০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১, ৪ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

এই তো সুন্দর

-

জীবনের সব ইচ্ছে পূরণ হওয়ার নয়। হায়াতের তুলনায় মানুষের চাহিদা বেশ দীর্ঘ। মানুষ মাঝে মধ্যে এমন কিছু জিনিস পেতে ইচ্ছে করে, যেটি আদৌ সম্ভব নয়। এই যেমন অনেকে চায়, যদি আবার ফিরে যেতে পারত সুখের শৈশবে। যেখানে ছিল না হতাশা, পেরেশানি আর বুকভরা কষ্ট। ছিল কেবল আনন্দ-উল্লাস, নানা রকম খেলাধুলা আর শিশুদের হইচই। বুনো হাঁসের মতো সারা দিন পানিতে থাকা। দস্যু ছেলের মতো বনজঙ্গলে গিয়ে পাখির বাসায় হানা দেয়া। গাছের ডালে ঝুলে ঝুলে টসটসে পাকা ফলের স্বাদ আহরণ।
খুব ইচ্ছে করে। বড্ড বেশি ইচ্ছে করে। এমন সোনালি শৈশবে ফিরে যেতে। এখনো ইচ্ছে করে দলবেঁধে বৃষ্টিতে ভিজে গোসল করতে। পানিতে ডুবে থাকা ক্ষেতখামারে জাল আর বড়শি দিয়ে মাছ ধরতে। শহুরে হাওয়া লাগতে শুরু করেছে গ্রামগঞ্জে। উঁচু উঁচু ইমারত আর চোখ ঝলসানো রাজপ্রাসাদের মতো দালানকোঠা এখন গ্রাম-গঞ্জে অহরহ। অধুনা যুগে শহুরে পরিবেশ থেকে গ্রামীণ পরিবেশকে আলাদা করাও বেশ মুশকিল। চারদিকে নতুনত্বের ছোঁয়া। এই যে, মানুষের অসম্ভব সব চাহিদা কখনো কি পূরণ হবে? হওয়া কি সম্ভব? না, সম্ভব নয়। যে সময় চলে যায় সেটি কখনো ফিরে আসে না। যেমন ফিরে আসে না সমুদ্রের অগণিত ঢেউ। এটিই পৃথিবীর অমোঘ নীতি। শৈশব-কৈশোর তারপর তারুণ্য। তারুণ্য পেরিয়ে যৌবন। ক্রমাগত মানুষ এগিয়ে যেতে যেতে হায়াতের মহাসড়কে। পথের শেষে দেখা মেলে আসল গন্তব্যের। এই তো মানুষের জীবন।
তোমরা এখন শৈশবের আনন্দ নিয়ে আছো। এই ছোটবেলা থেকেই জীবনের সৌন্দর্য চিনতে চেষ্টা করো। সুন্দরকে গ্রহণ করো আনন্দের সাথে।


আরো সংবাদ



premium cement
আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল পুনর্গঠন : তাজুল ইসলাম চিফ প্রসিকিউটর আবুধাবির কারাগার থেকে দেশে ফিরেছেন ১৪ বীর কোনাবাড়ীতে কলেজছাত্রকে গুলি করে হত্যা : কনস্টেবল গ্রেফতার অন্তর্বর্তীকালীন সরকারের সিদ্ধান্তগুলো যৌক্তিক : ফখরুল ‘একটি চক্র জামায়াত আমিরের বক্তব্য নিয়ে অপপ্রচার চালাচ্ছে’ অস্ত্র জমা দেয়নি শামীম ওসমান ও গাজী পরিবার এবি পার্টির উপদেষ্টার পদ ছাড়লেন ব্যারিস্টার রাজ্জাক কর্মকর্তাদের তালিকা চাওয়া নিয়ে বিতর্কে মন্ত্রণালয়ের দুঃখ প্রকাশ আশুলিয়ায় শ্রমিক দলের সমাবেশে দুই গ্রুপের সংঘর্ষ, আহত ৫ রূপগঞ্জে পরকীয়া সন্দেহে স্ত্রীকে হত্যা ছাত্র আন্দোলনে আহতদের চিকিৎসা না দেয়া ডাক্তারদের সনদ বাতিলের দাবি ড্যাবের

সকল