১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

এসো শব্দ জানি

-

বাংলা আমাদের নিজেদের ভাষা। এটি তো জানতেই হবে। তবে এখনকার সময়ে শুধুু নিজ ভাষা জানলে চলে না, জানতে হবে আরো ভাষা, কারণ কাজের জন্য ভ্রমণের জন্য যেতে হবে বিভিন্ন দেশে। এই কাজের জন্য যেতে হলে ইংরেজি ভালো জানা চাই। কারণ ইংরেজি হলো একটি আন্তর্জাতিক ভাষা। বিভিন্ন দেশে এই ভাষা ব্যবহার হয়। ফলে এই ভাষা জানতেই হবে। আমরা আমাদের দেশে কিন্তু বাংলার পাশাপাশি ইংরেজি ভাষায় কিছু লেখাপড়া করি। ক্লাস ওয়ান থেকে শুরু হয়ে যায় ইংরেজি ভাষা শিক্ষা। আরো উপরের ক্লাসে আমরা শিখি ও পড়ি ইংরেজি সাহিত্য। তোমরাও আশা করি নিয়মিতই এই ভাষার চর্চা করে থাকো। তবে অনেকেই এই ইংরেজিকে একটু হলেও ভয় পাও। আসলে ভয়ের কিছুই নেই। এই ভাষায় নিয়মিত চর্চা করলে দেখবে কেমন সহজ হয়ে যায় সব কিছু। আমরা এই লেখায় বাংলা ভাষার বিভিন্ন শব্দ এবং এর পাশাপাশি ইংরেজি ভাষা, এর শব্দ ও বিধি নিয়ে চর্চা করব। যাতে তোমার আরো জানতে পারো।
বাংলার মতো গড়গড়িয়ে ইংরেজি পড়া, যাকে বলে ফ্লুয়েন্ট ইংলিশ সেটি সবাই পারে না। বিশেষ করে তোমরা যারা গ্রামের স্কুলে পড়ো, তোমাদের অনেকের মধ্যে এ সমস্যা আছে। আবার অনেকে দু’কলম লিখতে ভয় পায়, অনেকে কথা বলতে আড়ষ্ঠ বোধ করে। বাংলায় কথা বলতে, কিছু একটা লিখতে বা চিঠি আবেদনপত্র লিখতে পারলে ইংরেজিতে পারব না কেন- এ কথাটি ভাবার সময় হয়েছে। এটি না পারলে ভাষা শেখা হলো না।
বলছিলাম ফ্লুয়েন্টের কথা। ঋষঁবহঃ-এর বাংলা সাবলীল। মানে হচ্ছে গড়গড় করে বলতে পারা। দেখি অভিধান কী বলে।
গড়গড় বলতে পারাই হচ্ছে অনর্গল। অনর্গল মানে কি? এটি ক্রিয়া বিশেষণ। এর অর্থ হচ্ছে- অবিরাম, ক্রমাগত, বাধাশূন্য, খিলশূন্য বা কপাটশূন্য, অর্গলহীন, অবাধ, প্রতিবন্ধকহীন। এবার জানা যাক অর্গল অর্থ কি। অর্গল (বিশেষ্য পদ) -দরজার খিল, হুড়কা, আগল, বাধা।
দেখা যাচ্ছে বাধাহীনভাবে কথা বলাই হচ্ছে ফ্লুয়েন্ট। বিভিন্ন চাকরিতে আজকাল ফ্লুয়েন্ট ইন ইংলিশ হতে হবে বলে শর্ত জুড়ে দেয়। তোমরা যদি ইংরেজিতে ফ্লুয়েন্ট হয়ে ওঠো দেখতে পাবে তোমাদের চাকরি পাওয়ার একটি যোগ্যতা কিন্তু হয়ে গেল। একটি বিদেশী ভাষা শিখতে হলে শিখতে হবে সেই ভাষার নিয়মিত ব্যবহার করা হয় এমন সব শব্দ ও তার উচ্চারণ। জানতে হবে দৈনন্দিন ব্যবহারের শব্দগুলোর ইংরেজি প্রতিশব্দ এবং বিপরীত শব্দ কি।
বাংলা আমাদের নিজেদের ভাষা বলে গর্ব করলে হবে না। জানতে হবে বাংলা ভাষার বিভিন্ন শব্দের সঠিক মানে। আমরা এ লেখায় বিভিন্ন শব্দের মানে জানার চেষ্টা করব। তোমরা অনেকেই ধাঁধা পছন্দ করো। নানা ধরনের ধাঁধা আছে। প্রশ্নের ধাঁধা, শব্দধাঁধা ইত্যাদি। ধাঁধা বানানে অনেকে ভুল করে। চন্দ্রবিন্দু কোথায় হবে বুঝতে পারে না। দেখতেই পাচ্ছ প্রথমটিতে হবে সেটি। দ্বিতীয়টিতে নেই। যারা দুটোতেই চন্দ্রবিন্দু দেয় তারা ভুল করে। এবার অর্থ জানব। ধাঁধা শব্দের অর্থ- ১. দৃষ্টিবিভ্রম; ২. দিশেহারা ভাব; ৩. জটিল সমস্যা; ৪. কৌতূহল সৃষ্টিকারী বিভ্রান্তিকর অথচ বুদ্ধিদীপ্ত প্রশ্ন। দেখা যাচ্ছে, বাক্যে ব্যবহারের ক্ষেত্রে নানা অর্থ হতে পারে এ শব্দের।


আরো সংবাদ



premium cement
বিদেশে সাবেক ভূমিমন্ত্রীর ৮ হাজার কোটি টাকার সম্পত্তি বৃষ্টিতে ভাসবে ভারত-বাংলাদেশ প্রথম টেস্ট! মিয়ানমার সীমান্ত কাঁটাতার দিয়ে ঘেরার সিদ্ধান্ত ভারতের ‘এক দেশ এক ভোট’ চালু করার দিকে আরো এক ধাপ এগুলো ভারত! সেই আফগানিস্তানের কাছে শোচনীয় হার দক্ষিণ আফ্রিকার ইউনূসের সাথে সাক্ষাত হচ্ছে না মোদির লেবাননে পেজারের পর ওয়াকি-টকি বিস্ফোরণে নিহত ২০, আহত ৪৫০ আওয়ামী লীগ প্রেসিডিয়াম সদস্য কাজী জাফর উল্লাহ গ্রেফতার এলিভেটেড এক্সপ্রেসওয়ের টোল প্লাজায় আসলে কী হয়েছিল? মেয়াদবিহীন ইন্টারনেট প্যাকেজ চালু করুন : তথ্য উপদেষ্টা বহিরাগতমুক্ত ক্যাম্পাস গড়তে ঢাবিতে নামবে ‘মোবাইল কোর্ট’

সকল