১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১, ১৩ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

নৌযানে আরোহনের দোয়া

নৌযানে আরোহনের দোয়া। - ছবি : সংগৃহীত

মানুষের জীবনে ভ্রমণ ও সফর গুরুত্বপূর্ণ। জীবনযাত্রায় তা ওতপ্রোতভাবে জড়িত। অবশ্য এটি একটি স্বাভাবিক প্রক্রিয়া। সফর হয়ে থাকে নানা ধরনের। স্থলপথে কিংবা আকাশপথ বা নৌপথে। সে হিসেবে যানবাহন, বিমান-হেলিকপ্টার কিংবা নৌযানে আরোহন করতেই হয়।

অবস্থা, সময় ও অর্থ বিবেচনায় মানুষ বিভিন্ন ধরনের যানবাহন ব্যবহার করে। কিছু কিছু যানবাহনে ভ্রমণ আদতে ঝুঁকিপূর্ণও হয়। আর সব সময়ের মতো সফরও নিরাপদ থাকা গুরুত্বপূর্ণ। নৌযানে নিরাপদ সফরের জন্য পবিত্র কুরআনে একটি দোয়া বর্ণিত হয়েছে।

হজরত নুহ আলাইহিস সালামকে নির্দেশ দেয়া হয়েছিল যে, বেঈমান-কাফিরদেরকে বাদ দিয়ে আপনার পরিবারবর্গ ও ঈমানদারদের নৌকায় তুলে নিন। নুহ আলাইহিস সালাম করলেনও তাই। বন্যা এসে গেলে তিনি জাহাজে একটি দোয়া পাঠ করেন। সেই দোয়াটিই পবিত্র কুরআনে বর্ণিত হয়েছে। দোয়াটি হলো-

নৌযানে আরোহনের দোয়া


بِسۡمِ اللّٰهِ مَ‍‍جۡؔرٖىهَا وَ مُرۡسٰىهَا ؕ اِنَّ رَبِّیۡ لَغَفُوۡرٌ رَّحِیۡمٌ 

উচ্চারণ : বিসমিল্লাহি মাজরিহা ওয়া মুরসা-হা, ইন্না রাব্বি লা গাফুরুর রহিম।

অর্থ : তোমরা এতে আরোহন কর। আল্লাহর নামেই এর গতি ও স্থিতি। আমার পালনকর্তা অতি ক্ষমাপরায়ন, মেহেরবান। (সুরা হুদ, আয়াত : ৪১)

দেখুন:

আরো সংবাদ



premium cement
সাবেক রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন গ্রেফতার সোনারগাঁয়ে শেখ হাসিনা-শেখ রেহেনাসহ ২৩৯ জনের বিরুদ্ধে মামলা গাজার চলমান ঘটনাবলী সমসাময়িক বিশ্বের সবচেয়ে বড় ভুল : বসনিয়া রাজনৈতিক অস্থিরতার পর থেকে ভারতের আসাম-মেঘালয় সীমান্তে আটক ৬৫ বাংলাদেশী ঐক্যের মাধ্যমেই কেবল মুসলিম উম্মাহ'র মর্যাদা প্রতিষ্ঠা সম্ভব : ইরানের সর্বোচ্চ নেতা হোসেনপুরে স্কুলশিক্ষকের বসতঘর পুড়ে ছাই রাজশাহী, খুলনা ও চট্টগ্রামে ভারী বৃষ্টির আভাস 'শ্রম আইন সংস্কার করে শ্রমিকদের ন্যায্য অধিকার বাস্তবায়ন করতে হবে' সিংগাইরে ধলেশ্বরী নদী থেকে লাশ উদ্ধার সাতক্ষীরায় বজ্রপাতে মৎস্যচাষির মৃত্যু সাংবাদিক শ্যামল দত্ত ও মোজাম্মেল বাবুর ওপর ডিম নিক্ষেপ

সকল