১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১, ১৩ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

কতটুকু দূরের সফরে কসর নামাজ পড়তে হয়?

কতটুকু দূরের সফরে কসর নামাজ পড়তে হয়? - ছবি : সংগৃহীত

 

আমরা জানি প্রতিদিন পাঁচ ওয়াক্ত নামাজ ফরজ এবং প্রতি ওয়াক্তের রাকাত সংখ্যাও নির্দিষ্ট। কিন্তু যখন কেউ সফরে বের হয়, তখন তার জন্য নামাজে কসর করার সুযোগ রয়েছে। প্রথমে আমরা জানব- কসর নামাজ কী?

কসর শব্দের অর্থ ও কসর নামাজ
কসর আরবি শব্দ আর এর অর্থ হলো- কম করা, কমানো। শরিয়তের পরিভাষায়- চার রাকাত বিশিষ্ট ফরজ নামাজ কমিয়ে দু’রাকাত পড়া হয়- এজন্য একে কসর বলে । তবে তিন রাকাতের নামাজে কসর নেই। যেমন : মাগরিব।

কতটুকু দূরের সফরে কসর নামাজ পড়তে হয়?
৪৮ মাইল এবং কিলোমিটারের হিসাবে ৭৭.২৫ কি.মি.-এর দূরত্বে গমনের উদ্দেশে সফরে বের হলে চার রাকাত বিশিষ্ট ফরজ নামাজ দুই রাকাত তথা ‘কসর’ করতে হয়।

কসরের নামাজ পড়ার সময় কি সুন্নত-নফলও পড়তে হয়?
সফরে চলা অবস্থায় সুন্নত-নফল না পড়লে কোনো অসুবিধা নেই। তবে সফরের মধ্যে কোথাও অবস্থানকালীন তাড়াহুড়া না থাকলে সুন্নাত নফল পড়া উত্তম।

তথ্যসূত্র : আল বাহরুর রায়েক : ২/২৩০, রদ্দুল মুহতার : ২/১৩১, ফাতাওয়ায়ে ফকীহুল মিল্লাত : ৪/২৮৩,৩২৮


আরো সংবাদ



premium cement
সাবেক রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন গ্রেফতার সোনারগাঁয়ে শেখ হাসিনা-শেখ রেহেনাসহ ২৩৯ জনের বিরুদ্ধে মামলা গাজার চলমান ঘটনাবলী সমসাময়িক বিশ্বের সবচেয়ে বড় ভুল : বসনিয়া রাজনৈতিক অস্থিরতার পর থেকে ভারতের আসাম-মেঘালয় সীমান্তে আটক ৬৫ বাংলাদেশী ঐক্যের মাধ্যমেই কেবল মুসলিম উম্মাহ'র মর্যাদা প্রতিষ্ঠা সম্ভব : ইরানের সর্বোচ্চ নেতা হোসেনপুরে স্কুলশিক্ষকের বসতঘর পুড়ে ছাই রাজশাহী, খুলনা ও চট্টগ্রামে ভারী বৃষ্টির আভাস 'শ্রম আইন সংস্কার করে শ্রমিকদের ন্যায্য অধিকার বাস্তবায়ন করতে হবে' সিংগাইরে ধলেশ্বরী নদী থেকে লাশ উদ্ধার সাতক্ষীরায় বজ্রপাতে মৎস্যচাষির মৃত্যু সাংবাদিক শ্যামল দত্ত ও মোজাম্মেল বাবুর ওপর ডিম নিক্ষেপ

সকল