২৭ অক্টোবর ২০২৪, ১১ কার্তিক ১৪৩১, ২৩ রবিউস সানি ১৪৪৬
`

'অলস' লোকদের মগজ বেশি সুস্থ থাকে!

'অলস' লোকদের মগজ বেশি সুস্থ থাকে! - ছবি : সংগৃহীত

মানুষের দেহে সবচেয়ে উন্নত যে কারখানা রয়েছে তার নাম হল মগজ। সারা দেহের কোথায় কী কাজ কিভাবে করতে হবে সেটা পরিচালনা করা এর প্রধান দায়িত্ব। এই কাজটি সে মানুষের জন্মের সময় থেকে শুরু করে মৃত্যু পর্যন্ত করে যায়।

তবে এটা অনেকে জানেন না সারাদিন অলসভাবে থেকেও নিজের মগজে শান দেয়া যায়। উল্টা দিকে, দিনের বেশিরভাগ সময় বিশ্রাম করার ফলে মগজ যে সময় পরিশ্রম করার সময় পায়, তখন সে নিজেকে পুরো ব্যবহার করে।

সম্প্রতি একটি গবেষণা থেকে জানা গেছে, কোনো মানুষ যদি সারাদিন মাত্র ৩০ মিনিট কাজ করেন, তাহলেই তার মগজ সুস্থ থাকবে। তার আর বেশি পরিশ্রম করার দরকার নেই। সেই তুলনায় যারা সারাদিন কঠোর পরিশ্রম করেন, তারা অনেক বেশি দুর্বল হয়ে পড়েন। আসলে তাদের মগজ অনেক বেশি পরিশ্রম করে। ফলে একটা সময় তারা বিরক্ত হয়ে যান। সেই সময় মগজ আর বাড়তি চাপ নিতে চায় না।

মানুষের মগজ হলো, এমন একটি কারখানা যেখানে নিজের ইচ্ছামতো আমরা কাজ করতে পারি। তবে তার ওপর যদি বেশি জোর দেয়া হয়, তাহলে সে বিরক্ত হতে শুরু করে। এরপর এমন একটি সময় আসবে যখন আপনি নিজেই বিরক্ত হয়ে যাবেন।

তাই বেশি মগজ খাটিয়ে লাভ নেই। তাকে সুস্থ রাখা আপনার কাজ।
সূত্র : আজকাল


আরো সংবাদ



premium cement
ইরানে ইসরাইলি হামলার পর ‘বিস্ফোরক উত্তেজনা বৃদ্ধি’ নিয়ে সতর্ক করেছে রাশিয়া ঘনকুয়াশায় দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে ২ ঘণ্টা ফেরি চলাচল বন্ধ কেন লাখ লাখ টাকা লোকসানে হাজার কোটি টাকার কর্ণফুলী টানেল? নেতাদের নিরাপদে সরে যাওয়ার ইসরাইলি প্রস্তাব হামাসের প্রত্যাখ্যান বিমান চলাচল আবার শুরু করেছে ইরান 'অলস' লোকদের মগজ বেশি সুস্থ থাকে! আগামী নির্বাচনেও লড়বেন ট্রুডো তাইওয়ানের কাছে ২০০ কোটি ডলারের অস্ত্র বিক্রির অনুমোদন যুক্তরাষ্ট্রের জেনেভা ক্যাম্পে মাদক কারবারিদের গোলাগুলি শিশুসহ গুলিবিদ্ধ ৩ ‘শিক্ষায় বৈষম্য দূর করা সরকারের সাংবিধানিক দায়িত্ব’ আত্মঘাতী গোলে বসুন্ধরার হার

সকল