২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

প্যারা এস এ গেমস হচ্ছে না কেন

-

অলিম্পিক গেমস বা এশিয়ান গেমস। এই দুই গেমসে অংশ নেয়ার আগে ক্রীড়াবিদদের নিজেদের পরখের জায়গা এস এ গেমস। এস এ গেমস, এশিয়ান গেমসে অংশ নেয়ার পরই অলিম্পিক গেমসে দেশের প্রতিনিধি। এই নিয়মের চলে আসছে বাংলাদেশের ক্রীড়াঙ্গন। অথচ এস এ গেমসে খেলার আগেই অলিম্পিক গেমসে খেলে ফেলেছে বাংলাদেশ প্যারা ক্রীড়াবিদরা। ২০০৪ সালে গ্রিসের এথেন্সে অনুষ্ঠিত প্যারালম্পিকে অংশ নেন খান মাকসুদ। এরপর ২০০৮ সালের বেইজিং প্যারালম্পিকে অংশ নেয়া আবদুল কাদের সুমনের। মধ্যে ন্যাশনাল গেমস ফর ডিসেবল অ্যাসোসিয়েশন এবং ন্যাশনাল প্যারালম্পিক কমিটি অব বাংলাদেশ কোনটা সঠিক এ নিয়ে আন্তর্জাতিক বডির কাছে অভিযোগ যায়। তখন আন্তর্জাতিক প্যারালম্পিক কমিটি বাংলাদেশকে নির্দিষ্ট সময়ের মধ্যে এর সুরাহা করতে বললেও তা হয়নি। ফলে আন্তর্জাতিক নিষেধাজ্ঞা। এতে ২০১২ সালে লন্ডন, ২০১৬ সালের রিও এবং ২০২১ সালের টোকিও প্যারালম্পিক গেমসে অংশ নিতে পারেনি বাংলাদেশ। সেই নিষেধজ্ঞা উঠে যাওয়ায় এবারের প্যারিস প্যারালম্পিক গেমসে বাংলাদেশের দুই আরচার ঝুমা আক্তার এবং আল আমিন হোসেনের প্রতিনিধিত্ব করা। এই আসরে পোল্যাল্ডের আরচারের কাছে টাইব্রেকারে হারেন ঝুমা।
বাংলাদেশের প্যারা ক্রীড়াবিদরা এখন প্যারালম্পিকের বাইরে প্যারা এশিয়ান গেমসেও অংশ নিয়েছে বাংলাদেশ। ২৫ জন ক্রীড়াবিদ গত বছর চীনের হ্যাংজুতে অনুষ্ঠিত প্যারা এশিয়ান গেমসে অংশ নিয়েছিল। সেখানে ভালো করার পর এবার সংযুক্ত আরব আমিরাতে অনুষ্ঠিত আসরে কোয়ালিফাই করে প্যারিস যান ঝুমা। এরপর বাইপার টাইটে অলিম্পিকে খেলায় ছাড়পত্র পান আল আমিন হোসেন। তবে এখন পর্যন্ত প্যারা এস এ গেমস আলোর মুখই দেখেনি। ন্যাশনাল প্যারালম্পিক কমিটি অব বাংলাদেশের সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার মাকসুদুর রহমান জানান, আমরা এই প্যারা এস এ গেমস আয়োজনে বেশ কয়েকটি জুম মিটিং করেছিলাম। বাকিটা আলোচনা হতো প্যারিস প্যারালম্পিক গেমসের সময় আমি যদি সেখানে যেতে পারতাম। কিন্তু আমার জিও বাতিল হওয়ায় আমি যেতেও পারিনি। ফলে এই বিষয় নিয়ে ফলোআপ আলোচনাও করা সম্ভব হয়নি।
এস এ গেমসের বাইরে রিজিওনাল প্যারা গেমস মানে সাউথ এশিয়ান প্যারা আরচারি, সাঁতার , অ্যাথলেটিক্স এবং বুচিয়া খেলা আয়োজনের সিদ্ধান্ত হয়েছে। বাংলাদেশে হওয়ার কথা প্যারা আরচারি। ভারত প্যারা সুইমিং ও অ্যাথলেটিক্সের স্বাগতিক। আর মালদ্বীপে হওয়ার কথা প্যারা বুচিয়া (মুখে কাঠি দিয়ে বলকে ঠেলে পাঠানো)। এই অক্টোবরেই বাংলাদেশে হওয়ার কথা ছিল প্যারা আরচারি। ডিসেম্বরে মালদ্বীপে হওয়ার কথা প্যারা বুচিয়াসহ আরো কয়েক খেলা। আগামী বছর ভারতে হওয়ার কথা প্যারা সুইমিং ও প্যারা অ্যাথলেটিক্স। মাকসুদ জানান, দেশের পরিস্থিতির জন্য অক্টোবরে আর হলো না সাউথ এশিয়ান প্যারা আরচারি। এখন অন্য সাউথ এশিয়ান প্যারা ক্রীড়া আসর গুলোর আয়োজ নিয়ে আমরা অচিরেই জুমে সভা করব।
মাকসুদের দেয়া তথ্য, গত বছর এশিয়ান প্যারা গেমসের সময় আমরা প্যারা এস এ গেমস আয়োজনের প্রয়োজনীয়া নিয়ে আলোচনা করি। সৌদি আরবের রিয়াদে এশিয়ান প্যারালম্পিক কমিটির সভায় কিছুটা অগ্রগতি হয়েছিল। এরপর সিদ্ধান্ত ঢাকায় হবে সাউথ এশিয়ান প্যারা গেমসের আঞ্চলিক অফিস। এখন এই বিষয় নিয়ে আমরা আরো আলোচনা করব।
মাকসুদ জানান, আমি গত বছর প্যারা এশিয়ান গেমসের সময় হ্যাংজু গিয়ে এশিয়ান প্যারালম্পিক কমিটির সাথে কথা বলে ১৪ হাজার ডলার অ্যাকোমেডেশন ফি মওকুফ করেছিলাম। এ ছাড়া ২৫ জন সদস্যের মধ্যে ১৯ জনের টিকিটের টাকা আদায় করেছিলাম।


আরো সংবাদ



premium cement
রাজধানীতে সংঘর্ষে ২ যুবক নিহত জাতিসঙ্ঘে বাংলাদেশের গণঅভ্যুত্থানের বীরত্বগাথা তুলে ধরবেন ড. ইউনূস কুড়িগ্রামের উলিপুরে বিদ্যুৎস্পৃষ্টে যুবকের মৃত্যু তোফাজ্জল হত্যা : ঢাবির ৬ শিক্ষার্থীর দায় স্বীকার কুমিল্লা-১০ বিনির্মাণে আমাদেরকে কাজ করতে হবে : ইয়াছিন আরাফাত উন্নয়নের নামে দুর্নীতির মহোৎসবে মেতেছিল আ’লীগ : হামিদ আজাদ ভাইকে হত্যা করাতে ১৪ মাসের ষড়যন্ত্র ভান্ডালজুড়ি শোধনাগার প্রকল্পের কাজ শেষ পর্যায়ে ঢাবি ও জাবিতে পিটিয়ে হত্যার প্রতিবাদে খুলনায় শিক্ষার্থীদের মানববন্ধন নিরাপত্তাহীনতায় ভুগছেন সাংবাদিক রনো ও তার পরিবার চট্টগ্রাম পানগাঁও নৌরুট জনপ্রিয় করার উদ্যোগ

সকল