২৮ সেপ্টেম্বর ২০২৪, ১৩ আশ্বিন ১৪৩১, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

চাল রফতানিতে নিষেধাজ্ঞা প্রত্যাহারসহ শুল্ক কমিয়েছে ভারত

চাল রফতানিতে নিষেধাজ্ঞা প্রত্যাহারসহ শুল্ক কমিয়েছে ভারত - ছবি : নয়া দিগন্ত

দীর্ঘ ১৪ মাস পর চাল রফতানিতে নিষেধাজ্ঞা প্রত্যাহারসহ রফতানি শুল্ক ২০ শতাংশ থেকে কমিয়ে ১০ শতাংশ নির্ধারণ করেছে ভারত সরকার। শুক্রবার এক নোটিফিকেশনের মধ্যে বিষয়টি জানিয়েছেন ভারতের কেন্দ্রীয় সরকার। পরে সেই বিষয়টি ভারতীয় ব্যবসায়ীরা বাংলাদেশী ব্যবসায়ীদের জানিয়েছেন।

চাল আমদানি শুরু হলে দেশের বাজারে এর দাম কমে আসবে বলেও মনে করেন আমদানিকারকরা।

হিলি স্থলবন্দরের চাল আমদানিকারক মোস্তাফিজুর রহমান বলেন, ভারত সরকার চাল রফতানিতে নিষধাজ্ঞা প্রত্যাহার ও রফতানি শুল্ক কমিয়ে আনায় দেশের বাজার অনুযায়ী চাল আমদানির সম্ভাবনা তৈরি হয়েছে।

তবে আমাদের দেশে চাল আমদানি উন্মুক্ত নয়। সরকারের অনুমোদন নিয়ে চাল আমদানি করতে হয়।

দেশের সরকারের পক্ষ থেকে চালের আমদানি শুল্ক কমিয়ে আনলে এবং আমদানি উন্মুক্ত করে দিলে চালের আমদানি যেমন শুরু হবে, তেমনি চালের দামও সাধারণ মানুষের নাগালের মধ্যে চলে আসবে।

উল্লেখ্য, চালের অভ্যন্তরীণ সরবরাহ নিশ্চিত ও দাম নিয়ন্ত্রণে রাখতে গত বছরের জুলাই মাসে চাল রফতানির উপর নিষেধাজ্ঞা আরোপ করেছিল ভারত। সেই সাথে চালের উপর রফতানি শুল্ক ২০ ভাগ আরোপ করে রেখেছিল তারা।


আরো সংবাদ



premium cement
শিক্ষা কমিশনে আস্তিক ও আগস্ট বিপ্লবের চেতনাধারীদের বসাতে হবে : জামায়াতের আমির আমরা ছোটখাটো সমস্ত বৈষম্য দূর করব : জামায়াত আমির তিস্তায় পানি বেড়ে নিম্নাঞ্চল প্লাবিত, পানিবন্দী ২ হাজার মানুষ গল টেস্টে জয়ের অপেক্ষায় শ্রীলঙ্কা সিলেট সীমান্তে ভারত পালাতে গিয়ে এবার ৪ নারী আটক হাসান নাসরুল্লাহর মৃত্যু নিশ্চিত করল হিজবুল্লাহ সুনামগঞ্জে হাওরে পানিতে ডুবে দুই শিশুর মৃত্যু বহনে সক্ষম হবেন না এমন দায়িত্ব অন্তর্বর্তী সরকারের কাঁধে নেয়া ঠিক হবে না : তারেক রহমান অধিকার আদায়ে কৃষকদের ঐক্যবদ্ধ করতে হবে : অধ্যাপক হারুনুর রশিদ টিআইবির ট্রাস্টি বোর্ডের সদস্য হলেন বনশ্রী পাল ও ফারুক আহমেদ ২৮ অক্টোবরের খুনীদের বিচার দাবি জামায়াতের

সকল