১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

৪ দিন পর ভারত থেকে কম শুল্কের পেঁয়াজ এলো

৪ দিন পর ভারত থেকে কম শুল্কের পেঁয়াজ এলো - নয়া দিগন্ত

ঘোষণার চার দিন পর মঙ্গলবার বিকেল থেকে হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে নতুন মূল্য ও শুল্কের পেঁয়াজের আমদানি শুরু হয়েছে।

শুক্রবার পেঁয়াজ রফতানির নুন্যতম মূল্য ৫৫০ থেকে কমিয়ে ৪০৫ মার্কিন ডলার নির্ধারণ করে ভারত। সেই সাথে পেঁয়াজের রফতানি শুল্ক ৪০ শতাংশ থেকে কমিয়ে ২০ শতাংশ নির্ধারণ করা হয়।
ঘোষণার চার দিন অতিবাহিত হলেও ভারতের কাস্টমসের সার্ভারে শুল্ক ও মূল্যের বিষয়টি অন্তর্ভুক্ত না হওয়ায় পেঁয়াজ আমদানি করতে পারছিল না আমদানিকারকরা।

মঙ্গলবার বিকেলে ভারতের কাস্টমসের সার্ভারে অন্তর্ভুক্ত হওয়ার পর বিকেল ৫টা থেকে হিলি স্থলবন্দর দিয়ে পেঁয়াজ আমদানি শুরু হয়। এদিন চারটি ট্রাকে ১২৩ টন পেঁয়াজ আমদানি হয় এই বন্দর দিয়ে।

হিলি স্থলবন্দরের পেয়াজ আমদানিকারক মামুনুর রশিদ বলেন, গত শুক্রবার পেঁয়াজ রফতানিতে শুল্ক ৪০ থেকে কমিয়ে ২০ ভাগ করে ভারত। একইসাথে পেঁয়াজের রফতানি মুল্য ৫৫০ ডলার থেকে কমিয়ে ৪০৫ ডলার করে। এরপর আমরা ভারত থেকে পেয়াজ আমদানি করতে আগের বাড়তি মূল্যে করা এলসিগুলো সংশোধন করাসহ সকল প্রস্তুতি নেই। কিন্তু শুল্ক কমানোর বিষয়টি ভারতীয় কাস্টমসের সার্ভারে আপডেট করা হয়েছিল না। যার কারণে কম শুল্কের পেঁয়াজ আমদানি শুরু করতে পারিনি। আজ মঙ্গলবার বিকেলে ভারতীয় কাস্টমসে শুল্কহার কমার বিষয়টি আপডেট করা হয়। যার কারণে বিকেল থেকে বন্দর দিয়ে কম শুল্কের পেঁয়াজ আমদানি শুরু হয়েছে।

তিনি বলেন, তবে শুল্ক কমালেও ভারতে দাম বাড়ানোয় দেশের বাজারে দামের উপর তেমন প্রভাব পড়বে না। তবে দু-চার দিন গেলে ভারতে দাম কমে আসবে। সেক্ষেত্রে আমদানি বাড়ার সাথে সাথে দাম কমে আসবে বলেও জানিয়েছেন তিনি। বর্তমানে আমদানিকৃত পেঁয়াজ ৮০ থেকে ৮৫ টাকার মধ্যে থাকবে বলে জানিয়েছেন তিনি।


আরো সংবাদ



premium cement