১৮ অক্টোবর ২০২৪, ২ কার্তিক ১৪৩০, ১৪ রবিউস সানি ১৪৪৬
`

কোটা সংস্কারের এক দফা দাবিতে রাজশাহীর ডিসিকে শিক্ষার্থীদের স্মারকলিপি

কোটা সংস্কারের এক দফা দাবিতে রাজশাহীর প্রায় সাড়ে আট কিলোমিটারের গণপদযাত্রা করে ডিসিকে শিক্ষার্থীদের স্মারকলিপি প্রদান - ছবি : নয়া দিগন্ত

কোটা পদ্ধতি সংস্কারের এক দফা দাবিতে প্রায় সাড়ে আট কিলোমিটারের গণপদযাত্রা শেষে রাজশাহী জেলা প্রশাসকের (ডিসি) কাছে স্মারকলিপি দিয়েছেন আন্দোলনরত শিক্ষার্থীরা।

রোববার (১৪ জুলাই) দুপুর ২টার দিকে আন্দোলনরত শিক্ষার্থীদের ১৮ সদস্যের একটি প্রতিনিধি দল রাজশাহী জেলা প্রশাসক শামীম আহমেদের হাতে স্মারকলিপি তুলে দেন।

এ সময় শিক্ষার্থীদের উদ্দেশ্যে জেলা প্রশাসক শামীম আহমেদে বলেন, স্মারকলিপি যথাযথভাবে সরকারের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে দ্রুতই পাঠানো হবে।

তিনি শিক্ষার্থীদের ধৈর্য ধারণ করার জন্য এবং কোনো ধরনের হটকারি আচরণ না করার পরামর্শ দেন। পরে শিক্ষার্থীরা নিজ নিজ ক্যাম্পাসে ফিরে যান।

এর আগে, বেলা সোয়া ১১টার দিকে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে থেকে সরকারি চাকরির সকল গ্রেডে অযৌক্তিক ও বৈষম্যমূলক কোটা বাতিল করে কোটা পদ্ধতি সংস্কারের এক দফা দাবিতে গণপদযাত্রা শুরু করেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। তাদের সাথে যোগ দেন রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রুয়েট) শিক্ষার্থীরাও। কাজলা গেট দিয়ে সাহেববাজার হয়ে গণপদযাত্রাটি রাজশাহী কলেজের সামনে পৌঁছলে এতে যোগ দেন রাজশাহী কলেজের শিক্ষার্থীরাও। প্রায় সাড়ে আট কিলোমিটার পায়ে হেঁটে জেলা প্রশাসকের কার্যালয়ে পৌঁছান শিক্ষার্থীরা।

পদযাত্রা চলাকালীন ‘আমার ভাইয়ের নির্যাতনের, প্রশাসন জবাব চায়’, ‘মেধা না কোটা, মেধা মেধা’, ‘জ্বালোরে জ্বালো, আগুন জ্বালো’, ‘দালালি না রাজপথ, রাজপথ রাজপথ’, ‘আমার ভাই আহত কেন, প্রশাসন জবাব চাই’, ‘কোটা না মেধা, মেধা মেধা’, ‘জোহা স্যারের স্মরণে, ভয় করিনা মরণে’, ‘সারা বাংলায় খবর দে, কোটা প্রথার কবর দে’, ‘দেশটা নয় পাকিস্তান, কোটার হোক অবসান’, ‘কোটা বৈষম্য নিপাত যাক, মেধাবীরা মুক্তি পাক’, ‘আপস না সংগ্রাম, সংগ্রাম সংগ্রাম’, ‘১৮ এর হাতিয়ার, গর্জে উঠুক আরেকবার’, ‘জেগেছে রে জেগেছে, ছাত্রসমাজ জেগেছে’, ‘বঙ্গবন্ধুর বাংলায়, বৈষম্যের ঠায় নাই’, ‘লেগেছে রে লেগেছে, রক্তে আগুন লেগেছে’, ‘অ্যাকশন অ্যাকশন, ডাইরেক্ট অ্যাকশনসহ বিভিন্ন স্লোগান দেন শিক্ষার্থীরা।

পরে শিক্ষার্থী আন্দোলনের প্রতিনিধি রাবি অর্থনীতি বিভাগের শিক্ষার্থী তোফায়েল আহমেদ বলেন, শিক্ষার্থীরা শান্তিপূর্ণভাবে গণপদযাত্রা কর্মসূচি শুরু করেছেন। এতে কোনো পক্ষ বাধা দেয়ার চেষ্টা করলে তা প্রতিহতের চেষ্টা করা হবে।

তিনি আরো বলেন, কোটা বৈষম্য নিরসন করে সংসদে আইন পাসের লক্ষ্যে জরুরি অধিবেশন আহ্বান করতে হবে। একই সাথে শিক্ষার্থীদের নামে দায়ের করা মিথ্যা মামলা ২৪ ঘণ্টার মধ্যে প্রত্যাহারের দাবি জানান শিক্ষার্থীরা।

এদিকে পদযাত্রাকালে নগরীর বিভিন্ন সড়কে তীব্র যানজটের সৃষ্টি হয়। এতে যানবাহন আটকে গেলে সাধারণ মানুষ পড়েন বিপাকে।


আরো সংবাদ



premium cement
যেভাবে শহিদ হন ইয়াহিয়া সিনওয়ার অন্তর্বর্তী সরকারে যোগ হতে পারে নতুন মুখ! শুক্রবার ঢাকার বাতাসের মান ‘অস্বাস্থ্যকর’ ছাত্র অসন্তোষের জেরে পাঞ্জাবে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাশিয়াকে সমর্থন প্রশ্নে বেইজিংকে ‘চ্যালেঞ্জ’ করতে চীনে ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী শেখ হাসিনাকে আশ্রয় দেয়া মানে অপরাধকে প্রশ্রয় দেয়া : ভারতকে রিজভী রিপাবলিকান-সমর্থিত নির্বাচনী বিধি বাতিলের রায় জর্জিয়ার বিচারকের ইইউ বৈঠকে জয়ের পরিকল্পনা পেশ জেলেনস্কির বাংলাদেশের জন্য ভারতের ভিসা জটিলতার সমাধান কবে হবে ২০২৫ সালের মধ্যে আগামী নির্বাচন সম্ভব হতে পারে : আসিফ নজরুল গাজায় যুদ্ধবিরতি প্রচেষ্টায় কাতার-যুক্তরাষ্ট্রের আলোচনা

সকল