১৭ অক্টোবর ২০২৪, ১ কার্তিক ১৪৩০, ১৩ রবিউস সানি ১৪৪৬
`

পা দিয়ে লিখে গোল্ডেন জিপিএ-৫ পেলেন মানিক

পা দিয়ে লিখে গোল্ডেন জিপিএ-৫ পেলেন মানিক - নয়া দিগন্ত

অদম্য ইচ্ছাশক্তি আর দৃঢ় মনোবল নিয়ে প্রতিবন্ধকতা জয় করে এগিয়ে যাচ্ছেন কুড়িগ্রামের মা‌নিক। শারীরিক প্রতিবন্ধতাকে পাশ কাটিয়ে তিনি ছুঁতে চান সাফল্যের চূড়া। হ‌তে চান কম্পিউটার ইঞ্জিনিয়ার।

জন্ম থেকেই তার দু’হাত‌ নেই, দু’পা থাক‌লেও অস্বাভাবিক চিকন ও ছোট। স্বাভাবিকভাবে হাঁট‌তেও পা‌রে না তিনি। অদম্য ইচ্ছাশক্তিতে অন্য শিক্ষার্থীদের সাথে প্রতি‌যো‌গিতা ক‌রে পা দিয়ে লিখে এইচএসসিতে গোল্ডেন জিপিএ-৫ পেয়েছেন এই শিক্ষার্থী।

কুড়িগ্রামের ফুলবাড়ী উপজেলার সদর ইউনিয়নের চন্দ্রখানা গ্রামে ওষুধ ব্যবসায়ী মিজানুর রহমান ও প্রভাষক মরিয়ম বেগমের ছেলে মানিক। এর আগে জেএসসি পরীক্ষায় গো‌ল্ডেন জিপিএ-৫, এসএসসিতে গোল্ডেন জিপিএ-৫ পেয়েছিলেন তিনি।

এ বছর নীলফামারী জেলার সৈয়দপুর বিজ্ঞান কলেজ থেকে এইচএসসি পরীক্ষায় অংশ নেন মানিক। এছাড়া পা দিয়ে ল্যাপটপ চালিয়েই নি‌জের পরীক্ষা ফলাফল দেখেন তিনি।

মানিক বলেন, ‘আমার দু’টি হাত না থাকলেও আল্লাহর অশেষ রহমতে এইচএসসি পরীক্ষায় গোল্ডেন জিপিএ-৫ পেয়েছি। আমি এর আগে এসএসসি পরীক্ষায় গোল্ডেন জিপিএ-৫ পেয়েছি। আমি যেন সবার দোয়া ও ভালোবাসায় বাংলা‌দেশ প্রকৌশলী বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে পারি এবং ভবিষ্যতে কম্পিউটার ইঞ্জিনিয়ার হয়ে মা-বাবার স্বপ্ন পূরণ করতে পারি।’

মানিকের বাবা মিজানুর রহমান ও মা মরিয়ম বেগম বলেন, ‘আমার দুই ছেলে। বড় ছেলে মানিক যে শারিরীক প্রতিবন্ধী এটা আমরা মনে করি না। জন্ম থেকেই তার দু’টি হাত না থাকলেও ছোট থেকে আমরা তাকে পা দিয়ে লেখার অভ্যাস করিয়েছি। সমাজে অনেক সুস্থ ও স্বাভাবিক ছেলে-মেয়েদের সাথে প্রতি‌যো‌গিতা ক‌রে মানিক পিএসসি ও জেএসসি ও এসএসসিতে গোল্ডেন জিপিএ-৫ পেয়েছে। এটা আমাদের গর্ব।’

তারা আরো বলেন, ‘সবাই আমার ছেলেটার জন্য দোয়া করবেন সে যেন সুস্থ-সুন্দরভাবে বেঁচে থাকতে পারে। সে যেন ভালো কোনো প্রকৌশলী বিশ্ববিদ্যালয় ভর্তি হয়ে ভালো রেজাল্ট করে তার স্বপ্নগুলো বাস্তবায়ন করতে পারে।’

সৈয়দপুর বিজ্ঞান কলেজের অধ্যক্ষ মো: আবুল কালাম আজাদ বলেন, ‘শারীরিক প্রতিবন্ধী হওয়ার পরেও মানিক রহমান আমাদের প্রতিষ্ঠান থেকে গোল্ডেন জিপিএ-৫ পেয়েছে। তার ভালো ফলাফলের জন্য প্রতিষ্ঠানের সবাই মুগ্ধ। দোয়া করি তার স্বপ্নগুলো যেন পূরণ হয়।


আরো সংবাদ



premium cement