২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

উল্লাপাড়ায় মায়লা-আবর্জনার দুর্গন্ধে দুর্ভোগে পৌরবাসী

উল্লাপাড়ায় মায়লা-আবর্জনার দুর্গন্ধে দুর্ভোগে পৌরবাসী - ছবি : নয়া দিগন্ত

সিরাজগঞ্জের উল্লাপাড়া পৌরসভার দুই যুগ পেরিয়ে গেলেও গড়ে উঠেনি পর্যাপ্ত বর্জ্য ব্যবস্থাপনা। পৌরসভাটি বর্তমানে ময়লা-আর্বজনার ওপর ভাসছে। ময়লা-আর্বজনায় একাকার হয়ে গেছে পোরসভার সর্বত্র। সড়কের ওপর ফেলা দুর্গন্ধযুক্ত আবর্জনা সরিয়ে নিতে পৌর কর্তৃপক্ষকে মহল্লাবাসীর পক্ষ থেকে বার বার তাগিদ দেয়া হলেও তারা অজ্ঞাত কারণে এসব ময়লা সরিয়ে নিচ্ছে না। ফলে সড়কে চলাচলকারী পথচারীদের চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে ও দূষিত হচ্ছে পরিবেশ।

পৌরসভার কয়েকটি এলাকা ঘুরে দেখা গেছে নাগরিক ও পথচারীদের চরম দুর্ভোগের চিত্র। পরিবেশ বিপর্যয়ের জন্য কর্তৃপক্ষের উদাসীনতাকেই দায়ী করছেন উল্লাপাড়া পৌরবাসী।

তারা জানান, জমে থাকা পানি থেকে পঁচা দুর্গন্ধ বের হয়। রাস্তার উপরে পানি জমে যায়। যাতায়াতে চরম অসুবিধা হয়। দীর্ঘদিন ময়লা-আবর্জনা জমে থাকার স্তূপ থেকে মশা-মাছি যেমন রোগ ছড়াচ্ছে, তেমনি পরিবেশ বিপর্যয়ের কারণে গাছপালাও মরে যাচ্ছে। ব্যবসা-বাণিজ্যেও বিরূপ প্রভাব পড়েছে।

পৌর শহরের প্রবেশপথ, সিএনজি স্ট্যান্ড, বাজার এলাকা ও বিজ্ঞান কলেজের সামনে রাস্তার পাশে ময়লা-আবর্জনা ফেলে স্তূপ তৈরি করা হচ্ছে। এতে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে স্কুলগামী শিক্ষার্থীদের, নাক চেপে যাতায়াত করছে পথচারীরা। গুরুত্বপূর্ণ সড়কের পাশে যত্রতত্র ময়লা-আবর্জনা ফেলায় যান চলাচল ব্যাহত হওয়ার পাশাপাশি স্বাস্থ্যঝুঁকিতে রয়েছে আশপাশের মানুষ।

১৯৯৪ সালে গঠন করা হয় সিরাজগঞ্জের উল্লাপাড়া পৌরসভা। নির্মাণের ২৮ বছর পেরিয়ে গেলেও তৈরি করা হয়নি নির্দিষ্ট ডাম্পিং এরিয়া। এতে করে উল্লাপাড়া পৌরশহরের প্রধান সড়ক ময়লা আবর্জনার ভাগাড়ে পরিণত হয়েছে।

তবে এসব ভোগান্তির কথা স্বীকার করে, সমস্যা সমাধানের ব্যবস্থা নেয়ার কথা জানান পৌর মেয়র এস এম নজরুল ইসলাম। তিনি বলেন, অচিরেই এই ডাম্পিং পয়েন্টের সমস্যা সমাধানে প্রয়াজনীয় উদ্যোগ নেয়া হবে।

নগরবাসীর দুর্ভোগ লাঘবে শিগগিরই ডাম্পিং এরিয়া বাস্তবায়ন করে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ যথাযথ ব্যবস্থা নেবে, পৌর এলাকায় ফিরে আসবে সুন্দর পরিবেশ- এমনটাই প্রত্যাশা করেন পৌরবাসীরা।


আরো সংবাদ



premium cement
আইনের শাসন এবং মানবাধিকার প্রতিষ্ঠা করতে হলে রাসূলের সা. আদর্শ অনুসরণ করতে হবে দেবীগঞ্জে সড়ক দুর্ঘটনায় চতুর্থ শ্রেণির শিক্ষার্থী নিহত জাতিসঙ্ঘে বাংলাদেশের গণঅভ্যুত্থানের বীরত্বাগাঁথা তুলে ধরবেন ড. ইউনূস শিক্ষা ও গণমাধ্যমসহ বেশ কিছু সংস্কার কমিশনের পরিকল্পনা রয়েছে : নাহিদ ইসলাম ঢাবিতে গণপিটুনিতে নিহত তোফাজ্জলের দাফন সম্পন্ন, বিচার দাবি বাংলাদেশে ‘অলিগার্ক’দের শিল্প কারখানার ভবিষ্যৎ কী দৌলতদিয়ায় ২৬টি অটোরিকশাসহ চোর চক্রের প্রধান গ্রেফতার ‘জামায়াতে ইসলামী বাংলাদেশকে একটি কল্যাণ রাষ্ট্র হিসেবে গড়ে তুলতে চায়’ ফিলিস্তিনি নারীদের ধর্ষণের জন্য ইসরাইলে কারাগার! অতিরিক্ত ডিআইজি মশিউর ৭ দিনের রিমান্ডে ভারতে ‘এক দেশ, এক ভোট’ প্রস্তাব নিয়ে কেন এত বিতর্ক

সকল