১৮ অক্টোবর ২০২৪, ২ কার্তিক ১৪৩০, ১৪ রবিউস সানি ১৪৪৬
`

এসো শব্দ জানি

এসো শব্দ জানি -

অভিধান পাঠে দেখা যায় একটি শব্দের নানা রকম অর্থ থাকে। আগের লেখাটাতে দেখেছি পাস ও পাসের কী মোজেজা। এই যে বললাম মোজেজা, এর মানে কী? আগে বলে নিই। মুজিজা আরবি শব্দ। এর অর্থ অভিভূতকারী। বস্তুত অলৌকিক কোনো কাজের পারিভাষিক শব্দরূপে মুজিজা শব্দটি ব্যবহৃত হয়। মুজিজা হলো নবী-রাসূলের নিজস্ব দাবির সমর্থনে এমন অলৌকিক ও আশ্চর্য ঘটনা ঘটিয়ে দেখানো, যা নবী-রাসূল ব্যতীত অন্য কারো পক্ষে ঘটানো আদৌ সম্ভব নয়। আরবি মুজিজা শব্দ থেকে মোজেজা শব্দটি এসেছে। আর এখানে যে অর্থ দাঁড়াচ্ছে তা হলো মর্মার্থ/রহস্য। বাংলা অভিধানে দেখবে অর্থ হচ্ছে - ১. অলৌকিক ঘটনা, রহস্য, কেরামতি. জাদুশক্তি ২. নবী-রাসূলদের দ্বারা সংঘটিত অলৌকিক ঘটনা। (সংক্ষিপ্ত বাংলা অভিধান, বা/এ, পৃ ৪৭৬)
কাছাকাছি আরো কিছু শব্দ খেয়াল করো। মোজা অর্থ সুতা রেশম পশম দিয়ে তৈরি পদাবরণ, পায়ের আবরণ। মোজা শব্দটি এসেছে ফারসি মুজহ শব্দ থেকে। এর ইংরেজি স্টকিংস বা সক stokings sock। তো দেখা যাচ্ছে অভিধান পাঠে অনেক শব্দ ও শব্দের শাখা প্রশাখা সম্পর্কে জানা যা, আগেও যা বলেছি।
বাংলা ভাষায় এ রকম বহু শব্দ আছে যেগুলো অন্য ভাষা থেকে এসে আমাদের ভাষায় মিশে গেছে। বিষয়টা যে শুধু বাংলা ভাষায় ঘটেছে তা নয়। অন্য ভাষাতেও কিন্তু এ রকমটা হয়ে থাকে। এবারে একটা বাংলা কঠিন শব্দ। ভিরকুটি/ভিরকুটী । এর মানে যা ভেবেছ ঠিক তাই। ১. ভ্রুকুটি, ভেংচানি, ভ্রƒভঙ্গি। ২. স্পর্ধা ৩. দুষ্টুমি/ দুষ্টামি। ভ্রƒকুটি অনেকেই করে কিন্তু মানেটা জানে না।
আজ জেনে নাও। ভিজিট - ারংরঃ- ইংরেজি শব্দ কিন্তু বাংলাতে এর বেশ ব্যবহার আছে। এর অর্থ চিকিৎসককে প্রদেয় ফি/দর্শনী।
তোমাদের অসুখ করলে বাবা মা ডাক্তারের কাছে নিয়ে যান। তাকে যে টাকাটা দেয়া হয় তার নাম ভিজিট। ভিজিটর অর্থ হলো ১.সাক্ষাৎপ্রার্থী ২. মেহমান,আগন্তুক ৩. পরিদর্শক। আবার কোথাও বেড়াতে যাওয়া বা ট্রাভেল করাও ভিজিট।


আরো সংবাদ



premium cement
রাশিয়াকে সমর্থন প্রশ্নে বেইজিংকে ‘চ্যালেঞ্জ’ করতে চীনে ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী শেখ হাসিনাকে আশ্রয় দেয়া মানে অপরাধকে প্রশ্রয় দেয়া : ভারতকে রিজভী রিপাবলিকান-সমর্থিত নির্বাচনী বিধি বাতিলের রায় জর্জিয়ার বিচারকের ইইউ বৈঠকে জয়ের পরিকল্পনা পেশ জেলেনস্কির বাংলাদেশের জন্য ভারতের ভিসা জটিলতার সমাধান কবে হবে ২০২৫ সালের মধ্যে আগামী নির্বাচন সম্ভব হতে পারে : আসিফ নজরুল গাজায় যুদ্ধবিরতি প্রচেষ্টায় কাতার-যুক্তরাষ্ট্রের আলোচনা প্রতিদ্বন্দ্বিতামূলক অঙ্গরাজ্যে সরাসরি আগাম ভোটদান শুরু হামাস নেতা ইয়াহিয়া সিনওয়ার সম্পর্কে যা জানা যাচ্ছে তীব্র ক্ষুধার সম্মুখীন গাজায় ১৮ লাখ বাসিন্দা ঈশ্বরদীতে পদ্মা নদীতে গোসলে নেমে স্কুলছাত্রের মৃত্যু

সকল