ১২ রান নিয়ে ব্যাটিংয়ে ছিলেন ঋষভ পন্ত। বাংলাদেশী বোলারদের মধ্যে তাসকিন, রান ও মিরাজ একটি করে উইকেট নেন।
সংক্ষিপ্ত স্কোর
ভারত প্রথম ইনিংস : ৯১.২ ওভারে ৩৭৬ (আগের দিন ৩৩৯/৬) জাদেজা ৮৬, অশ্বিন ১১৩, আকাশ ১৭, বুমরাহ ৭, সিরাজ ০*; তাসকিন ৩/৫৫, হাসান ৫/৮৩, নাহিদ ১/৮২, মিরাজ ১/৭৭।
বাংলাদেশ প্রথম ইনিংস : ১৪৯/১০ (৪৭.১ ওভার) সাদমান ২, জাকির ৩, শান্ত ২০, মুমিনুল ০, মুশফিক ৮, সাকিব ৩২, লিটন ২২, মিরাজ ২৭*, হাসান ৯, তাসকিন ১১, নাহিদ ১১; বুমরাহ ৪/৫০, সিরাজ ২/৩০, আকাশ ২/১৯, জাদেজা ২/১৯।
ভারত দ্বিতীয় ইনিংস : ৮১/৩ (২৩ ওভার) জয়সওয়াল ১০, রোহিত ৫, গিল ৩৩*, কোহলি ১৭, পান্ত ১২*; তাসকিন ১/১৭, নাহিদ ১/১২, মিরাজ ১/১৬।


আরো সংবাদ



premium cement
রাজধানীতে সংঘর্ষে ২ যুবক নিহত জাতিসঙ্ঘে বাংলাদেশের গণঅভ্যুত্থানের বীরত্বগাথা তুলে ধরবেন ড. ইউনূস কুড়িগ্রামের উলিপুরে বিদ্যুৎস্পৃষ্টে যুবকের মৃত্যু তোফাজ্জল হত্যা : ঢাবির ৬ শিক্ষার্থীর দায় স্বীকার কুমিল্লা-১০ বিনির্মাণে আমাদেরকে কাজ করতে হবে : ইয়াছিন আরাফাত উন্নয়নের নামে দুর্নীতির মহোৎসবে মেতেছিল আ’লীগ : হামিদ আজাদ ভাইকে হত্যা করাতে ১৪ মাসের ষড়যন্ত্র ভান্ডালজুড়ি শোধনাগার প্রকল্পের কাজ শেষ পর্যায়ে ঢাবি ও জাবিতে পিটিয়ে হত্যার প্রতিবাদে খুলনায় শিক্ষার্থীদের মানববন্ধন নিরাপত্তাহীনতায় ভুগছেন সাংবাদিক রনো ও তার পরিবার চট্টগ্রাম পানগাঁও নৌরুট জনপ্রিয় করার উদ্যোগ

সকল