১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

দেবীগঞ্জে দেখা মিলল ভিনদেশী পাখি গ্রেটার ফ্লেমিংগোর

দেবীগঞ্জে দেখা মিলল ভিনদেশী পাখি গ্ৰেটার ফ্লেমিংগো - নয়া দিগন্ত

পঞ্চগড়ের দেবীগঞ্জে দেখা মিলেছে ভিনদেশী গ্ৰেটার ফ্লেমিংগো পাখির। সোমবার (১৬ সেপ্টেম্বর) সকালে দেবীগঞ্জ পৌরসদরের ময়নামতির চরে পাখিটিকে অবমুক্ত করা হয়। এর আগে গত ৮ সেপ্টেম্বর ভোরে ধলা মিয়া নামে স্থানীয় এক জেলে করতোয়া নদী থেকে পাখিটি উদ্ধার করেন।

ফ্লোমিংগো পাখিটির উজ্জ্বল গোলাপি রঙের পালক রয়েছে। পা দুটি লম্বা এবং ঠোঁটটি লম্বা গোলাপি রঙের। পাখিটির ঘাড় ইংরেজি ‘এস’ অক্ষরের মতো। এছাড়া পাখিটির উচ্চতা ৩০ ইঞ্চির মতো এবং ওজন পৌনে দুই কেজির মতো। পাখিটি মূলত আফ্রিকা, দক্ষিণ-পশ্চিম ইউরোপ এবং দক্ষিণ এশিয়ার জলাভূমি অঞ্চলে পাওয়া যায়।

স্থানীয় সূত্রে জানা যায়, গত ৮ সেপ্টেম্বর ভোরে করতোয়া নদীতে মাছ মারতে যান দেবীগঞ্জের ধলা মিয়া নামে স্থানীয় এক জেলে। এসময় ফ্লেমিংগো পাখিকে বক মনে করে নদী থেকে ধরে বাসায় নিয়ে আসেন তিনি। পরে যখন জানতে পারেন এটি বক নয় অন্য কোন পাখি তখন তিনি শখ করে পাখিটিকে বাসায় পুষতে থাকেন। ফ্লেমিংগো পাখিটি নিয়ে লালন সরকার নামে স্থানীয় এক সাংবাদিক তার ফেইসবুক পেইজে ভিডিও প্রকাশ করলে মুহূর্তেই এই বিদেশী পাখি উদ্ধারের খবর ছড়িয়ে পড়ে এবং এলাকাবাসী ধলা মিয়ার বাসায় বিদেশী পাখিটি দেখতে ভিড় জমায়। পাখিটি সুস্থ হলে আজ সকালে নদীর ধারে পাখিটি ছেড়ে দেন উদ্ধারকারী ধলা মিয়া।

এবিষয়ে ফ্লেমিংগো উদ্ধারকারী ধলা মিয়া বলেন, গত ৮ তারিখ ভোরবেলা ময়নামতির চর সংলগ্ন করতোয়া নদীতে মাছ ধরার সময় পাখিটি পাই। এই কয়েকদিন পাখিটিকে নিয়মিত মাছ সহ অন্যান্য খাবার খাইয়ে সুস্থ করি। তবে আমি জানতাম না যে এটা বিদেশী পাখি, তাই পাখিটি সুস্থ হলে ছেড়ে দেই।

ওয়াইল্ড লাইফ ফটোগ্রাফার শরিফ আহমেদ বলেন, ফ্লেমিংগো পাখি উদ্ধারের খবর শুনে ছুটে আসি দেবীগঞ্জে। এক জেলে চাচা পাখিটি উদ্ধার করেন এবং কয়েকদিন বাসায় রাখেন, পরিচয় না জানার কারনে তিনি পাখিটি ছেড়ে দেন। এই পাখিটি মূলত আফ্রিকা মহাদেশের পাখি। দক্ষিণ এশিয়ার ভারতের উড়িষ্যায় পাখিটির প্রজনন ক্ষেত্র। ধারনা করছি যাত্রাকালে বিরতির সময় ময়নামতির চরে দল থেকে বাদ পড়ে যায় পাখিটি।

এবিষয়ে দেবীগঞ্জ বনবিভাগের রেঞ্জ কর্মকর্তা মো. আব্দুল কাদের বলেন, 'ফ্লেমিংগো পাখি উদ্ধারের খবর পেয়ে আমাদের একটি টিম সেই জেলের বাসায় যায়। তবে উদ্ধারকারী জেলে আজ সকালেই পাখিটি ছেড়ে দেন।'


আরো সংবাদ



premium cement
আওয়ামী লীগ প্রেসিডিয়াম সদস্য কাজী জাফর উল্লাহ গ্রেফতার এলিভেটেড এক্সপ্রেসওয়ের টোল প্লাজায় আসলে কী হয়েছিল? মেয়াদবিহীন ইন্টারনেট প্যাকেজ চালু করুন : তথ্য উপদেষ্টা বহিরাগতমুক্ত ক্যাম্পাস গড়তে ঢাবিতে নামবে ‘মোবাইল কোর্ট’ পাকিস্তান-বাংলাদেশ সম্পর্কোন্নয়ন প্রচেষ্টায় নজর ভারতের এস আলম গ্রুপের সম্পত্তি বিক্রিতে নিষেধাজ্ঞা চেয়ে রিট নাটোরে গৃহবধূকে গণধর্ষণের অভিযোগে যুবদল নেতাসহ গ্রেফতার ৬ বহিরাগতমুক্ত ক্যাম্পাস গড়তে ঢাবিতে নামবে ‘মোবাইল কোর্ট’ ভিসা সমস্যার সমাধানে প্রধান উপদেষ্টার হস্তক্ষেপ কামনা মার্চেন্ট শিপিং ফেডারেশনের শহীদ পরিবার পাচ্ছে ৫ লাখ, আহতরা সর্বোচ্চ ১ লাখ টাকা রাজশাহীতে শিক্ষকদের ওপর হামলার প্রতিবাদে মানববন্ধন

সকল