২৩ অক্টোবর ২০২৪, ৭ কার্তিক ১৪৩১, ১৯ রবিউস সানি ১৪৪৬
`

রংপুরে তিস্তা মহা-পরিকল্পনা বাস্তবায়নের দাবিতে মানববন্ধন

- ছবি : নয়া দিগন্ত

তিস্তা কর্তৃপক্ষ গঠন করে তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নের মাধ্যমে নদীপাড়ের সর্বহারা মানুষের শোষণমুক্তির দাবিতে মানবন্ধন করেছে নদীপাড়ের সর্বস্তরের ছাত্র-জনতা।

বুধবার দুপুরে রংপুর মহানগরীর কাচারী বাজারে মানববন্ধনে অংশ নেন তারা।

এ সময় তিস্তা অববাহিকার ২ কোটি মানুষের জীবন ও জীবিকা রক্ষায় অবিলম্বে তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নের দাবি জানিয়ে বিভিন্ন প্লাকার্ড ও শ্লোগান দেয় অংশগ্রহণকারীরা।

মানববন্ধন চলাকালে বক্তব্য রাখেন তিস্তা বাঁচাও নদী বাঁচাও সংগ্রাম পরিষদের সাধারণ সম্পাদক সাফিয়ার রহমান, জেলা বিএনপির সাবেক সভাপতি এমদাদুল হক ভরসা, তিস্তা বাঁচাও আন্দোলনের সমন্বয়ক অ্যাডভোকেট পলাশ কান্তি নাগ, মাহবুবুর রহমান সুমনসহ বিভিন্ন পেশাজীবী নেতৃবৃন্দ।

এ সময় জেলা বিএনপির সাবেক সভাপতি এমদাদুল হগক ভরসা বলেন, ‘উত্তরাঞ্চলের বৈষম্য দূর করতে হলে প্রথমেই তিস্তা মহা-পরিকল্পনা বাস্তবায়নের উদ্যোগ নিতে হবে। এর কোনো বিকল্প নেই। এখন বিগত ফ্যাসিবাদী সরকার ভারতের জুজুর ভয়ে তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়ন করেনি। এখন সময় এসেছে তিস্তা মহা-পরিকল্পনার কাজ শুরু করার। অবিলম্বে সেটি করা না হলে কঠোর আন্দোলনে যাবে নদীপাড়ের মানুষ।’

তিস্তা বাঁচাও নদী বাঁচাও সংগ্রাম পরিষদের সাধারণ সম্পাদক সাফিয়ার রহমান বলেন, ‘তিস্তা মহা-পরিকল্পনা বাস্তবায়নের জন্য তিস্তা কর্তৃপক্ষ গঠন করুন। যমুনা সেতুর আদলে সারচার্জ ধরুণ। সবাই আমরা টাকা দিবো। তিস্তা পাড়ের মানুষসহ সারাদেশের মানুষ টাকা দিবে। তবুও দ্রুত তিস্তা মহা-পরিকল্পনার কাজ শুরু করুন। আর ভারতের দিকে তাকিয়ে লাভ নেই। ভারত এত দিন নানাভাবে এই প্রকল্প বাস্তবায়ন করতে দেয়নি। তারা আমাদের অন্যায়ভাবে আমাদের পানি প্রত্যাহার করে নিয়েছে। আর কোনো ছাড় নয়। দ্রুত তিস্তা মহা-পরিকল্পনার কাজ শুরু এবং পানি চুক্তি বাস্তবায়নের দাবি জানান তিনি।’


আরো সংবাদ



premium cement