২৪ অক্টোবর ২০২৪, ৮ কার্তিক ১৪৩১, ২০ রবিউস সানি ১৪৪৬
`

রাজশাহী থেকে কৃষিপণ্য পরিবহনে চালু হচ্ছে স্পেশাল ট্রেন

- ছবি : প্রতীকী

রাজশাহী থেকে রাজধানী ঢাকায় কৃষিপণ্য পরিবহনে চালু হতে যাচ্ছে স্পেশাল ট্রেন। আগামী শনিবার (২৬ অক্টোবর) থেকে ট্রেনটি যাত্রা শুরু করবে।

রাজশাহীর পাশের জেলা চাঁপাইনবাবগঞ্জের রহনপুর রেলওয়ে স্টেশন থেকে এদিন (শনিবার) সকাল ৯টা ১৫ মিনিটে দিকে কৃষিজাত পণ্য নিয়ে আনুষ্ঠানিক যাত্রা শুরু করবে এ স্পেশাল ট্রেন। রাজশাহী রেলওয়ে স্টেশন হয়ে ঢাকার তেজগাঁও রেলওয়ে স্টেশনে পৌঁছাবে বিকেল ৫টা ২০ মিনিটের দিকে।

বৃহস্পতিবার (২৪ অক্টোবর) রাজশাহী রেলওয়ে স্টেশনে সেবা প্রদান প্রতিশ্রুতি বিষয়ে স্টোকহোল্ডারদের সমন্বয়ে আয়োজিত এক মতবিনিময় সভায় কৃষিপণ্য স্পেশাল ট্রেন চালু সম্পর্কে এসব তথ্য জানানো হয়।

এ সময় রেলওয়ে কর্মকর্তারা জানান, সীমান্তবর্তী জেলা চাঁপাইনবাবগঞ্জের রহনপুর রেলওয়ে স্টেশন থেকে প্রতি কেজি কৃষিপণ্য ঢাকায় পরিবহন করতে খরচ পড়বে মাত্র এক টাকা ৩০ পয়সা। আর রাজশাহী থেকে রাজধানী ঢাকার তেজগাঁও এক কেজি কৃষিপণ্য পৌঁছাতে খরচ পড়বে এক টাকা ১৮ পয়সা।

সভায় আরো জানানো হয়, কৃষিপণ্য স্পেশাল ট্রেনের মাধ্যমে রাজশাহী থেকে ঢাকাসহ দেশের বিভিন্নস্থানে মালামাল পরিবহন করা যাবে নামমাত্র মূল্যে। আর পরিবহনের ক্ষেত্রে উৎপাদিত কৃষিপণ্যের সুরক্ষায় এই স্পেশাল ট্রেনে সাধারণ লাগেজ ভ্যানের পাশাপাশি থাকবে রেফ্রিজারেটেড লাগেজ ভ্যানও। এর মাধ্যমে টাটকা শাকসবজি, মাছ ও মাংসসহ সব ধরনের কৃষিপণ্য পরিবহন করা যাবে।

এতে আরো জানানো হয়, চাঁপাইনবাবগঞ্জের রহনপুর রেলওয়ে স্টেশন থেকে কৃষিপণ্য স্পেশাল ট্রেনটি ছেড়ে রাজশাহী রেলওয়ে স্টেশনসহ ১৩টি স্টেশনে যাত্রা বিরতি করবে। এটির শেষ গন্তব্য থাকবে ঢাকার তেজগাঁও রেলওয়ে স্টেশন।

কৃষিপণ্য স্পেশাল ট্রেনটি চাঁপাইনবাবগঞ্জের নাচোল রেলওয়ে স্টেশন, আমনুরা জংশন, কাঁকনহাট, রাজশাহী রেলওয়ে স্টেশন ও চারঘাটরে সরদহ রোড, বাঘার আড়ানী, নাটোরের আব্দুলপুর, আজিমনগর, পাবনারর ঈশ্বরদী বাইপাস, চাটমোহর, বড়ালব্রিজ এবং গাজীপুরের জয়দেবপুর স্টেশনেও থামবে।

এছাড়া কৃষিপণ্য স্পেশাল ট্রেনের পাশাপাশি সব আন্তঃনগর ট্রেনে প্রতিদিন কৃষিপণ্য ও মালামাল পরিবহনের জন্য লাগেজ ভ্যানও সংযুক্ত আছে বলেই জানান রেল কর্মকর্তারা।

পশ্চিমাঞ্চল রেলওয়ের বাণিজ্যিক কর্মকর্তা সুজিত কুমার বিশ্বাসের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় সভায় প্রধান অতিথি ছিলেন পশ্চিমাঞ্চল রেলওয়ের মহাব্যবস্থাপক (জিএম) মামুনুল ইসলাম। বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত মহাব্যবস্থাপক আহম্মদ হোসেন মাসুম। এছাড়া অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন পশ্চিমাঞ্চল রেলওয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা।


আরো সংবাদ



premium cement
‘ষড়যন্ত্রকারীরা থেমে নেই, যুবসমাজকে সচেতন থাকতে হবে’ মহাদেবপুরে শিয়ালের কামড়ে ৩ নারীসহ ৫ জন আহত এ বছর সরকারি খরচে কাউকে হজে পাঠানো হবে না পিপি ফয়েজকে প্রতিহতের ঘোষণা বিএনপিপন্থী আইনজীবীদের গাজায় যুদ্ধবিরতি নিয়ে কাতারে আলোচনায় বসছে যুক্তরাষ্ট্র ও ইসরাইল আমি অন্যায় করলে আমার বিরুদ্ধেও নিউজ করবে : হাবিপ্রবি ভিসি বিস্ফোরক মামলায় মির্জা ফখরুলসহ ৫২ জনকে অব্যাহতি গণমাধ্যমকে হুমকি দিলে ব্যবস্থা নেবে সরকার ফরিদপুরে বোর্ডারদের ৩০ লাখ টাকা নিয়ে উধাও ছাত্রী হোস্টেলের পরিচালিকা বিপ্লবোত্তর জাতীয় ঐকমত্যের সঙ্কট শিল্পপ্রতিষ্ঠানের জন্য আমদানি নীতিমালা শিথিল করল বাংলাদেশ ব্যাংক

সকল