১৫ সেপ্টেম্বর ২০২৪, ৩১ ভাদ্র ১৪৩১, ১১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

প্রধান উপদেষ্টার কাছে হেফাজতের ৫ দফা দাবি

প্রধান উপদেষ্টার কাছে হেফাজতের ৫ দফা দাবি - ফাইল ছবি

প্রধান উপদেষ্টা অধ্যাপক মুহাম্মদ ইউনূসের কাছে পাঁচ দফা দাবি পেশ করেছে হেফাজত ইসলাম বাংলাদেশ। শনিবারের বৈঠকে হেফাজতের পক্ষ থেকে যে লিখিত বক্তব্য দেয়া হয়, তাতে এসব দাবি উল্লেখ ছিল। হেফাজতের লিখিত বক্তব্যটি এখানে হুবহু তুলে ধরা হলো :


'বিসমিল্লাহির রাহমানির রাহিম
বরাবর
মাননীয় প্রধান উপদেষ্টা
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ

জনাব
আশা করি আল্লাহর রহমতে আপনি সুস্থ ও ভালো আছেন। স্মরণ করছি ২০১৩ সালের ৫ মে ও ২০২৪ সালের জুলাই মাসের গণহত্যায় নিহত সেই মহান শহীদদের, যাদের অমিত সাহসী আত্মত্যাগের বিনিময়ে বাংলাদেশ আবারও স্বাধীন হয়েছে।

নিশ্চয়ই আপনি অবগত আছেন যে, গত জুলাই ও আগস্ট মাসের ছাত্র-জনতার আন্দোলন ও গণ-অভ্যুত্থানে কওমি মাদরাসার শিক্ষার্থীরাও দলে দলে অংশ নিয়েছিল। সেসময় হেফাজতে ইসলামসহ সমগ্র ওলামায়ে কেরামও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। বিশেষ করে ৪ আগস্ট এক দফা দাবিতে ছাত্র-জনতার ঘোষিত “মার্চ টু ঢাকা” কর্মসূচির সাথে সংহতি জানিয়ে হেফাজতে ইসলাম বাংলাদেশের সর্বস্তরের নেতাকর্মীরা ধর্মপ্রাণ জনতাকে নিয়ে ব্যাপকভাবে ঝাঁপিয়ে পড়েছিল। সকলের ঐক্যবদ্ধ প্রচেষ্টাকে কবুল করে আল্লাহ তায়ালা এই জাতিকে বিজয় ও স্বাধীনতা দান করেছেন। আমরা মহান আল্লাহর শুকরিয়া আদায় করছি এবং ছাত্র জনতাকে ধন্যবাদ জানাচ্ছি।

মাননীয় প্রধান উপদেষ্টা!
নতুন এই স্বাধীনতাকে রক্ষা করতে হলে সংবিধান, রাষ্ট্র ও সরকারকাঠামোর বৈপ্লবিক পরিবর্তন সাধন অনিবার্য বলে আমরা মনে করি। নিঃসন্দেহে দেশে একটি বৈপ্লবিক পরিবর্তনের আশায় দল-মত নির্বিশেষে দেশের সকল মানুষ ফ্যাসিবাদবিরোধী আন্দোলনে অংশ নিয়েছিল। সেই তীব্র গণ-আকাঙ্ক্ষাই ছাত্র-জনতার গণ-অভ্যুত্থানকে সার্থক করে তুলেছিল। বিজয়ের পর এখন শুধু একটি সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনই নয়, গণ-অভ্যুত্থানে স্বৈর-ফ্যাসিবাদের বিরুদ্ধে পুরো জাতির মধ্যে যে অভূতপূর্ব ঐক্য গড়ে উঠেছিল, সেই ঐক্যকেও টেকসই করতে আমাদের জাতিগত অখণ্ডতা আরো সুসংহত করা জরুরি। এ লক্ষ্যে হেফাজতে ইসলামের কিছু দাবি-দাওয়া রয়েছে যা আপনার সমীপে আমরা পেশ করছি :

১. সংবিধানের বৈপ্লবিক সংস্কার বা পরিবর্তন: আপনি অবগত আছেন, অতীতের বিভিন্ন সরকার তাদের ক্ষমতামুখী স্বার্থে দেশের সংবিধানকে নানা সংশোধনীর নামে ইচ্ছেমতো কাটাছেঁড়া করেছে। ফলে নানা কারণে বিদ্যমান সংবিধান বিতর্কিত এবং ফ্যাসিবাদের রক্ষাকবচ হিসেবে পরিণত হয়েছে। তাই, আমাদের দাবি, এই ত্রুটিপূর্ণ ও প্রশ্নবিদ্ধ সংবিধানের বিলোপ করে "মহান আল্লাহর উপর পূর্ণ আস্থা ও বিশ্বাস" পুনঃস্থাপনপূর্বক একটি গ্রহণযোগ্য গণসংবিধান তৈরির দাবি জানাচ্ছি, যা ভবিষ্যতে কোনো ধরনের নয়া ফ্যাসিবাদ ও স্বৈরাচারিতার জন্মের পথ বন্ধ করে দিবে।

২. জাতীয় মীমাংসাপত্র প্রণয়ন: গণ-অভ্যুত্থানে দেশে যেভাবে একটি অভূতপূর্ব জাতীয় ঐক্য গড়ে উঠেছিল, সেই ঐক্যকে আরো সুসংহত করার লক্ষ্যে একটি ‘জাতীয় মীমাংসাচুক্তি’ (ন্যাশনাল রিকনসিলিয়েশন চার্টার) আবশ্যক। কারণ, এখনো আমরা দেশে অস্থিরতা ও তীব্র জিঘাংসা দেখতে পাচ্ছি। এখনো এক পক্ষের ব্যাপারে অন্য পক্ষের ভীতি, বিদ্বেষ ও আশঙ্কা রয়ে গেছে। মানবিকতা, প্রতিটি মানুষের নাগরিক নিরাপত্তা ও মৌলিক অধিকারসমূহ নিশ্চিত করতে এবং অতীতের সমস্ত ভেদবুদ্ধি দূর করতে অতিসত্বর একটি জাতীয় মীমাংসাপত্র প্রণয়নের উদ্যোগ নিন।

৩. জাতীয় শিক্ষানীতি ও পাঠ্যবইয়ের আমূল পরিবর্তন: আপনি নিশ্চয়ই অবগত আছেন, ফ্যাসিস্ট শেখ হাসিনার শাসনামলে জাতীয় পাঠ্যবই নিয়ে একের পর এক বিতর্ক উঠেছিল। সর্বশেষ নতুন জাতীয় পাঠ্যবইয়ে হিন্দুত্ববাদ ও ফ্যাসিবাদের ন্যারেটিভ প্রতিষ্ঠা করা হয়েছিল। সেই বিতর্কিত বিষয়সমূহ বাদ দিয়ে বিজ্ঞ শিক্ষাবিদ ও পণ্ডিতদের তত্ত্বাবধানে নতুনভাবে জাতীয় শিক্ষানীতি ও পাঠ্যবইয়ের সংস্কার সাধন করুন, যা আমাদের ধর্ম, জাতীয় চেতনা ও ঐতিহ্য এবং দেশের কর্মসংস্থানের প্রয়োজনীয়তার সাথে সামঞ্জস্যপূর্ণ হয়।

৪. হেফাজত নেতা কর্মী ও আলেমদের বিরুদ্ধে ২০১৩ ও ২০২১ সালে ফ্যাসিস্ট আওয়ামী সরকারের দায়েরকৃত সমস্ত মিথ্যা মামলা দ্রুত প্রত্যাহার করুন। আপনি জানেন, আলেম-ওলামা ফ্যাসিস্ট হাসিনার শাসনামলে কতটা নির্যাতন, হত্যা ও গুম-খুনের শিকার হয়েছে। রাজনৈতিক উদ্দশ্যপ্রণোদিত শত শত মিথ্যা মামলা আলেমদের বিরুদ্ধে করা হয়েছে। অতিসত্বর সেই মিথ্যা মামলাগুলো প্রত্যাহার করার জন্য দাবি জানাচ্ছি।
৫. গণহত্যাকারী ও ফ্যাসিস্টদের দ্রুত বিচারের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানাচ্ছি।

মা আসসালাম
মাওলানা শায়খ সাজেদুর রহমান
মহাসচিব
মাওলানা আজিজুল হক ইসলামাবাদী
যুগ্ম মহাসচিব
হেফাজতে ইসলাম বাংলাদেশ'


আরো সংবাদ



premium cement
রাজধানীতে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি আর ঝড়ো বাতাস চার মাস ইউক্রেনকে ‘সর্বোত্তম অবস্থানে’ রাখবেন বাইডেন ভয়াবহ বন্যায় বিদেশী সহায়তা চেয়ে মিয়ানমারের জান্তার বিরল অনুরোধ ন্যানোভ্যাক্সিন : করোনার ‘মহৌষধ’ আবিষ্কার চীনের গাজীপুরে কাভার্ডভ্যানে অটোরিকশার ধাক্কা, নিহত ৫ পিএসসি’র ক্যাডারভুক্ত ও নন-ক্যাডার কর্মকর্তাদের বিভাগীয় পরীক্ষা স্থগিত জোড়া মামলায় মুক্তি ট্রাম্পের চুনতীতে ১৯ দিনব্যাপী সীরতুন্নবী স. মাহফিল শুরু আজ কলকাতার হাসপাতালে হত্যা-ধর্ষণ : সাবেক অধ্যক্ষ ও ওসি গ্রেফতার ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরাইলকে সহায়তা করবে না আমিরাত সাবেক জনপ্রশাসন মন্ত্রী ফরহাদ হোসেন গ্রেফতার

সকল