২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

অবশেষে ভিসি পেল রোকেয়া বিশ্ববিদ্যালয়

- ছবি : নয়া দিগন্ত

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের ভিসি হিসেবে ড. শওকত আলীকে নিয়োগ দিয়েছে অন্তর্বর্তীকালীন সরকার। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফলিত গণিত বিভাগের অধ্যাপক।

বুধবার শিক্ষা মন্ত্রণালয়ের সরকারি সাধারণ বিশ্ববিদ্যালয় শাখা এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করে।

এতে বলা হয়, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় আইন ২০০৯-এর ১০(১) অনুযায়ী পাঁচটি শর্তে চার বছরের জন্য তাকে নিয়োগ দেয়া হয়েছে। শর্তানুযায়ী তাকে সার্বক্ষণিক ক্যাম্পাসে উপস্থিত থাকতে হবে।

ড. শওকত আলীর বাড়ি রংপুরের পীরগঞ্জ পৌরসভার সোনাকান্দা গ্রামে। তিনি পীরগঞ্জ উচ্চ বিদ্যালয় থেকে মেট্রিকুলেশন পাশ করার পর পীরগঞ্জ আবদুর ডিগ্রী কলেজ থেকে ইন্টারমেডিয়েট পাশ করেন। পরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগে ভর্তি হন। তারপর ঢাকা বিশ্ববিদ্যালয়ে শিক্ষক হিসেবে যোগদান করেন।

উল্লেখ্য, গেলো ১৬ জুলাই রোকেয়া বিশ্ববিদ্যালয়ের এক নম্বর গেটের সামনে পুলিশের গুলিতে নিহত হন ইংরেজি বিভাগের শিক্ষার্থী আবু সাঈদ। এ নিয়ে নতুন মাত্রা পায় বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন। গেল পাঁচ আগস্ট ছাত্র জনতার অভ্যুত্থানে সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা পদত্যাগ করে ভারতে চলে গেলে ভিসিসহ পদত্যাগ করেন প্রশাসনিক পদের শিক্ষকরা।

ঢাকা বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ভিসি নিয়োগ দেয়া হলেও রোকেয়া বিশ্ববিদ্যালয়ে দেয়া হচ্ছিল না। এ নিয়ে আন্দোলন সংগ্রামে নামে শিক্ষার্থীরা। সবশেষ গেল সোমবার উত্তরবঙ্গ ব্লকেড কর্মসূচি পালন করে আবারো ৭২ ঘণ্টার আল্টিমেটাম দেয় শিক্ষার্থীরা। এর মধ্যেই স্থায়ী ভিসি নিয়োগ দেয়া হলো।

রোকেয়া বিশ্ববিদ্যালয় ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক সুমন জানান, `আমরা চাই বিগত ১৬ বছরে রোকেয়া বিশ্ববিদ্যালয় নিয়ে যে বৈষম্য হয়েছে ওই বৈষম্য দূর করতে কাজ করবেন বর্তমান ভিসি।‘

সেশনজট ও লেজুরভিত্তিক ছাত্র-শিক্ষক রাজনীতি মুক্ত শিক্ষা এবং গবেষণা বান্ধব ক্যাম্পাস প্রতিষ্ঠার উদ্যোগ নেয়ার আহ্বান জানান এই সমন্বয়ক।


আরো সংবাদ



premium cement