০৬ অক্টোবর ২০২৪, ২১ আশ্বিন ১৪৩১, ২ রবিউস সানি ১৪৪৬
`
দি ব স

পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ২৫ বছরে পা

-

২০০০ সালের ৮ জুলাই যাত্রা করে পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (পবিপ্রবি)। আজ ২৪ বছর পার করে ২৫ বছরে পা রাখছে প্রতিষ্ঠানটি।
প্রতিষ্ঠার পটভূমি : দক্ষিণাঞ্চলের মানুষের জন্য উচ্চশিক্ষা সহজলভ্য করা ছিল বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠার মূল উদ্দেশ্য। ২০০০ সালের ৮ জুলাই পটুয়াখালী কৃষি কলেজের অবকাঠামোতে কেবল কৃষি অনুষদ নিয়ে এ বিশ্ববিদ্যালয়ের ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয়।
বর্তমান অবস্থা : বর্তমানে আটটি অনুষদ ও পোস্টগ্র্যাজুয়েট পর্যায়ে মোট চার হাজার ৩৩০ ছাত্রছাত্রী, ২৬৭ শিক্ষক, ১৯৫ কর্মকর্তা ও ৪৮২ কর্মচারী রয়েছেন। বিদেশী শিক্ষার্থী ২১ জন। বর্তমানে বিশ্ববিদ্যালয়ে আটটি অনুষদের অধীনে ৯টি ডিগ্রি দেয়া হচ্ছে। আবাসিক এই বিশ্ববিদ্যালয়ের লাইব্রেরি ভবনে ৬০ হাজারের বেশি বিভিন্ন ধরনের বই, ইন্টারনেট ব্যবস্থা, আন্তর্জাতিক ভলিউম ও সাময়িকীসহ রয়েছে সমৃদ্ধ ডিজিটাল লাইব্রেরি।
পাঁচ শতাধিক ধানের জার্মপ্লাজম : খাদ্যনিরাপত্তা নিশ্চিতে দেশীয় ধানের গুণগত মান সংরক্ষণ ও এর জিনগত উন্নয়নের মাধ্যমে ফলন বৃদ্ধি সম্পর্কিত গবেষণাকার্যক্রম চালাচ্ছে কৃষিতত্ত্ব বিভাগ। বর্তমানে এর সংগ্রহশালায় ১০০টি দেশীয় জাতের ধানের পাঁচ শতাধিক রকমের জার্মপ্লাজম রয়েছে।
বায়োচার প্রযুক্তি : কৃষিতত্ত্ব বিভাগের প্রফেসর ড. শামীম মিয়া তিন বছর দীর্ঘ গবেষণার পর ২০১৪ সালে বায়োচার প্রযুক্তি উদ্ভাবনে সক্ষম হন। ইতোমধ্যে বায়োচার প্রযুক্তি নিয়ে এসিআই কোম্পানি ও বিশ্ববিদ্যালয়ের মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষর হয়েছে। প্রফেসর ড. শামীম মিয়ার তত্ত্বাবধানে জৈব বর্জ্য থেকে বায়োচার উৎপাদন এবং তা থেকে উন্নতমানের কম্পোস্ট সার উৎপাদনের প্রক্রিয়া চলছে। এ গবেষণা সফল হলে দেশের সুষ্ঠু বর্জ্য ব্যবস্থাপনা নিশ্চিত হবে।
মৎস্য গবেষণা: মাৎস্যবিজ্ঞান অনুষদের তত্ত্বাবধানে ‘ড্যানিডার’ অর্থায়নে কোপেনহেগেন বিশ্ববিদ্যালয়সহ ইউরোপ এবং বাংলাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের সমন্বয়ে ‘ব্যাংফিশ’ নামে যৌথ প্রকল্প সফলভাবে শেষ করে ‘ইকোপ্রাউন’ নামক প্রকল্প শুরু হয়েছে। সম্প্রতি বিশ্বব্যাংকের অর্থায়নে কোস্টাল অ্যান্ড মেরিন ফিশারিজবিষয়ক দু’টি গবেষণা প্রকল্প অনুমোদিত হয়েছে। এ ছাড়া দেশের দক্ষিণ অঞ্চলের সমুদ্রগামী মৎস্যজীবীদের নিরাপদ ও উন্নত জীবনযাপন নিশ্চিতে একটি কর্মসূচি চলছে। এছাড়া কুয়াকাটায় মেরিন ফিশারিজ রিসার্চ ইনস্টিটিউট প্রতিষ্ঠার কাজ প্রক্রিয়াধীন।
পবিপ্রবি দেশের অন্যতম সেরা বিশ্ববিদ্যালয় হিসেবে গৌরবের সাথে এগিয়ে যাবে এটাই সবার প্রত্যাশা।


আরো সংবাদ



premium cement