২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

প্রথম দিনে যা কিছু রেকর্ড

-

চেন্নাই টেস্টের প্রথম দিনটি পুরোপুরি বাংলাদেশি পেসারের হতে দেননি রবিচন্দ্রন অশ্বিন ও রবীন্দ্র জাদেজা। দারুণ জুটিতে দু’জন গড়েছেন রেকর্ড। এ ছাড়া আরো কিছু রেকর্ড ও হয়েছে।
৪/৫৮ : চেন্নাই টেস্টে হাসানের বোলিং ফিগার ৫৮ রান খরচায় ৪ উইকেট। ২০০০ সালের পর ভারতে টেস্টের প্রথম দিনে ৪ উইকেট পাওয়া দ্বিতীয় বোলার তিনি। ২০০৮ সালে আহমেদাবাদে ডেল স্টেইন ২৩ রানে নিয়েছিলেন ৫ উইকেট।
৪ : টেস্টে ৮ নম্বরে ব্যাটিংয়ে নেমে অশ্বিনের সেঞ্চুরির সংখ্যা ৪। সব মিলিয়ে তার সেঞ্চুরি ৬। ব্যাটিং পজিশনে ৮ বা তার নিচে নেমে সর্বোচ্চ সেঞ্চুরিতে তাঁর ওপরে আছেন শুধু ড্যানিয়েল ভেট্টরি (৫)।
৫ : এমএ চিদাম্বরমে এ নিয়ে টেস্টে পাঁচবার ৫ উইকেট ও দুই সেঞ্চুরি পেলেন অশ্বিন। এক ভেনুতে একাধিক সেঞ্চুরি ও পাঁচবার ৫ উইকেট পাওয়া দ্বিতীয় ভারতীয় ও সব মিলিয়ে পঞ্চম ক্রিকেটার তিনি।
৬ : এ বছর টেস্টে শুবমান গিলের ডাক সংখ্যা ৬। এক পঞ্চিকাবর্ষে তিন বা তার বেশি ডাক মারা ষষ্ঠ ভারতীয় হিসেবে এই লজ্জার রেকর্ড গড়লেন তিনি।
৪২ : চেন্নাইয়ে ৯০ বছরের টেস্ট ইতিহাসে ৪২ বছর পর দ্বিতীয় অধিনায়ক হিসেবে টস জিতে ফিল্ডিং নিলেন নাজমুল হোসেন শান্ত। এর আগে ১৯৮২ সালে এমন সাহস দেখিয়েছিলেন ইংল্যান্ডের কিথ ফ্লেচার।
১৯৫ : সপ্তম উইকেটে অশ্বিন-জাদেজার জুটি। টেস্টে প্রথম দিনে সাত বা তার চেয়ে নিচের উইকেটে এটিই এখন সর্বোচ্চ জুটির রান। এর আগের কীর্তিটি ছিল নিউজিল্যান্ডের জেসি রাইডার ও ড্যানিয়েল ভেট্টরির। ২০০৯ সালে হ্যামিল্টনে ভারতের বিপক্ষে ১৮৬ রান করেছিলেন দু’জন।


আরো সংবাদ



premium cement