০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১, ৪ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

ডব্লিউডব্লিউডিসি ২০২৪-এর চমক

-

সম্প্রতি যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত বার্ষিক ডেভেলপার সম্মেলনের উদ্বোধনী অধিবেশনে ‘আইওএস-১৮’ অপারেটিং সিস্টেম আনার ঘোষণা দিয়েছে অ্যাপল। উদ্বোধনী অধিবেশনে ভার্চুয়াল সহকারী ‘সিরি’তে ওপেনএআইয়ের তৈরি কৃত্রিম বুদ্ধিমত্তাচালিত চ্যাটবট ‘চ্যাটজিপিটি’ যুক্তের ঘোষণা দিয়েছে অ্যাপল। এ সম্মেলনে অ্যাপলের প্রধান নির্বাহী কর্মকর্তা টিম কুকের নেতৃত্বে শীর্ষস্থানীয় কর্মকর্তারা নতুন অপারেটিং সিস্টেমসহ বিভিন্ন সেবার বিস্তারিত তথ্য তুলে ধরেন।
অপারেটিং সিস্টেম
আইওএস-১৮ আনার ঘোষণা দিয়ে অ্যাপল জানিয়েছে, অপারেটিং সিস্টেমটিতে আইফোনের হোমস্ক্রিন নিজের মতো করে সাজানোর সুযোগ পাবেন ব্যবহারকারী। সহজে কন্ট্রোল সেন্টার ব্যবহারের পাশাপাশি অ্যাপ লক করে রাখার সুযোগও পাওয়া যাবে। ফলে অন্য কেউ পরিচয় যাচাই না করে আইফোনের কোনো অ্যাপ ব্যবহার করতে পারবেন না। ইমেইল অ্যাপে ফিল্টার সুবিধাসহ স্যাটেলাইটের মাধ্যমে আইমেসেজ ও এসএমএস পাঠানোও যাবে অপারেটিং সিস্টেমটিতে। শুধু তা-ই নয়, এআইভিত্তিক অ্যাপল ইন্টেলিজেন্স-সুবিধা ব্যবহারের পাশাপাশি অ্যাপ লক করে রাখার সুযোগও মিলবে। ফলে অন্য কেউ পরিচয় যাচাই না করে আইফোনের কোনো অ্যাপ ব্যবহার করতে পারবেন না। নতুন অপারেটিং সিস্টেমটি যেসব মডেলের আইফোনে ব্যবহার করা যাবে, সেগুলো হলো- আইফোন-১৫, আইফোন-১৫ প্লাস, আইফোন-১৫ প্রো, আইফোন-১৫ প্রো ম্যাক্স, আইফোন-১৪, আইফোন-১৪ প্লাস, আইফোন-১৪ প্রো, আইফোন-১৪ প্রো ম্যাক্স, আইফোন-১৩, আইফোন-১৩ মিনি, আইফোন-১৩ প্রো, আইফোন-১৩ প্রো ম্যাক্স, আইফোন-১২, আইফোন-১২ মিনি, আইফোন-১২ প্রো, আইফোন-১২ প্রো ম্যাক্স, আইফোন-১১, আইফোন-১১ প্রো, আইফোন-১১ প্রো ম্যাক্স, আইফোন-এক্সএস, আইফোন-এক্সএস ম্যাক্স, আইফোন-এক্স আর ও আইফোন-এসই।
আইফোন ছাড়াও আইপ্যাড ব্যবহারকারীদের জন্য অপারেটিং সিস্টেমের ইন্টারফেস পরিবর্তন করে নতুন আইপ্যাড ওএস আনার ঘোষণা দিয়েছে অ্যাপল। আইপ্যাডওএস-১৮ নামের অপারেটিং সিস্টেমটিতে আইপ্যাডের পর্দায় একটি ফ্লোটিং ট্যাববার ও অটোমেটিক সাইডবার দেখা যাবে। শেয়ার প্লে সেশন নিয়ন্ত্রণের পাশাপাশি আইপ্যাডে ক্যালকুলেটর অ্যাপ, ইউনিট কনভারশন ও অ্যাপল পেনসিলের মাধ্যমে ম্যাথ নোট সুবিধা ব্যবহার করা যাবে অপারেটিং সিস্টেমটিতে।
সম্মেলনে ম্যাকওএস সেকোইয়ার ডেভেলপার বেটা সংস্করণ উন্মুক্ত করে অ্যাপল জানিয়েছে, আগামী মাসে ম্যাকওএস সেকোইয়ার পাবলিক বেটা সংস্করণ উন্মোচন করা হবে। আর এ বছরের মধ্যেই অপারেটিং সিস্টেমটি উন্মুক্ত করা হবে।
এয়ারপডস প্রো
এয়ারপডসের হালনাগাদ সংস্করণ ‘এয়ারপডস প্রো’ আনার ঘোষণা দিয়েছে অ্যাপল। ব্যবহারকারীদের নড়াচড়া শনাক্ত করতে সক্ষম এয়ারপডসটি ব্যবহারের সময় মাথা নাড়িয়েই ফোনকল গ্রহণ বা কেটে দেয়া যাবে। ব্যবহারকারীর কণ্ঠস্বর ও পটভূমির শব্দ আলাদা করতে সক্ষম এয়ারপডসটি ব্যবহার করে ভিড়ের মধ্যেও স্বাচ্ছন্দ্যে কথা বলা যাবে।
টিভিওএস-১৮
অ্যাপল টিভি সেট টপ বক্সের জন্য ‘টিভিওএস-১৮’ আনার ঘোষণা দিয়েছে অ্যাপল। নতুন অপারেটিং সিস্টেমটির মাধ্যমে ২১ বাই ৯ আলট্রাওয়াইড প্রজেক্টরের পর্দায় বিভিন্ন অনুষ্ঠান দেখা যাবে। স্বয়ংক্রিয়ভাবে সাবটাইটেল প্রদর্শনের পাশাপাশি শব্দের মান আগের তুলনায় ভালোভাবে নিয়ন্ত্রণের সুযোগও মিলবে অপারেটিং সিস্টেমটিতে।
ওয়াচ ওএস-১১
অ্যাপল ওয়াচের জন্য ওয়াচ ওএস-১১ এর ঘোষণা দিয়েছে অ্যাপল। স্মার্ট ঘড়ির জন্য তৈরি অপারেটিং সিস্টেমটিতে নতুন করে যুক্ত হয়েছে ট্রেনিং মোড। মোডটি দৈনন্দিন ব্যায়াম বা বিভিন্ন শারীরিক পরিশ্রমের ফলে ব্যবহারকারীদের শরীরে কী কী প্রভাব ফেলছে তা জানাতে পারে।
পাসওয়ার্ডস অ্যাপ
পাসওয়ার্ড তৈরি, ব্যবস্থাপনা ও সংরক্ষণের জন্য পাসওয়ার্ডস অ্যাপের ঘোষণা দিয়েছে অ্যাপল। আইফোন, আইপ্যাড, ভিশন প্রো, ম্যাক ও উইন্ডোজে এই অ্যাপ ব্যবহার করা যাবে। এতে ভেরিফিকেশন কোড, অ্যাপ পাসওয়ার্ড, ওয়াইফাই পাসওয়ার্ড, শেয়ারস পাসওয়ার্ড, পাসকি প্রভৃতি সংরক্ষণ করা যাবে।
অ্যাপল ইন্টেলিজেন্স
অবশেষে অ্যাপলে মিলল বহুল প্রতীক্ষিত কৃত্রিম বুদ্ধিমত্তাভিত্তিক প্রযুক্তি। এআই ভিত্তিক অ্যাপল ইন্টেলিজেন্স-সুবিধা আইওএস, আইপ্যাডওএস, ম্যাকওএসে অ্যাপল ইন্টেলিজেন্স ব্যবহার করা যাবে।
সিরিতে এআই
অ্যাপলের ভার্চুয়াল সহকারী সিরিতে চ্যাটজিপিটিসহ অ্যাপল ইন্টেলিজেন্স-সুবিধা ব্যবহার করা যাবে। এর ফলে টেক্সটের মাধ্যমে সিরি ব্যবহার করতে পারবেন ব্যবহারকারীরা। তাৎক্ষণিক বিবৃতিও পরিবর্তন করা যাবে। বিভিন্ন অ্যাপেও সিরি ব্যবহার করা যাবে, যেমন অ্যাপল নিউজ থেকে কোনো নিবন্ধ কপি করে কোনো গ্রুপ মেসেজে সেটি সিরির মাধ্যমে পাঠানো যাবে।


আরো সংবাদ



premium cement