১৬ অক্টোবর ২০২৪, ৩১ আশ্বিন ১৪৩০, ১২ রবিউস সানি ১৪৪৬
`

‘দুঃসময়ে উম্মতে মোহাম্মদীকে সঠিক পথের দিশা দিয়েছিলেন বড়পীর’

‘দুঃসময়ে উম্মতে মোহাম্মদীকে সঠিক পথের দিশা দিয়েছিলেন বড়পীর’ - ছবি : নয়া দিগন্ত

দুঃসময়ে উম্মতে মোহাম্মদীকে সঠিক পথের সন্ধান দিয়েছিলেন বড়পীর আবদুল কাদের জিলানী উল্লেখ করে বায়তুশ শরফ দরবারের পীর আল্লামা শায়খ মুহাম্মদ আবদুল হাই নদভী বলেছেন, ‘ত্বরিকায়ে কাদেরীয়ার ইমাম বড়পীর হজরত শায়খ মুহিউদ্দিন আব্দুল কাদের জিলানী রাহ. এমন এক যুগ সন্ধিক্ষণে (৪৭১-৫৬১ হিজরি) আবির্ভূত হন, যখন ভিন্নধর্মী দর্শন মুসলিম শিক্ষা ও চিন্তার জগত বিভ্রান্তির কালো থাবায় নিমজ্জিত ছিল এবং মুসলিম মননে শিরক, কুফর ও বিদআত নিত্য নবরূপে সঞ্চারিত হচ্ছিল, অন্ধবিশ্বাস ও কুসংস্কার মাথাচাড়া দিয়ে উঠেছিল। সেই দুঃসময়ে উম্মতে মোহাম্মদীকে সঠিক পথের দিশা দেয়ার জন্য তার মতো একজন মুজাদ্দিদের, একজন পথ প্রদর্শকের আবির্ভাব হওয়া খুবই জরুরি হয়ে পড়েছিল। তার মাধ্যমেই ইসলাম আগের অবস্থায় ফিরে এসেছিল। এ জন্যই তিনি ‘মুহিউদ্দীন’ তথা দ্বীনের পুনর্জীবনদানকারী উপাধিতে ভূষিত হয়েছেন।’

সোমবার ও মঙ্গলবার (১৪ ও ১৫ অক্টোবর) কক্সবাজার শরফ কমপ্লেক্সে পবিত্র ফাতেহা-ই-ইয়াজদাহম উপলক্ষে আয়োজিত ইছালে সাওয়াব মাহফিলে রাহবারে বায়তুশ শরফ আল্লামা শায়খ মুহাম্মদ আবদুল হাই নদভী এ কথা বলেন।

তিনি বলেন, ‘বড়পীর আবদুল কাদের জিলানী রহ. লিখিত বিখ্যাত তাফসীর গ্রন্থসহ অসংখ্য কিতাবাদি যুগে যুগে পথহারা মুসলমানদের সঠিক পথের দিশা দিয়ে আসছে। তার জ্ঞানের পরিধি, ভাষার মাধুর্যতায় মানব সমাজকে ইসলামের আদর্শে অনুপ্রাণিত করেছে।’

এ সময় রাহবারে বায়তুশ শরফ ফিলিস্তিন, লেবাননসহ গোটা মধ্যপ্রাচ্যকে নিয়ে ইহুদি-মার্কিনীদের গভীর ষড়যন্ত্রের নীলনকশা রুখে দিতে মুসলমানদের বড়পীর রাহ.-এর আদর্শ অনুসরণ করে ইস্পাতদৃঢ় ঐক্য গড়ে তোলার আহ্বান জানান।

মাহফিল শেষে মঙ্গলবার (১৫ অক্টোবর) ফজর নামাজের পর রাহবারে বায়তুশ শরফ আল্লামা শায়খ মুহাম্মদ আবদুল হাই নদভী দেশ-জাতি ও মুসলিম মিল্লাতের সুখ-সমৃদ্ধি ও কল্যাণ কামনা করে দোয়া ও মোনাজাত পরিচালনা করেন।

কক্সবাজার বায়তুশ শরফ কমপ্লেক্সের মহাপরিচালক এম এন সিরাজুল ইসলামের সভাপতিত্বে ও মাওলানা কাজী শিহাবুদ্দীনের সঞ্চালনায় মাহফিলে বক্তব্য দেন মজলিসুল ওলামা বাংলাদেশের মহাসচিব মাওলানা মামুনুর রশীদ নূরী, বায়তুশ শরফ আদর্শ কামিল (অনার্স-মাস্টার্স) মাদরাসার অধ্যক্ষ মাওলানা আবু সালেহ মুহাম্মদ ছলিমুল্লাহ, চুনতি হাকিমিয়া কামিল (অনার্স-মাস্টার্স) মাদরাসার অধ্যক্ষ মাওলানা মুহাম্মদ ফারুক হোসাইন, লোহাগাড়া ইসলামিয়া ফাযিল মাদরাসার অধ্যক্ষ ড. মাওলানা আবদুল কাদের নিজামী, অধ্যক্ষ মাওলানা নূরুল আলম ফারুকী, ড. মাওলানা মুহাম্মদ ওয়ালী উল্লাহ মঈন, মাওলানা শরীয়ত উল্লাহ হোসাইনী, মাওলানা মুহাম্মদ ইমরানুল হক সাঈদ ও মাওলানা জিয়াউল হক আনসারী।

মাহফিলে অধ্যক্ষ মাওলানা হাফিজুল হক নিজামী, বায়তুশ শরফ আনজুমনে ইত্তেহাদ বাংলাদেশ, মজলিসুল ওলামা বাংলাদেশ ও আনজুমনে নওজোয়ানসহ বরেণ্য ওলামায়ে কেরামরা উপস্থিত ছিলেন।

প্রেস বিজ্ঞপ্তি


আরো সংবাদ



premium cement