২০ অক্টোবর ২০২৪, ৪ কার্তিক ১৪৩০, ১৬ রবিউস সানি ১৪৪৬
`

রংপুরে আ’লীগ নেতার স্ত্রীর মামলা প্রত্যাহারে ১২ ঘণ্টার আল্টিমেটাম

সমন্বয়ক নাহিদ হাসান খন্দকার - ছবি : নয়া দিগন্ত

আগামী ১২ ঘণ্টার মধ্যে জুলাই বিপ্লবের অংশ নেয়া ছাত্র-জনতার বিরুদ্ধে করা নিহত আওয়ামী লীগ নেতার স্ত্রীর মামলা প্রত্যাহার করা না হলে পুলিশ কমিশনার অফিস ঘেরাও কর্মসূচি দিয়েছে রংপুর বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন।

একইসাথে ২৪ ঘণ্টার মধ্যে শহীদ আবু সাঈদসহ অন্য শহীদদের হত্যা মামলার আসামিদের গ্রেফতার করা না হলে পুলিশ কর্মকর্তাদের অপসারণের দাবি জানিয়েছেন তারা।

শনিবার (১৯ অক্টোবর) রাত সাড়ে ৯টায় রংপুর মহানগর কোতয়ালী থানার সামনে এক প্রেসি ব্রিফিংয়ে এই ঘোষণা দেন সমন্বয়ক নাহিদ হাসান খন্দকার। এ সময় আরো ছিলেন সমন্বয়ক রাজিমুজ্জামান হৃদয় ও আশিকুর রহমান প্রমুখ।

নাহিদ বলেন, গত ৪ আগস্ট রংপুরে ছাত্র-জনতার ওপর হামলায় অস্ত্র উচিয়ে গুলি করে নেতৃত্বদানকারী নিহত পরশুরাম থানা আওয়ামী লীগ সভাপতি ও সিটি করপোরেশনের কাউন্সিলর হারাধন রায় হারা গণপিটুনিতে মারা যায়। কিন্তু পুলিশ গত ৩ সেপ্টেম্বর তার স্ত্রী কনিকা রানীর করা হত্যা মামলা গ্রহণ করে। যেখানে ৪০০ থেকে ৫০০ জনকে আসামি করা হয়েছে। যাদের সবাই জুলাই বিপ্লবে অংশ নিয়েছিল।

তিনি বলেন, স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে জারি করা প্রজ্ঞাপনে বলা হয়েছে জুলাই আগস্ট বিপ্লবে অংশ নেয়া যোদ্ধাদের নামে কোনো মামলা হবে না। কিন্তু কোনো ইন্টারেস্টে রংপুর পুলিশ সেই মামলা নিল। এর পেছনে গভীর ষড়যন্ত্র আছে। এই মামলা প্রত্যাহার করতে হবে। মামলা প্রত্যাহার করা না হলে রোববার (২০ অক্টোবর) বেলা ১১টায় পুলিশ কমিশনার, এসপি অফিস ঘেরাও করা হবে।

নাহিদ বলেন, পুলিশ শহীদ আবু সাঈদসহ শহীদদের মামলার এজাহারভুক্ত আসামিদের এখনো গ্রেফতার করতে পারেনি। কিন্তু তারা ছাত্র-জনতার বিরুদ্ধে মামলা নিয়েছে। এ সময় আগামী ২৪ ঘণ্টার মধ্যে শহীদদের হত্যার সাথে জড়িতদের গ্রেফতার করা না হলে পুলিশ কমিশনার এবং ওসিসহ ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তার স্বেচ্ছায় সরে যাওয়ার দাবি জানান। যদি তারা সরে না যান তাহলে তাদের অপসারণ করতে যা যা দরকার সেটা করা হবে বলেও হুঁশিয়ারি দেন নাহিদ।

গত ৪ আগস্ট রংপুর মহানগরীর পুস্টির গলি এলাকায় ছাত্র-জনতার ওপর অস্ত্র দিয়ে গুলি করে আওয়ামী লীগ নেতা হারাধন রায় হারাসহ আওয়ামী লীগ নেতাকর্মীরা। এ সময় ছাত্র-জনতার প্রতিরোধ গড়ে তুললে পিছু হটে তারা। মাটিতে লুটিয়ে পড়লে হারাধন রায় হারাকে পিটিয়ে হত্যা করে প্রতিরোধকারীরা।


আরো সংবাদ



premium cement
২৯৭ কোটি টাকার কাজ পাচ্ছে গত সরকারের আস্থাভাজন প্রতিষ্ঠান! তহবিল ব্যবস্থাপনায় কাহিল পুনর্গঠিত ব্যাংকের কর্মকর্তারা বিএসএমএমইউতে কম টাকায় কিডনি প্রতিস্থাপন বন্ধ শিগগিরই শুরুর আশ্বাস হত্যা মামলায় কামাল আহমেদ মজুমদার ৩ দিনের রিমান্ডে জান্তা পতনে মিয়ানমারে মুসলিম বৌদ্ধ খ্রিষ্টান এক সাথে লড়ছে ইলেকশন কমিশন গঠনে দ্রুতই সার্চ কমিটি হবে : মাহফুজ জাতিসঙ্ঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার ঢাকা আসছেন ইতালি দূতাবাস কর্মকর্তাদের ছবি ও আইডি ব্যবহার করে প্রতারণা ১৫৭.৯০ টাকা লিটার দরে সয়াবিন তেল কিনবে সরকার বিয়ে বিচ্ছেদের পথেই হাঁটছেন প্রিন্স হ্যারি ও মেগান! পল্লী বিদ্যুতের ব্ল্যাক আউট : প্রধান আসামি গ্রেফতার

সকল