০৬ অক্টোবর ২০২৪, ২১ আশ্বিন ১৪৩১, ২ রবিউস সানি ১৪৪৬
`

রংপুরে ১০ দফা দাবিতে ঘণ্টাব্যাপী শিক্ষার্থীদের রেললাইন অবরোধ

রংপুরে ১০ দফা দাবিতে ঘণ্টাব্যাপী শিক্ষার্থীদের রেললাইন অবরোধ - নয়া দিগন্ত

রংপুর থেকে ব্রডগেজ লাইন নির্মাণ, টারমিনিটেড ফ্যাসিলিটির আইকনিক স্টেশন নির্মাণ, সরাসরি রাজশাহীসহ দেশের বিভিন্নস্থানে ট্রেন যোগাযোগ এবং ঢাকার জন্য আরো চারটি আন্তঃনগর ট্রেন চালসহ ১০ দফা দাবিতে ট্রেন অবরোধ কর্মসূচি পালন করেছে সাধারণ শিক্ষার্থীরা।

রোববার বেলা ১১টা থেকে দুপুর ১২টা পর্যন্ত রংপুর রেলওয়ে স্টেশনে বুড়িমারি থেকে ছেড়ে আসা পার্বতীপুরগামী ৪৬১ নম্বর এলআর ট্রেন অবরোধ করে রাখে তারা। এ সময় ১ ঘণ্টা সকল ধরনের ট্রেন যোগাযোগ বন্ধ থাকে। ট্রেনের সামনে ও প্লাটফর্মে অবস্থান নিয়ে সংস্কারের জন্য বিভিন্ন ধরনের শ্লোগান দেন শিক্ষার্থীরা।

এ সময় বক্তারা রংপুরকে ট্রেনের মূল উন্নয়নে নেয়ার জন্য কমপক্ষে ৮০০ মিটার র্দৈঘের আটটি প্ল্যাটফর্ম সংবলিত আইকনিক স্টেশন নির্মাণ, ব্রডগেজ লাইন নির্মাণ, ব্রডগেজ ও মিটারগেজের পৃথক ওয়াসপিট বাস্তবায়ন, টিএকআর সুবিধা, রেক অবস্থান ও শান্টিংয়ের জন্য ইয়ার্ড নির্মাণ, সিবিআই সিগনাল সিস্টেম, কাউনিয়ায় বাইপাস নির্মাণ যাতে রংপুর-পার্বতীপুর-সান্তাহার এবং রংপুর-গাইবান্ধা-সান্তাহার একই দূরত্ব হয়, রংপুর রেলওকে ফাঁড়িকে থানায় উন্নীতকরণ, স্টেশনের সামনের ফুটপাত এবং দখল করা জায়গা উদ্ধার, গন্তব্য রংপুর ঠিক রেখে প্রতিটি বিভাগীয় নগরীর সাথে যোগাযোগের জন্য আলাদা দুই জোড়া করে ট্রেন, প্রতিটি জেলা শহরের সাথে আপডাউন মিলিয়ে চার থেকে ছয়টি ট্রিপ করা, রংপুর এক্সপ্রেসের রুট পরিবর্তন এবং আরো দু’টি আন্তঃনগর ট্রেনচালুসহ ১০ দফা বাস্তবায়নের দাবি জানান।

এ সময় বক্তারা আরো বলেন, ৫০ বছরেও রংপুর স্টেশনে উন্নয়নের ছিটেফোটাও লাগেনি। ১৬ বছরের সব বরাদ্দ হরিলুট হয়েছে। রংপুর রেলওয়ে স্টেশনে বৈষ্যমের জন্য শিক্ষার্থীরা মহাপরিচালক সরদার সাহাদাত আলী এবং লালমনিরহাট বিভাগীয় পরিচালক আব্দুস সালামের অপসারণ দাবি করেন। দাবি মানা না হলে কঠোর আন্দোলনে যাওয়ার ঘোষণা দিয়েছেন শিক্ষার্থীরা।

অবরোধ শেষে দাবি আদায়ে ডিসির মাধ্যমে যোগাযোগ উপদেস্টার কাছে স্মারকলিপি দেয় তারা।


আরো সংবাদ



premium cement