০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১, ৪ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

রাজশাহীতে মহাসড়ক অবরোধ করে রাখে আন্দোলনকারীরা

রাজশাহীতে মহাসড়ক অবরোধ করে রাখে আন্দোলনকারীরা - ছবি : নয়া দিগন্ত

কোটা সংস্কারের এক দফা দাবিতে উত্তাল হয়ে উঠেছে রাজশাহী। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) বঙ্গবন্ধু হলে থাকা মোটরসাইকেলে আগুন দেয়াসহ মহানগরীর বিভিন্ন এলাকায় খণ্ড খণ্ড বিক্ষোভ করতে দেখা গেছে আন্দোলনকারী শিক্ষার্থীদের।

মঙ্গলবার (১৬ জুলাই) সকাল থেকে কর্মসূচি নিয়ে মুখোমুখি অবস্থানে রয়েছে কোটা সংস্কারের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীরা এবং ছাত্রলীগের নেতাকর্মীরা।

রাজশাহী বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস, রাজশাহী কলেজ ও মহানগরীতে থমথমে অবস্থা বিরাজ করছে।

রাজশাহী-ঢাকা মহাসড়ক অবরোধ, বিক্ষোভ মিছিল, ধাওয়া-পাল্টা ধাওয়া, ইট-পাটকেল নিক্ষেপ ও রাবি বঙ্গবন্ধু হলে অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে। এদিকে পরিস্থিতি স্বাভাবিক রাখতে অতিরিক্ত পুলিশ মোতায়েনের পাশাপাশি রাজশাহীজুড়ে সতর্ক অবস্থানে রয়েছে আইনশৃঙ্খলা বাহিনী।

বিকেল ৬টায় এ রিপোর্ট লেখার সময় রাজশাহী বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস দখলে নিয়ে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকে অবস্থান নেন আন্দোলনকারী শিক্ষার্থীরা। আন্দোলনরত শিক্ষার্থীদের ধাওয়া খেয়ে ক্যাম্পাস ছেড়ে পালিয়ে গেছেন ছাত্রলীগের নেতাকর্মীরা। আর আন্দোলনরত শিক্ষার্থীদের সাথে একাত্মতা জানিয়ে তাদের পাশে দাঁড়িয়েছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষকগণ।

বিকেলে রাজশাহী মহানগরীর সাহেববাজার জিরো পয়েন্টে বিক্ষোভ করেন কোটা সংস্কারেরর দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীরা। এর আগে রাজশাহী কলেজে আন্দোলনরতদের সাথে ধাওয়া-পাল্টা ধাওয়া ও হামলার ঘটনা ঘটে ছাত্রলীগের নেতাকর্মীদের এবং রাজশাহী-ঢাকা মহাসড়ক অবরোধ কর্মসূচি পালন করেন বেসরকারি বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। এরপর বিকেল থেকে রেলপথ অবরোধের ঘোষণা দেন তারা।

মঙ্গলবার বিকেল সোয়া ৩টার দিকে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু হলে অগ্নিসংযোগের ঘটনা ঘটে। এ সময় কয়েকটি কক্ষে ভাঙচুর করা হয় এবং বেশ কিছু মোটরসাইকেল ও বাইসাইকেলে আগুন দেয়া হয়। এ ঘটনায় ভেতরে আটকা পড়েন সাধারণ শিক্ষার্থীরা। পরে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের দুইটি ইউনিট ঘটনাস্থলে পৌঁছে আগুন নিয়ন্ত্রণে আনে। এরপর বিকেল সোয়া ৪টার দিকে আটকে পড়া সাধারণ শিক্ষার্থীরা ওই হল থেকে বেরিয়ে নিরাপদ স্থানে সরে যান।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সে উপসহকারী পরিচালক আখতার হামিদ খান গণমাধ্যমকে জানান, আগুন লাগার খবর পেয়ে তাদের দুইটি ইউনিট ঘটনাস্থলে পৌঁছে আগুন নিয়ন্ত্রণে আনে। ততক্ষণে ১৮-১৯টি মোটরসাইকেল, বেশকিছু বাইসাইকেল ও আসবাবপত্র আগুনে পুড়ে যায়। তবে কেউ হতাহত হননি। ক্ষয়ক্ষতির ব্যাপারে বিস্তারিত তথ্য পরে জানানো হবে।

রাবির প্রক্টর অধ্যাপক আসাবুল হক গণমাধ্যমকে জানান, ক্যাম্পাসে কিছু বিচ্ছিন্ন ঘটনা ঘটেছে। তবে বিশৃঙ্খলা রোধে আমরা সতর্ক অবস্থানে রয়েছি। বঙ্গবন্ধু হলে আগুন দেয়ার বিষয়টি তারা খতিয়ে দেখছেন।

রাজশাহী মহানগরীর অদূরে খড়খড়ি বাইপাস এলাকায় অবস্থিত বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের সামনে রাজশাহী-ঢাকা বাইপাস মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেন কোটা সংস্কারের দাবিতে আন্দোলনকারী শিক্ষার্থীরা। সকাল ১০টার পর থেকে বিকেল ৩টা পর্যন্ত তারা এই মহাসড়ক অবরোধ করে রাখেন।

কোটা সংস্কারের এক দফা দাবি এবং রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে আন্দোলনে অংশ নেয়া শিক্ষার্থীদের ওপর ছাত্রলীগের হামলার প্রতিবাদে বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের স্থায়ী ক্যাম্পাসের সামনে রাজশাহী-ঢাকা বাইপাস মহাসড়কে অবস্থান নেন বিশ্ববিদ্যালয়টির শতশত শিক্ষার্থী। এ সময় তারা কোটা সংস্কারের এক দফা দাবিতে মহাসড়কে বসে পড়েন। শিক্ষার্থীদের ‘কোটা না মেধা, মেধা-মেধা’, ‘চেয়েছিলাম অধিকার, হয়ে গেলাম রাজাকার’, ‘তুমি কে, আমি কে, রাজাকার, রাজাকার’, ‘কে বলেছে, কে বলেছে, সরকার সরকার,’ ‘লেগেছে রে লেগেছে, রক্তে আগুন লেগেছে’ এমন বিভিন্ন স্লোগান দেন শিক্ষার্থীরা।

বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের আন্দোলনরত শিক্ষার্থীরা জানান, সাধারণ শিক্ষার্থীরা শান্তিপূর্ণভাবে দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে কোটা সংস্কারের দাবিতে আন্দোলন করছিল। শিক্ষার্থীদের শান্তিপূর্ণ এই আন্দোলনে ছাত্রলীগ অতর্কিত হামলা চালিয়ে দেশের বিভিন্ন স্থানে শত শত শিক্ষার্থীকে গুরুতর আহত করেছে। দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলে সাধারণ শিক্ষার্থীদের ওপর রাতভর হামলা চলেছে। এর তীব্র নিন্দা জানানোর পাশাপাশি এক দফা দাবি আদায়ের উদ্দেশে মহাসড়কে অবস্থান নিয়েছেন তারা।

রাজশাহী মেট্রোপলিটন পুলিশের এডিসি (বোয়ালিয়া) হাফিজুর ইসলাম গণমাধ্যমকে বলেন, দাবি আদায়ে শিক্ষার্থীরা মহাসড়কে অবস্থান নিয়েছে। তবে যেকোনো ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে পুলিশ সতর্ক রয়েছে।

বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের ভিসি (ভারপ্রাপ্ত) অধ্যাপক ড. আনন্দ কুমার সাহা গণমাধ্যমকে জানান, শিক্ষার্থীদের ক্যাম্পাসের গণ্ডির ভেতরে রাখার চেষ্টা করা হয়েছিল। কিন্তু তারা কথা শোনেনি। শিক্ষার্থীরা ক্যাম্পাসের সামনে রাজশাহী-ঢাকা বাইপাস মহাসড়ক অবরোধ করে রেখেছে। অপরিস্থিতি পর্যবেক্ষণ করতে আমরা ঘটনাস্থলে রয়েছি। শিক্ষার্থীরা বলছে তারা বিকেল ৩টা পর্যন্ত রাজশাহী-ঢাকা মহাসড়ক অবরোধ করে রাখবে। তারপর তারা মিছিল নিয়ে মহানগরীর সাহেব বাজারের দিকে রওনা দেবে বলে শিক্ষার্থীরা জানিয়েছে।

শিক্ষার্থীদের আন্দোলনের কারণে মহাসড়কের দুই পাশে অনেক যানবাহন আটকা পড়েছিল। পরে সেই যানবাহনগুলোকে বিকল্প রাস্তায় পাঠিয়ে দেয়া হয়।


আরো সংবাদ



premium cement
নতুন জার্মানির পুরনো রূপ, উড়িয়ে দিয়েছে হাঙ্গেরিকে বাংলাদেশের পর্যটক না যাওয়ায় ধুঁকছে কলকাতা তালেবানের কূটনৈতিক বিজয়, কিরগিজস্তানের সন্ত্রাসী তালিকা থেকে বাদ ভারতের ৬০ কিমি এলাকা দখল করে ফেলেছে চীন? জনমত সমীক্ষার পাশাপাশি তহবিল সংগ্রহেও কমলা পিছনে ফেললেন ট্রাম্পকে ধাক্কা সামলে লড়াই শ্রীলঙ্কার গাজা আমেরিকার যুদ্ধ, আমরা চোখের পলকে এই যুদ্ধ থামাকে পারি : মার্কিন প্রেসিডেন্টপ্রার্থী সার্ক জার্নালিস্ট ফোরাম বাংলাদেশ চ্যাপ্টারের কমিটি গঠন বাড্ডায় বৈষম্যবিরোধী আন্দোলনে নিহত সাজিদের পরিবারকে বিএনপির আর্থিক সহযোগিতা সংস্কার ও ষড়যন্ত্র এখনো সমান্তরালেই হজযাত্রার কাহিনী

সকল