১৬ সেপ্টেম্বর ২০২৪, ১ আশ্বিন ১৪৩১, ১২ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

মোবাইল ফোনের ব্যবহার ক্যান্সার ডেকে আনে না : হু

মোবাইল ফোনের ব্যবহার ক্যান্সার ডেকে আনে না : হু - ছবি : সংগৃহীত

অনেকেই মনে করেন, মোবাইল ফোনের অতিরিক্ত ব্যবহার ডেকে আনতে পারে ব্রেন ক্যানসার। কিন্তু সেই আশঙ্কা খারিজ করে দিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) জানাল, তারা গোটা বিশ্বজুড়ে একটি সমীক্ষা চালিয়েছে। তাতে খতিয়ে দেখা হয়েছে, মোবাইল ফোনের মতো আধুনিক প্রযুক্তির অতিরিক্ত ব্যবহারে মানুষের শরীরস্বাস্থ্যে কোনো প্রভাব পড়ছে কি না। গবেষণায় ধরা পড়েছে, সাম্প্রতিককালে মোবাইল ফোনের অত্যধিক ব্যবহার মস্তিষ্কের ক্যানসার বাড়ায়নি। সেই অর্থে আলাদা করে কোনো প্রভাবই ফেলেনি। গবেষণাপত্রটি ‘এনভায়রনমেন্ট ইন্টারন্যাশনাল’ নামে একটি জার্নালে প্রকাশিত হয়েছে।

এই গবেষণায় বিশেষ করে জোর দেয়া হয়েছিল সেই সব ব্যক্তির উপর, যাদের দীর্ঘক্ষণ ফোনে কথা বলতে হয়, যারা পেশাগত কারণে কয়েক দশক ধরে এই ধরনের কাজ করে চলেছেন। ১৯৯৪ সাল থেকে ২০২২ সাল পর্যন্ত ৬৩টি গবেষণা রিপোর্ট একত্রিত করে তা বিশ্লেষণ করা হয়েছে। গবেষকদলে ছিলেন ১০টি দেশের ১১ জন বিশেষজ্ঞ। অস্ট্রেলিয়ার ‘রেডিয়েশন প্রোটেকশন অথরিটি’-ও যুক্ত ছিলেন এই গবেষণায়।

গবেষক দলের অন্যতম সদস্য নিউজিল্যান্ডের ‘ইউনিভার্সিটি অব অকল্যান্ড’-এর ক্যানসার বিশেষজ্ঞ মার্ক এলউড জানান, বিভিন্ন দিক খতিয়ে দেখা হয়েছিল। কোনো ক্ষেত্রেই ক্যানসারের বিপদ বাড়ার আশঙ্কা দেখা যায়নি। শুধু প্রাপ্তবয়স্ক নয়, ছোটদের শরীরে মোবাইল ফোনের রেডিয়েশনের প্রভাবও খতিয়ে দেখা হয়েছে। তাতেও দেখা গেছে, কোনো বিপদের আশঙ্কা নেই। মস্তিষ্কের ক্যানসার বা পিটুইটারি গ্ল্যান্ড-স্যালাইভারি গ্ল্যান্ডে ক্যানসার কিংবা লিউকেমিয়া, কোনো কিছুরই ভয় নেই।

গবেষণায় যুক্ত দুই বিজ্ঞানী, সারা লোগার্ন ও কেন কারিপিডিস তাদের জার্নালে প্রকাশিত রিপোর্টে লিখেছেন, ‘ফলাফল খুবই সন্তোষজনক। মোবাইল ফোন খুব সামান্য মাত্রার রেডিও তরঙ্গ বিকিরণ করে, যা একেবারেই বিপজ্জনক নয়। মানুষের শরীরস্বাস্থ্যে তার প্রভাব পড়ার কোনও প্রশ্নই নেই।’

এর আগেও একটি গবেষণা করেছিল হু। সেই রিপোর্টেও বলা হয়েছিল, মোবাইল ফোন ব্যবহারের সাথে মানুষের স্বাস্থ্যের ক্ষতির কোনো যোগ পাওয়া যায়নি। তবে সেবারে বলা হয়েছিল, আরো গবেষণা প্রয়োজন। বিশেষজ্ঞেরা বলছেন, এবারের রিপোর্ট আগের গবেষণার ফলাফলকে আরো জোরদারভাবে প্রতিষ্ঠা করল।
সূত্র : আনন্দবাজার পত্রিকা


আরো সংবাদ



premium cement
কুলিয়ারচরে ‘জশনে জুলুস’ মিছিল থেকে মসজিদে হামলা, নিহত ১ বন্ধ করা হলো কাপ্তাই লেকের ১৬টি গেট জামায়াত ক্ষমতায় গেলে জনগণের ওপর কোনো কিছু চাপিয়ে দেবে না : ডা. মোহাম্মদ তাহের প্রতিটি ঘরে জামায়াতে ইসলামীর দাওয়াত পৌঁছে দিতে হবে : মাওলানা মুহাম্মদ শাহজাহান কারাগারে আসাদুজ্জামান নূর ও মাহবুব আলী বাড়ির জমির রেজিষ্ট্রি না পাওয়ায় ৬০ পরিবারের সাংবাদিক সম্মেলন বায়াররা পাশে এসে দাঁড়িয়েছে, গার্মেন্টস শিল্প এখন ঘুরে দাঁড়ানোর পালা : শ্রমসচিব রোকেয়া বিশ্ববিদ্যালয়ের ভিসি নিয়োগের দাবিতে মহাসড়ক ব্লকেড চকরিয়ায় গোসলে নেমে পুকুরে ডুবে ২ শিশুর মৃত্যু হাসিনা-রেহেনা-জয়সহ ১৭৯ জনের বিরুদ্ধে সোনারগাঁওয়ে মামলা গত ১৫ বছর বঞ্চিত আড়াই হাজার কর্মকর্তার সুযোগ-সুবিধা ফেরত পেতে আবেদন

সকল