১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১, ১৩ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

ঋণ থেকে মুক্তির দোয়া

ঋণ থেকে মুক্তির দোয়া। - ছবি : সংগৃহীত

সমাজে চলতে গিয়ে স্বভাবতই মানুষ অনেকের সাথে লেনদেন করে। লেনদেন করতে গিয়ে কখনো হয়ে পড়ে ঋণগ্রস্থও। কোনো কারণে ঋণ পরিশোধ করতে না পারলে মানসিক অস্বতিতে পড়ে যেতে হয়। ঋণ থেকে মুক্তির জন্য নবীজি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম হাদিসে দোয়া বলে দিয়েছেন।

হজরত আলি রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেছেন, ‘চুক্তিবদ্ধ এক গোলাম (ক্রীতদাস) তার কাছে এসে বললো, আমার চুক্তির অর্থ পরিশোধ করতে পারছি না। আমাকে আপনি সহযোগিতা করুন। তিনি বললেন, আমি কি তোমাকে এমন একটি বাক্য শিখিয়ে দেবো না; যা আমাকে নবিজী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম শিখিয়েছিলেন? যদি তোমার ওপর সীর (সাবীর) পাহাড় পরিমাণ ঋণও থাকে তবে আল্লাহ তায়ালা তোমাকে তা পরিশোধের ব্যবস্থা করে দেবেন। তিনি বললেন, তুমি পড়-


اللَّهُمَّ اكْفِنِي بِحَلاَلِكَ عَنْ حَرَامِكَ، وَأَغْنِنِي بِفَضْلِكَ عَمَّنْ سِوَاكَ

উচ্চারণ : ‘আল্লাহুম্মাকফিনি বিহালালিকা আন হারামিকা ওয়া আগনিনি বিফাদলিকা আম্মান সিওয়াক।’

অর্থ : ‘হে আল্লাহ! তোমার হালালের মাধ্যমে আমাকে তোমার হারাম থেকে দূরে রাখ এবং তোমার দয়ায় তুমি ছাড়া অন্য কারো মুখাপেক্ষী হওয়া থেকেও আমাকে আত্মনির্ভরশীল (ঋণমুক্ত) করো।’ (তিরমিজি)

ঋণমুক্তির নিয়তে সকাল-সন্ধ্যা আল্লাহর কাছে সাহায্য প্রার্থনা করা; ঋণমুক্ত হওয়ার সর্বাত্মক প্রচেষ্টা চালানো সব দেনাদারের জন্য জরুরি। ঋণমুক্ত হওয়ার প্রচেষ্টা থাকলেই কেবল মহান আল্লাহ ওই ব্যক্তিকে ঋণমুক্ত করে দেবেন।

এছাড়া ঋণগ্রস্ত ব্যক্তির প্রথম আমল হচ্ছে তিনি পাঁচ ওয়াক্ত নামাজ আদায় করবেন। পুরুষ হলে অবশ্যই যেন পাঁচ ওয়াক্ত নামাজই জামাতে আদায় করেন। আর নারীরা ঘরে পাঁচ ওয়াক্ত নামাজ আদায় করবেন। দ্বিতীয়ত তিনি আত্মীয়দের সাথে সম্পর্ক বজায় রাখবেন। তৃতীয়ত, তিনি যখনই নামাজ পড়বেন তখনই আল্লাহর কাছে দোয়া করবেন। অবশ্যই ঋণ থেকে মুক্ত হওয়ার দোয়া করবেন। দোয়া কবুলের সময়গুলোতে বেশি করে দোয়াগুলো পড়বেন। শেষ যেটি সেটি হলো, অবশ্যই তাহাজ্জুদের নামাজে আল্লাহর কাছে ভালো করে চাইবেন। সকাল বেলাও অলসতা না করে আল্লাহর কাছে চাইবেন। এই কাজগুলো করলে আপনি আপনার বিপদ থেকে রক্ষা পাবেন।

দেখুন:

আরো সংবাদ



premium cement
সাবেক রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন গ্রেফতার সোনারগাঁয়ে শেখ হাসিনা-শেখ রেহেনাসহ ২৩৯ জনের বিরুদ্ধে মামলা গাজার চলমান ঘটনাবলী সমসাময়িক বিশ্বের সবচেয়ে বড় ভুল : বসনিয়া রাজনৈতিক অস্থিরতার পর থেকে ভারতের আসাম-মেঘালয় সীমান্তে আটক ৬৫ বাংলাদেশী ঐক্যের মাধ্যমেই কেবল মুসলিম উম্মাহ'র মর্যাদা প্রতিষ্ঠা সম্ভব : ইরানের সর্বোচ্চ নেতা হোসেনপুরে স্কুলশিক্ষকের বসতঘর পুড়ে ছাই রাজশাহী, খুলনা ও চট্টগ্রামে ভারী বৃষ্টির আভাস 'শ্রম আইন সংস্কার করে শ্রমিকদের ন্যায্য অধিকার বাস্তবায়ন করতে হবে' সিংগাইরে ধলেশ্বরী নদী থেকে লাশ উদ্ধার সাতক্ষীরায় বজ্রপাতে মৎস্যচাষির মৃত্যু সাংবাদিক শ্যামল দত্ত ও মোজাম্মেল বাবুর ওপর ডিম নিক্ষেপ

সকল