১৮ সেপ্টেম্বর ২০২৪, ৩ আশ্বিন ১৪৩১, ১৪ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

রাজশাহীতে জোড়া পিস্তল হাতে ছাত্রদের ওপর গুলি করা যুবলীগ নেতা রুবেল গ্রেফতার

জোড়া পিস্তল নিয়ে শিক্ষার্থীদের ওপর গুলি করা রুবেল গ্রেফতার - ছবি : সংগৃহীত

রাজশাহীতে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন চলাকালে দুই হাতে জোড়া পিস্তল নিয়ে শিক্ষার্থীদের ওপর গুলি করা শীর্ষ সন্ত্রাসী যুবলীগ নেতা জহিরুল হক রুবেলকে (৪১) গ্রেফতার করেছে র‌্যাব।

শুক্রবার (১৩ সেপ্টেম্বর) রাতে কুমিল্লার দাউদকান্দি থেকে তাকে গ্রেফতার করা হয়।

রুবেল রাজশাহীতে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে দুই শিক্ষার্থী হত্যা মামলার অন্যতম আসামি। তিনি নগরীর চণ্ডীপুর এলাকার আব্দুর রাজ্জাকের ছেলে।

রুবেলের নেতৃত্বে ছাত্রলীগ ও যুবলীগের অন্তত এক ডজন নেতাকর্মী আগ্নেয়াস্ত্র নিয়ে গত ৫ আগস্ট শিক্ষার্থীদের ওপর গুলি ছোড়েন। এ ঘটনায় দুই শিক্ষার্থী শহীদ হন। রুবেল আগে থেকেই একটি হত্যা মামলার আসামি ছিলেন। তার বিরুদ্ধে মাদক আইনেও মামলা রয়েছে।

র‌্যাব-৫ জানিয়েছে, গোয়েন্দা তথ্যের ভিত্তিতে র‌্যাব জানতে পারে রুবেল কক্সবাজার থেকে কুমিল্লা হয়ে ঢাকার দিকে আসছেন। পরে র‌্যাব-১০ যাত্রাবাড়ী ও র‌্যাব-৫ যৌথ অভিযান চালিয়ে কুমিল্লার দাউদকান্দি ব্রিজের ওপর থেকে তাকে গ্রেফতার করে। প্রাথমিক জিজ্ঞাসাবাদে রুবেল শিক্ষার্থী আলী রায়হান ও সাকিব আনজুম হত্যাকাণ্ডে জড়িত থাকার কথা স্বীকার করেছেন।

বোয়ালিয়া মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এসএম মাসুদ পারভেজ গণমাধ্যমকে বলেন, যেখানে গ্রেফতার হয়েছে, সেখানে কোনো মামলা থাকলে আদালতের মাধ্যমে রুবেলকে রাজশাহীতে আনা হবে। আর ওখানে কোনো মামলা না থাকলে সরাসরি রাজশাহীতে আনা হবে। রাজশাহীতে ছাত্র আন্দোলনে নিহত আলী রায়হান ও সাকিব আনজুম হত্যা মামলার অন্যতম আসামি রুবেল। এখানে এনে আদালতের মাধ্যমে তাকে রিমান্ডের আবেদন জানানো হবে।

সূত্র বলছে, নিজ এলাকা ছাড়াও নগরীর বেশ কয়েকটি এলাকায় ছিল রুবেলের দুর্ধর্ষ ক্যাডার বাহিনী ও শক্তিশালী মাদক সিন্ডিকেট। এই ক্যাডার বাহিনীর মাধ্যমেই জমি দখল, মাদক, জুয়া, চাঁদাবাজি, সন্ত্রাসী কর্মকাণ্ডসহ সবকিছু নিয়ন্ত্রণ করতেন তিনি। হাফ ডজন মামলার আসামি হয়েও ২০২৩ সালে সিটি করপোরেশন নির্বাচনে হলফনামায় তথ্য গোপন করে প্রার্থী হয়েছিলেন তিনি।

সর্বশেষ গত ৫ আগস্ট শেখ হাসিনা সরকারের পতনের দিন শিক্ষার্থীদের আন্দোলন দমাতে তৎকালীন সিটি মেয়র খায়রুজ্জামান লিটনের নির্দেশে একটি শক্তিশালী শুটার বাহিনী গুলিবর্ষণ করে। ওই শুটার বাহিনীর নেতৃত্বে ছিলেন যুবলীগ নেতা রুবেল। ওই দিন দুপুরে তালাইমারী এলাকা থেকে বিক্ষোভ মিছিল নিয়ে শিক্ষার্থীরা নগরীর সাহেববাজারের দিকে এগোতে থাকেন। তারা শাহ মখদুম কলেজ এলাকায় পৌঁছলে রুবেলের নেতৃত্বে শুটার বাহিনী নিরীহ শিক্ষার্থীদের ওপর গুলি ছোড়তে থাকেন।

ভিডিও ফুটেজে দেখা গেছে, রুবেল মাথায় হেলমেট পরে দুটি পিস্তল দুই হাতে নিয়ে শিক্ষার্থীদের দিকে গুলি ছুড়ছেন। এসময় গুলিবিদ্ধ হয়ে বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের সাকিব আনজুম ও রাজশাহী কলেজের শিক্ষার্থী আলী রায়হান শহীদ হন। গুলিবিদ্ধ হন অর্ধশতাধিক শিক্ষার্থী। জহিরুল ইসলাম রুবেল এই দুই শিক্ষার্থী হত্যা মামলারও আসামি। তবে হাসিনা পালানোর পর আওয়ামী লীগের অন্য নেতাকর্মীদের সাথে রুবেলও গা-ঢাকা দিয়েছিলেন।

এদিকে, ২০১৮ সালের এপ্রিলে রাজশাহী নগরীর হড়গ্রাম নতুনপাড়া মহল্লা থেকে রুবেল ও তার এক সহযোগীকে পিস্তল, একটি ম্যাগাজিন, চারটি গুলি ও ১২ হাজার ইয়াবাসহ আটক করেছিল কাশিয়াডাঙ্গা থানা পুলিশ। ২০১৩ সালের মে মাসে জনস্বাস্থ্য অধিদফতরের টেন্ডারের টাকা ভাগাভাগি নিয়ে নিহত হন নগরীর ৭ নম্বর ওয়ার্ড যুবলীগের ভারপ্রাপ্ত সভাপতি সারোয়ার হোসেন ডাবলু। ডাবলু শীর্ষ সন্ত্রাসী রুবেলের ভাই ছিলেন। টেন্ডারের টাকা ভাগাভাগি নিয়ে যুবলীগ কর্মী মাহফুজুর রহমান মাহফুজের (৩০) সাথে দ্বন্দ্বের জেরে ওই হত্যাকাণ্ড ঘটে। এই হত্যা মামলার প্রধান আসামি ছিলেন যুবলীগ কর্মী মাহফুজ। ওই ঘটনার মাত্র পাঁচ মাসের মাথায় অক্টোবরে মাহফুজকে হত্যা করা হয়।

তবে স্থানীয়রা জানান, ভাই হত্যার প্রতিশোধ নিতে রুবেলের মায়া বাহিনী মাহফুজকে হত্যা করে। পরে মোটা অঙ্কের টাকা দিয়ে রুবেল হত্যা মামলাটি আপস করাতে বাধ্য করেন বলে অভিযোগ রয়েছে।


আরো সংবাদ



premium cement
চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ নির্ধারণের প্রস্তাব রাজবাড়ীতে সাবেক অতিরিক্ত ডিআইজি-ওসিসহ ৭ জনের নামে মামলা গজারিয়ায় মামলা তুলে না নেয়ায় ২ সাংবাদিকের ওপর হামলা ভারতের বিপক্ষে টেস্টে বাংলাদেশের পরিসংখ্যান শ্রীনগরে স্কুলছাত্রীকে শ্লীলতাহানির অভিযোগে আটক ৩ অন্তর্বর্তীকালীন সরকার ফেল করলে জাতির দুর্ভোগ আছে : এ্যানি সংবিধান সংস্কার কমিশন : শাহদীন মালিক বাদ, প্রধান আলী রীয়াজ শহীদ পরিবারের সাথে মতবিনিময়কে রাজনৈতিক সভা বলে আমাদের বিব্রত করা হচ্ছে : সারজিস আলম ইসলামী ব্যাংকে বৈষম্যের মুলোৎপাটনের দাবি পেশাদার ব্যাংকারদের বিশ্বের সবচেয়ে সুন্দর পর্বাতারোহণের ৫ লোকেশন আপাতত স্থগিত থাকবে পঞ্চবার্ষিক পরিকল্পনা

সকল