০৪ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১, ২৭ জিলহজ ১৪৪৫
`

দিনাজপুর বোর্ডে এইচএসসি পরীক্ষার্থী ১ লাখ ১৩ হাজার ৪২০ জন

রোববার থেকে শুরু পরীক্ষা
- ছবি : সংগৃহীত

আগামীকাল রোববার (৩০ জুন) থেকে শুরু হচ্ছে এইচএসসি (উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট) পরীক্ষা। দিনাজপুর শিক্ষাবোর্ডের অধীনে গত বছরের তুলনায় এবার কলেজ ও কেন্দ্রের সংখ্যা কমলেও বেড়েছে পরীক্ষার্থীর সংখ্যা। এই শিক্ষাবোর্ডে গত বছরের তুলনায় এবার বেড়েছে ২ হাজার ৫৩০ জন পরীক্ষার্থী। এবার পরীক্ষার্থীর সংখ্যা বাড়লেও কমেছে নিয়মিত পরীক্ষার্থীর সংখ্যা, আর বেড়েছে অনিয়মিত পরীক্ষার্থী।

অন্যান্য বছরের তুলনায় গত বছর ফেল বেশি করায় এবার বেড়েছে পরীক্ষার্থী। দিনাজপুর শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মীর সাজ্জাদ আলী স্বাক্ষরিত এক তথ্যে জানা যায়, এই শিক্ষাবোর্ডের অধীনে এবার এইচএসসি পরীক্ষায় মোট ৬৬২টি কলেজ থেকে অংশ নিচ্ছে ১ লাখ ১৩ হাজার ৪২০ জন পরীক্ষার্থী।

গত বছরের (২০২৩ সাল) এইচএসসি পরীক্ষায় মোট ৬৬৩টি কলেজ থেকে মোট পরীক্ষার্থী ছিল ১ লাখ ১০ হাজার ৮৯০ জন। এবার মোট কেন্দ্র স্থাপন করা হয়েছে ২০৪টি। গত বছর পরীক্ষা কেন্দ্র ছিল ২০৫টি। অর্থাৎ গত বছরের তুলনায় এবার ২ হাজার ৫৩০ জন পরীক্ষার্থী বাড়লেও কমেছে একটি কেন্দ্র ও একটি কলেজের সংখ্যা।

এবার মোট পরীক্ষার্থীর মধ্যে ছাত্রদের তুলনায় ছাত্রীর সংখ্যাই বেশি। এবার ছাত্রী অংশ নিচ্ছে ৫৭ হাজার ৭০২ জন এবং ছাত্র ৫৫ হাজার ৭১৮ জন। মোট পরীক্ষার্থীর মধ্যে এবার বিজ্ঞান বিভাগে ৩১ হাজার ৯৫০ জন, মানবিক বিভাগে ৭২ হাজার ৭৩২ জন এবং ব্যবসায় শিক্ষা বিভাগে মোট পরীক্ষার্থী ৮ হাজার ৯৫৩ জন।

দিনাজপুর শিক্ষাবোর্ডে এবার পরীক্ষার্থীর সংখ্যা বাড়লেও কমেছে নিয়মিত পরীক্ষার্থীর সংখ্যা এবং বেড়েছে অনিয়মিত পরীক্ষার্থী। এবার নিয়মিত পরীক্ষার্থী ৯২ হাজার ৩৫৭ জন, জিপিএ উন্নয়ন পরীক্ষার্থী ৮০২ জন, অনিয়মিত পরীক্ষার্থী ২০ হাজার ২৫৬ জন এবং প্রাইভেট পরীক্ষার্থী ৫ জন।

গত বছর নিয়মিত পরীক্ষার্থী ছিল ৯৫ হাজার ৯৪১ জন, জিপিএ উন্নয়ন পরীক্ষার্থী ২৫৫ জন এবং অনিয়মিত পরীক্ষার্থী ছিল ১৪ হাজার ৬৮৮ জন এবং প্রাইভেট পরীক্ষার্থী ছিল ৬ জন। অনিয়মিত পরীক্ষার্থী বৃদ্ধির কারণ হিসেবে জানা যায়, গত বছর (২০২৩ সাল) এইচএসসি'তে এই শিক্ষাবোর্ডে ফেল করে মোট ২৮ হাজার ২৯৭ জন পরীক্ষার্থী।

এদের মধ্যে ২০ হাজার ২৫৬ জন পরীক্ষার্থী এবার অনিয়মিত পরীক্ষার্থী হিসেবে পরীক্ষায় অংশ নিচ্ছে। এই বোর্ডে বিগত তিন বছরের তুলনায় গতবারই পাসের হার ছিল কম। গত বছর পাসের হার ছিল ৭৪ দশমিক ৪৮ শতাংশ।

দিনাজপুর শিক্ষাবোর্ডের অধীনে রংপুর বিভাগের ৮টি জেলায় মোট ১ লাখ ১৩ হাজার ৪২০ জন পরীক্ষার্থীর মধ্যে দিনাজপুর জেলার ৪৩টি কেন্দ্রে ২২ হাজার ৪৯৪ জন, ঠাকুরগাঁও জেলার ২০টি কেন্দ্রে ১০ হাজার ১৮৯ জন, পঞ্চগড় জেলার ১২টি কেন্দ্রে ৬ হাজার ৯৭৩ জন, রংপুর জেলার ৪১টি কেন্দ্রে ২৪ হাজার ৯৭১ জন, গাইবান্ধা জেলার ৩০টি কেন্দ্রে ১৬ হাজার ৭ জন, নীলফামারী জেলার ২৪টি কেন্দ্রে ১৩ হাজার ৬৫১ জন, কুড়িগ্রাম জেলার ২৪টি কেন্দ্রে ১১ হাজার ৯৯৩ জন এবং লালমনিরহাট জেলার ১০টি কেন্দ্রে অংশ নেবে মোট ৭ হাজার ১৪২ জন পরীক্ষার্থী।

দিনাজপুর শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মীর সাজ্জাদ আলী জানিয়েছেন, সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে পরীক্ষা অনুষ্ঠানে ইতোমধ্যেই সব রকম প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। সর্বোচ্চ নিরাপত্তা ব্যবস্থার মধ্যে ইতিমধ্যে নির্ধারিত থানা ও ভোল্টে প্রেরণ করা হয়েছে প্রশ্নপত্র।

শান্তিপূর্ণভাবে পরীক্ষা অনুষ্ঠানে সকলের সহযোগিতা কামনা করেন তিনি। আগামী রোববার বাংলা প্রথম পত্রের পরীক্ষার মধ্য দিয়ে শুরু হবে এবারের এইচএসসি পরীক্ষা।


আরো সংবাদ



premium cement