১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

পিরামিডের ধারে ছড়িয়ে অচেনা বুদবুদ

পিরামিডের ধারে ছড়িয়ে অচেনা বুদবুদ - ছবি : সংগৃহীত

পিরামিডের চারপাশে পাওয়া যাচ্ছে বুদবুদ। বিশেষজ্ঞরা বলছেন, প্লাজমা বুদবুদ। এ ঘটনা নতুন নয়, এর আগেও বহুবার এই প্লাজমা বুদবুদের সন্ধান পাওয়া গেছে। প্রথমে কেউ কেউ মনে করতেন, এই বুদবুদ ভেসে বেড়ানোর জন্য এলিয়েনরা জড়িত। এর পেছনে তাদের কোনো ষড়যন্ত্র রয়েছে। সেই ষড়যন্ত্রের পেছনে আসল রহস্য উদ্ধার করলেন বিজ্ঞানীরা।

সম্পূর্ণ প্রাকৃতিক ও বৈজ্ঞানিক কারণ রয়েছে এর পেছনে, এমনটাই দাবি বিজ্ঞানীমহলে। শুধু মিসরের পিরামিডের আশপাশেই নয়, এই ধরনের পাওয়া গেছে বুদবুদ মিডওয়ে দ্বীপেও। এখানে একসময় মার্কিন নৌবাহিনীর একটি গুরুত্বপূর্ণ ঘাঁটি ছিল।

বিজ্ঞানীদের মতে, কোনো এলিয়েনরা এই প্লাজমা বুদবুদ সৃষ্টি করে না। এই বুদবুদের উৎস খুঁজে পেতে তারা নিম্ন অক্ষাংশ লং রেঞ্জ আয়োনোস্ফেরিক র‍্যাডার (এলএআরআইডি) ব্যবহার করেছেন। পর্যবেক্ষণ করে জানিয়েছেন, সুপরিচিত মহাকাশ আবহাওয়ার অসঙ্গতিগুলোকে নিরক্ষীয় প্লাজমা বুদবুদ (EPBs) বলা হয় এবং এগুলো পৃথিবীর আয়নোস্ফিয়ার অঞ্চলে ঘটে। পৃথিবীর উপরের বায়ুমণ্ডলে চার্জযুক্ত কণাগুলোর অদৃশ্য হওয়ার কারণে ঘটে অসঙ্গতি। এটি এমন একটি অঞ্চল তৈরি করে যেখানে ইলেকট্রনের মাত্রা কম, ফলত সেগুলোকে দেখতে বুদবুদের মতোই লাগে।

বিজ্ঞানীরা জানাচ্ছেন, সূর্যের অতিবেগুনি আলো পরমাণু থেকে ইলেকট্রনগুলিকে ছিটকে দেয়, যা পৃথিবীপৃষ্ঠের উপরে ৫০ থেকে ৪০০ মাইল পর্যন্ত বিস্তৃত আয়নগুলোর একটি বিচ্ছুরিত স্তর তৈরি করে। এতে আয়নোস্ফিয়ারে কম ঘনত্বের পকেট তৈরি হয়। এই বুদবুদ রেডিও এবং উপগ্রহ-ভিত্তিক যোগাযোগকে উল্লেখযোগ্যভাবে প্রভাবিত করতে পারে। এগুলো কয়েক শ' মাইল পর্যন্ত প্রসারিত হতে পারে এবং এমনকি এর ফলে জিপিএস এবং স্যাটেলাইট যোগাযোগের মতো জিনিসগুলোকে ব্যাহত করতে পারে। চীনের বেইজিংয়ের চাইনিজ একাডেমি অফ সায়েন্সের অংশ ইনস্টিটিউট অফ জিওলজি অ্যান্ড জিওফিজিক্সের বিজ্ঞানীরা অগস্টে বলেছিলেন, যে সৌরঝড়ের ফলে প্লাজমা তৈরি হয়। এইভাবে তৈরি হওয়া প্লাজমা বুদবুদগুলো গত বছরের নভেম্বরে মিসর এবং আশপাশের অঞ্চলের নিম্ন অক্ষাংশে তাদের র‍্যাডারে ধরা পড়েছিল।

প্লাজমা বুদবুদ সনাক্ত করার জন্য এই জাতীয় র‍্যাডারগুলির আরো বিস্তৃতি প্রয়োজন। এই কারণে চীনা বিজ্ঞানীরা বিশ্বজুড়ে কম অক্ষাংশ এলাকায় তিন থেকে চারটি LARID-এর মতো ওভার-দ্য-হাইজন র‍্যাডারের একটি নেটওয়ার্ক ইনস্টল করার কথাও চিন্তাভাবনা করছেন বলে জানিয়েছেন।
সূত্র : আজকাল

 


আরো সংবাদ



premium cement
নেতানিয়াহু ও তার প্রতিরক্ষা মন্ত্রীকে হত্যা করতে গোয়েন্দা নিয়োগ ইরানের বিশ্বসেরা গবেষকের তালিকায় বাকৃবির ১০ গবেষক আরেক হত্যা মামলায় সাবেক বিচারপতি মানিককে গ্রেফতার দেখানো হয়েছে ফতুল্লায় বকেয়া বেতনের দাবিতে পোশাকশ্রমিকদের সড়ক অবরোধ পিটিয়ে মারার ঘটনায় হত্যা মামলা দায়ের করেছে ঢাবি প্রশাসন ভারতে জাতীয় পতাকায় কালেমা লেখায় ক্ষুব্ধ হিন্দু পরিষদ জব্দ ব্যাংক অ্যাকাউন্ট খুলতে সাবেক ভূমিমন্ত্রীর রিট ভারতকে চেপে ধরেছে বাংলাদেশ, নেই ৬ উইকেট সংগঠন ও এলাকাবাসী চাইলে নির্বাচন করব : নিজামীপুত্র মোমেন সাবেক ডিএমপি কমিশনার আছাদুজ্জামান কারাগারে, গার্মেন্টসকর্মী হত্যা মামলায় গ্রেফতার ইসরাইল কি হামাসকে ধ্বংস করতে পারে?

সকল