০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ জিলহজ ১৪৪৫
`

‘২০২৩-২৪ অর্থবছরে রাকাব ২ কোটি ৯৮ লাখ টাকা নিট মুনাফা অর্জন করেছে’

‘২০২৩-২৪ অর্থবছরে রাকাব ২ কোটি ৯৮ লাখ টাকা নিট মুনাফা অর্জন করেছে’ - ছবি: সংগৃহীত

দীর্ঘ ৩৭ বছর পর এবার মুনাফা অর্জনে সক্ষম হয়েছে রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক (রাকাব)। ২০২৩-২৪ অর্থবছরে রাকাব দুই কোটি ৯৮ লাখ টাকা নিট মুনাফা অর্জন করেছে।

এর আগে ২০২২-২০২৩ অর্থবছরে ব্যাংকের লোকসানের পরিমাণ ছিল ২২৪ কোটি ১৫ লাখ টাকা। তবে পরের অর্থবছরেই ঘুরে দাঁড়ায় ব্যাংকটি।

বৃহস্পতিবার (৪ জুলাই) রাকাবের জনসংযোগ শাখার একবিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক (রাকাব) হলো কৃষি খাতে উত্তর-পশ্চিমাঞ্চলের সর্ববৃহৎ উন্নয়ন অংশীদার। তবে প্রতিষ্ঠার দীর্ঘ ৩৭ বছর পর লোকসান কাটিয়ে ২০২৩-২০২৪ অর্থবছরের বার্ষিক হিসাব সমাপনীতে নিট মুনাফাসহ আর্থিক সূচকে ধনাত্মক অগ্রগতি অর্জন করেছে ব্যাংকটি। এছাড়া বাংলাদেশ ব্যাংকের দেয়া সব লক্ষ্যমাত্রাও অর্জিত হয়েছে শতভাগ।

এতে আরো বলা হয়, রাকাবকে মুনাফা অর্জনকারী প্রতিষ্ঠানে পরিণত করার লক্ষ্যে অর্থবছরের শুরুতেই শ্রেণিকৃত ঋণ আদায়কে গুরুত্ব দিয়ে ব্যাংক ব্যবস্থাপনা সুনির্দিষ্ট ও বাস্তবভিত্তিক কর্মপরিকল্পনা প্রণয়ন করা হয়। এছাড়া পরিকল্পনা বাস্তবায়নের জন্য টাইম বাউন্ড অ্যাকশন প্ল্যান গ্রহণ করা হয়। তাই লোকসানি শাখা গত বছরের ৬০টি থেকে ৪৮টি হ্রাস পেয়ে এ বছর ১২ টিতে নেমে আসে। আমানত স্থিতি আগের বছরের ছয় হাজার ৭৭৭ কোটি টাকা থেকে বৃদ্ধি পেয়ে সাত হাজার ১৮০ কোটি টাকায় ও ঋণ স্থিতি ৭ হাজার ৫৮৭ কোটি টাকা থেকে বেড়ে সাত হাজার ৮৩৭ কোটি টাকায় উন্নীত হয়েছে।

একইসাথে শ্রেণিকৃত ঋণ স্থিতি এক হাজার ৪৩০ কোটি টাকা থেকে হ্রাস পেয়ে এক হাজার ২৪২ কোটি টাকায় এবং শ্রেণিকৃত ঋণের হার ১৯ শতাংশ থেকে কমে ১৬ শতাংশে নেমেছে। আধুনিক প্রযুক্তি নির্ভর ব্যাংকিং সেবাসমূহ স্বল্প খরচে দ্রুততার সাথে গ্রাহকের দোরগোড়ায় পৌঁছে দেয়ার ফলে নন-ফান্ডেড আয়ও বেড়েছে।

এখন ঘরে বসেই রাকাব গ্রাহকেরা ব্যাংক হিসাব খোলা, মোবাইল অ্যাপ ও ইন্টারনেট ব্যাংকিংয়ের মাধ্যমে ফান্ড ট্রান্সফার, নেসকো, ওয়াসাসহ বিভিন্ন সরকারি প্রতিষ্ঠানের বিল দেয়া, মোবাইল অপারেটর রিচার্জ, আরটিজিএস, কিউআর কোডের মাধ্যমে চেক ব্যতীত টাকা উত্তোলন, বিইএফটিএনসহ আধুনিক সব ব্যাংকিং সেবা পাচ্ছেন। এতে করে প্রসারিত হচ্ছে রাকাবের ব্যবসায়িক পরিধি।
বাংলাদেশ কৃষি ব্যাংকের (বিকেবি) তৎকালীন রাজশাহী বিভাগের শাখাগুলো নিয়ে ১৯৮৭ সালে গঠন করা হয় রাকাব। বর্তমানে রাজশাহী ও রংপুর বিভাগে এটির বিস্তৃতি। বিকেবির সাথে রাকাবকে সম্প্রতি একীভূত করার প্রক্রিয়া শুরু হলে এর বিরোধিতা করেন প্রতিষ্ঠানটির সংশ্লিষ্টরা।


আরো সংবাদ



premium cement