১৯ অক্টোবর ২০২৪, ৩ কার্তিক ১৪৩০, ১৫ রবিউস সানি ১৪৪৬
`

পোরশায় আমন ধানে পচন রোগ বিপাকে কৃষকরা

- ছবি : নয়া দিগন্ত

নওগাঁর পোরশায় আমন ধানের ক্ষেতে পচন রোগ বিপাকে পড়েছে কৃষকরা। রোগাক্রান্ত ধান গাছে কীটনাশক স্প্রে করেও তেমন ফল পাচ্ছে না বলে জানা গেছে। এই রোগের আক্রমনে ধান গাছ গোড়া থেকে পচে মরে যাচ্ছে।

কৃষকরা ভোর হলেই পিঠে কীটনাশক স্প্রে করার যন্ত্র চাপিয়ে ধানের জমিতে বেরিয়ে যাচ্ছেন। বিভিন্ন উপায়ে ধান বাঁচানোর চেষ্টাও করছেন তারা। এ অবস্থা থাকলে আমন ধানের ফলন বিপর্যয় ঘটতে পারে বলে অনেকে মনে করছেন।

উপজেলার বিভিন্ন এলাকার কৃষকদের সাথে কথা বলে এসব তথ্য পাওয়া গেছে। তবে নিতপুর ইউনিয়নে এ রোগে আক্রান্ত আমন ধানের পরিমান বেশি বলে জানা গেছে।

কৃষকরা অভিযোগ করে জানান, নিতপুর ইউনিয়নের দায়িত্বে থাকা উপ-সহকারী কৃষি কর্মকর্তা কৃষকদের সাথে কোনো যোগাযোগ করেন না। কৃষকরা পরামর্শ চাইলেও তাকে পাওয়া যায় না।

নিতপুর ইউনিয়নের গোপালগঞ্জের আব্দুর রহিম, আক্কাস আলী, শোভাপুরের আবু সফিয়ান জানায়, তাদের জমিতে রোপনকৃত আমন ধান ব্যাপকভাবে পচন রোগে আক্রান্ত। জমির ধানের ফলন প্রায় হবেই না বলে তারা ধারণা করছেন।

তারা বলেন, এতে এই ইউনিয়নে ফলন বিপর্যয় হতে পারে এবং কৃষি বিভাগ থেকে কোনো পরামর্শ বা সহযোগিতা পাননি।

ঘাটনগর ইউনিয়নের পাঁচড়াই গ্রামের মগবুল হোসেন মাষ্টার সহ নিকিনপুর গ্রামের কয়েকজন কৃষক জানায়, কিছুদিন আগেও জমির ধান ভালো ছিল। হঠাৎ করে ধানে পচন রোগের আক্রমন শুরু হয়েছে। এতে বিভিন্ন ধরনের কীটনাশক ব্যবহার করে কিছুটা প্রতিকার পেয়েছেন তারা।

অন্যদিকে, মশিদপুর ইউনিয়নের দেউলিয়া গ্রামের কৃষক মিজানুর রহমান জানান, তার জমিতে কয়েক বার কীটনাশক ছিটিয়েও কোনো কাজ হয়নি। তাছাড়া উপ-সহকারী কৃষি কর্মকর্তাদের ডেকেও কাউকে পাওয়া যায় না বলে তিনি অভিযোগ করেন।

এ বিষয়ে উপজেলা কৃষি সম্প্রসারন কর্মকর্তা আব্দুর রাজ্জাক জানান, এ রোগের আক্রমন থেকে ধান বাঁচার উপায় ধান গাছে কীটনাশক প্রয়োগ। এছাড়াও পরামর্শ দেয়ার জন্য আমাদের উপ-কৃষি কর্মকর্তারা এলাকায় নিয়মিত যাচ্ছেন এবং তাদের নির্দেশনা দেয়া আছে বলে জানান।

কৃষি কর্মকর্তা মামুনুর রশিদ নিতপুর ইউনিয়নের দায়িত্বরত উপ-সহকারী কৃষি কর্মকর্তা নিয়ামত উল্লাহ বিষয়ে তিনি বলেন, ওই উপ-সহকারী কৃষি কর্মকর্তার আচরণ খারাপ এ বিষয়ে তার বিরুদ্ধে অনেক মৌখিক অভিযোগ রয়েছে। শিগগিরই তার বিষয়ে ব্যবস্থা নেয়া হবে।


আরো সংবাদ



premium cement
চ্যালেঞ্জিং সময় পেরিয়ে পোশাকশিল্প এখন স্থিতিশীল : বিজিএমইএ গুয়াতেমালার কারাবন্দী সাংবাদিক জামোরাকে গৃহবন্দী করার রায় দিয়েছে আদালত জবি শিক্ষার্থীকে হেনস্তার অভিযোগে ভিক্টর ক্লাসিকের ১২ বাস আটক বাংলাদেশে কি আনুপাতিক নির্বাচন পদ্ধতিতে নির্বাচন সম্ভব? যেখানে বৈষম্য, সেখানেই প্রতিবাদ : জাতীয় মানবাধিকার সোসাইটির কনভেনশনে বক্তারা সাঁথিয়ায় ৪৫ হাজার জাল টাকাসহ যুবক গ্রেফতার ‘দেশবাসী জামায়াতকে নিয়ে স্বপ্ন দেখছে’ আ.লীগ শিক্ষাব্যবস্থাকে ধ্বংস করে দিয়েছে স্বাধীন সাংবাদিকতা ছাড়া গণতন্ত্র সুরক্ষা পাবে না : কাদের গনি সাকিব নয়, সিমন্সের ভাবনায় বাংলাদেশ ‘অন্তবর্তী সরকার সিদ্ধান্তহীনতায় ভুগছে, যা জাতিকে অনিশ্চয়তার দিকে নিয়ে যাবে’

সকল