১২ সেপ্টেম্বর ২০২৪, ২৮ ভাদ্র ১৪৩১, ৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

সীমান্তে কাঁটাতারের বেড়া নির্মাণের চেষ্টা বিএসএফের, বাধা বিজিবির

সতর্ক অবস্থানে বিজিবি - সংগৃহীত

লালমনিরহাটের পাটগ্রামের দহগ্রাম ইউনিয়নের হাড়িপাড়া সীমান্তে না জানিয়ে কাঁটাতারের বেড়া নির্মাণের চেষ্টা করায় তাদের বাধা দিয়েছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। ফলে দহগ্রাম সীমান্তে ভারী অস্ত্র নিয়ে বিপুল সংখ্যক বিএসএফ অসংখ্য সদস্য মোতায়েন করেছে ভারত। এ ঘটনায় বিজিবিও রয়েছে সতর্ক অবস্থানে।

বুধবার (২১ আগস্ট) ওই সীমান্তের প্রধান পিলার (ডিএএমপি) ৮ নম্বরের উপ-পিলার ২৩ থেকে ২৮ নম্বরের শূন্য রেখার কাছে আন্তর্জাতিক আইন লঙ্খন করে বেড়া নির্মাণের কাজ শুরু করে বিএসএফ।

স্থানীয় বাসিন্দা ও বিজিবি সূত্রে জানা গেছে, ভারতের কোচবিহার রাজ্যের ৬ রাণীনগর বিএসএফ ব্যাটালিয়নের ভিম ক্যাম্পের সদস্যরা মঙ্গলবার (২০ আগস্ট) রাতভর বিপুল পরিমাণ কাঁটাতারের বেড়া ও নির্মাণ সামগ্রী এনে রাখে। বুধবার তারা বেড়া নির্মাণের কাজ শুরু করে। বিজিবি তাদের বাধা দিলেও তারা তা উপেক্ষা করে নির্মাণকাজ চালাতে থাকে। বিজিবি কড়া প্রতিবাদ জানিয়ে ঘটনাস্থলে শক্ত অবস্থান নিলে একপর্যায়ে কাজ বন্ধ রাখতে বাধ্য হয় বিএসএফ সদস্যরা। তবে বিএসএফ সদস্যরা বিপুল পরিমাণ ভারী অস্ত্রশস্ত্র নিয়ে সীমান্তে অবস্থান নেয়।

এ ঘটনায় পুরো দহগ্রাম ইউনিয়ন সীমান্ত-জুড়ে স্থানীয় বাসিন্দাদের মধ্যে আতঙ্ক বিরাজ করছে।

দহগ্রাম ইউনিয়নের হাড়িপাড়া এলাকার বাসিন্দা আমিনুর রহমান বলেন, ‘দহগ্রাম ইউনিয়নের চারদিকে ভারতের সীমান্ত। বিএসএফ কাঁটাতারের বেড়া নির্মাণ করলে আমরা স্থানীয়রা ঘটনাটি বিজিবিকে জানাই। পরে বিজিবি ঘটনাস্থলে এসে অবস্থান নিয়ে গ্রামবাসীকে নির্ভয়ে থাকতে বলে।

বিজিবির রংপুর ৫১ ব্যাটালিয়নের অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল সেলিম আল দীন বলেন, ‘বিএসএফ সীমান্তে কাঁটাতারের বেড়া নির্মাণের কাজ করছিল। আমরা তীব্র প্রতিবাদ জানিয়ে বাধা দিয়েছি। এ ঘটনায় বুধবার সন্ধ্যা সাড়ে ৬টায় ঘটনাস্থলের পাশে উভয় দেশের ব্যাটালিয়ন পর্যায়ে পতাকা বৈঠক হয়েছে। বর্তমানে কাজ বন্ধ আছে।

তিনি আরো জানান, দহগ্রাম ইউনিয়নবাসীর নিরাপত্তা ও জানমাল রক্ষায় বিজিবি সবসময় তৎপর রয়েছে। সীমান্তে টহল জোরদার করা হয়েছে।


আরো সংবাদ



premium cement
দুষ্কৃতিকারীদের আগুনে গাজীপুরে বিগবস কারখানায় ক্ষতি ৫৫ কোটি টাকা প্রশাসনে স্থবিরতা, অসহযোগিতার অভিযোগ তথ্য উপদেষ্টার অন্তর্ভুক্তিমূলক জাতীয় সরকার কীভাবে পাচার করা অর্র্থ ফিরিয়ে আনতে হবে ভারতের কর্তৃত্ববাদ ও প্রতিবেশী সম্পর্ক সাঈদ হত্যা মামলার এএসআই আমির ও কনস্টেবল সুজন কারাগারে গুম হওয়া ৬৪ ব্যক্তির তালিকা কমিশনে পাঠালেন প্রধান বিচারপতি গোবিন্দগঞ্জে অজ্ঞাতানামা ব্যক্তির লাশ উদ্ধার আ’লীগের বিরুদ্ধে মানুষের ঘৃণা ১০০ বছরেও দূর হবে না : সেলিম উদ্দিন কাজের ক্ষেত্রে সুশাসন নিশ্চিত করার চেষ্টা করব : জেলা প্রশাসক মোহাম্মদ মহসীন উদ্দিন মিজানুর হত্যা মামলায় ইনু, মেনন ও পলককে গ্রেফতার দেখানো হয়েছে

সকল