০৬ অক্টোবর ২০২৪, ২১ আশ্বিন ১৪৩১, ২ রবিউস সানি ১৪৪৬
`
স্মরণ

ভাষাসৈনিক মহবুব আনাম

-

আজ ৯ জুলাই। বিশিষ্ট সাংবাদিক ও কলাম লেখক মহবুব আনামের মৃত্যুবার্ষিকী। ২০০১ সালের এই দিনে তিনি ৭০ বছর বয়সে ইন্তেকাল করেন। সম্পাদক, রাজনৈতিক ভাষ্যকার ও ক্ষুরধার কলাম লেখক হিসেবে বাংলাদেশের সংবাদপত্র-পাঠকসমাজে তিনি ছিলেন সুপরিচিত।
১৯৩১ সালের ২৮ মার্চ ময়মনসিংহের এক সম্ভ্রান্ত পরিবারে তার জন্ম। তার পিতা বিখ্যাত সাংবাদিক, সাহিত্যিক ও রাজনীতিবিদ আবুল মনসুর আহমদ। ১৯৫০-৫১ সালে কলকাতার ইসলামিয়া কলেজে (বর্তমানে মাওলানা আজাদ কলেজ) ছাত্র সংসদ সম্পাদক ও পত্রিকা সম্পাদক ছিলেন।
১৯৫২-৫৩ সালে তিনি ময়মনসিংহ আনন্দমোহন কলেজ ছাত্র সংসদের সাধারণ সম্পাদক এবং জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক নির্বাচিত হন। ১৯৫৪-৫৫ সালে নির্বাচিত হন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সলিমুল্লাহ মুসলিম হল ছাত্র সংসদের সাধারণ সম্পাদক। ১৯৫৫ সালে কৃতিত্বের সাথে এমএ পাস করেন দর্শন বিভাগ থেকে। এরপর যুক্তরাজ্যে বার-এট-ল অধ্যয়ন এবং ‘লন্ডন স্কুল অব জার্নালিজম’ থেকে সাংবাদিকতায় প্রশিক্ষণ লাভ করেন।
মহবুব আনাম ১৯৫২ সালের ঐতিহাসিক ভাষা আন্দোলনের একজন বিশিষ্ট কর্মী। সে সময় তিনি ময়মনসিংহ জেলা ‘তমদ্দুন মজলিস’-এর সাধারণ সম্পাদক ও রাষ্ট্রভাষা সংগ্রাম পরিষদের যুগ্ম সম্পাদক হিসেবে কারাবরণ করেন।
ব্রিটেনে সাংবাদিকতায় প্রশিক্ষণ লাভের পর দেশে ফিরে তিনি ইংরেজি দৈনিক পাকিস্তান অবজারভার পত্রিকায় সিনিয়র এক্সিকিউটিভ হিসেবে যোগ দেন। বাংলাদেশ সংবাদপত্র পরিষদ, বাংলাদেশ প্রেস কাউন্সিল, বাসস পরিচালনা বোর্ড, চলচ্চিত্র সেন্সর বোর্ড, বাংলাদেশ পাবলিক লাইব্রেরি বিশেষ কমিটি, শিল্পকলা একাডেমি প্রকাশনা কমিটি এবং বাংলাদেশ এডিটরস্ কাউন্সিলের সিনিয়র সহসভাপতি ও নির্বাহী সদস্য হিসেবে দীর্ঘকাল দায়িত্ব পালন করেছেন। অধুনালুপ্ত ইংরেজি দৈনিক বাংলাদেশ টাইমসে সম্পাদক পদে বেশ কিছু দিন দায়িত্ব পালন করে ১৯৯৬ সালের অক্টোবরে অবসর গ্রহণ করেন।
কর্মজীবনে তিনি অধিষ্ঠিত ছিলেন রাষ্ট্রায়ত্ত সংস্থার ঊর্ধ্বতন পদে। পেশাগত ও সাংস্কৃতিক জগতে অনন্য ভূমিকার জন্য তিনি স্বাধীনতা পদক, শেরেবাংলা স্বর্ণপদক, মওলানা আকরম খাঁ স্বর্ণপদকসহ বহু পুরস্কারে ভূষিত হন।


আরো সংবাদ



premium cement
শ্রীনগরে সাবেক রাষ্ট্রপতি বদরুদ্দোজা চৌধুরীর দাফন সম্পন্ন পর্যটকদের ২৪ দিন ৩ পার্বত্য জেলায় না ভ্রমণের নির্দেশনা সংস্কার শেষে দ্রুত নির্বাচন দিন : রিজভী পিরোজপুরে গৃহবধূকে হত্যার অভিযোগ ছাত্র-জনতার আন্দোলনে নিহত ৭৩৫ জনের খসড়া তালিকা প্রকাশ বেনাপোল বন্দর দিয়ে ২ লাখ ৩১ হাজার পিস মুরগির ডিম আমদানি ইংলিশ চ্যানেল পার হওয়ার সময় শিশুসহ ৪ অভিবাসীর মৃত্যু নওগাঁর মান্দায় স্ত্রীকে হত্যার পর স্বামীর আত্মহত্যা ছাত্র-জনতার আন্দোলনে প্রকাশ্যে হত্যাকারী সিরাজগঞ্জের মুছা কক্সবাজারে আটক জার্মানিতে বাইডেনের সাথে বৈঠকে বসবেন জেলেনস্কি খুনি-দোসরদের বিচার দেশের মাটিতেই হবে ইনশা আল্লাহ : রিজভী

সকল