১৫ সেপ্টেম্বর ২০২৪, ৩১ ভাদ্র ১৪৩১, ১১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

নিবন্ধন ফিরে পেতে জামায়াতের আপিল পুনরুজ্জীবিত করা হবে রোববার

- ছবি : সংগৃহীত

রাজনৈতিক দল হিসেবে বাংলাদেশ জামায়াতে ইসলামীর বাতিল হওয়া নিবন্ধন ফিরে পেতে সুপ্রিম কোর্টের আপিল বিভাগে খারিজ হওয়া আপিলটি পুনরুজ্জীবিত করার আবেদন করা হবে রোববার।

জামায়াতে ইসলামীর নিযুক্ত আইনজীবী অ্যাডভোকেট মোহাম্মদ শিশির মনির শনিবার সাংবাদিকদের এ কথা জানান।

তিনি জানান,‘ডিসমিস ফর ডিফল্ট’ হিসেবে খারিজ হওয়া আপিলটি পুনরুজ্জীবিত (রেস্টর) করতে কাল রোববার সুপ্রিম কোর্টের আপিল বিভাগের চেম্বার কোর্টে আবেদন করা হবে।

এক রিট আবেদন নিষ্পত্তি করে ২০১৩ সালের ১ আগস্ট জামায়াতে ইসলামীর নিবন্ধন বাতিল ও অবৈধ ঘোষণা করে রায় দেয় হাইকোর্ট বিভাগ। এরপর ২০১৮ সালের ৭ ডিসেম্বর জামায়াতে ইসলামীর নিবন্ধন বাতিল করে প্রজ্ঞাপন জারি করে নির্বাচন কমিশন (ইসি)। পরবর্তীতে হাইকোর্ট বিভাগের রায়ের বিরুদ্ধে আপিল করে জামায়াতে ইসলামী। তবে হাইকোর্টের রায়ের বিরুদ্ধে করা আপিল শুনানিতে জামায়াতের মূল আইনজীবী উপস্থিত না থাকায় গত নভেম্বর তৎকালীন প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে আপিল বিভাগ ‘ডিসমিস ফর ডিফল্ট’ বলে আপিল খারিজের আদেশ দেন। ফলে রাজনৈতিক দল হিসেবে বাংলাদেশ জামায়াতে ইসলামীর নিবন্ধন অবৈধ ঘোষণা করে হাইকোর্টের দেয়া রায় বহাল থাকে।

বৈষম্যবিরোধী ছাত্র-জনতার আন্দোলন চলাকালে গত ১ আগস্ট জামায়াতে ইসলামী ও ইসলামী ছাত্রশিবিরকে নিষিদ্ধ ঘোষণা করে শেখ হাসিনার সরকার। সন্ত্রাসবিরোধী আইনের ১৮(১) ধারায় জামায়াত, ছাত্রশিবিরসহ তাদের অন্যান্য অঙ্গসংগঠনকে নিষিদ্ধ করে স্বরাষ্ট্র মন্ত্রণালয় প্রজ্ঞাপন জারি করে। তবে গত ২৮ আগস্ট জামায়াতে ইসলামী ও ইসলামী ছাত্রশিবির নিষিদ্ধের সিদ্ধান্ত বাতিল করে প্রজ্ঞাপন জারি করা হয়।

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন, গণতন্ত্রকামী বিভিন্ন রাজনৈতিক দল, বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ ও সাধারণ মানুষের লাল বিপ্লবে বাংলা বসন্তের ফলে পদত্যাগ করে গত ৫ আগস্ট দেশ ছাড়েন সাবেক প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা। এরপর বিগত সংসদ ভেঙে দেয়া হয়। নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূসের নেতৃত্বে শপথ নেয় নতুন অন্তর্বর্তীকালীন সরকার। বিদায়ী সরকারের নানা অনিয়ম, দুর্নীতি, অপশাসন হত্যা গণহত্যা গুমের সাথে জড়িতদের বিচারের মুখোমুখি করতে এখনো আন্দোলন চালিয়ে যাচ্ছে বিভিন্ন সংগঠন।

সূত্র : বাসস


আরো সংবাদ



premium cement
দুইটা নির্বাচন লাগবে, রোডম্যাপ দিলেন ফরহাদ মজহার আগামীর পররাষ্ট্রনীতি হবে ছাত্র-জনতার মতামতের ওপর : সারজিস আলম বায়রা সদস্যদের ওপর হামলাকারীদের শাস্তি দাবি একাংশের নেতাদের বিআরআইসিএমের ডিজি মালা খানের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ কর্মকর্তা ও কর্মচারীদের হাসিনাকে দেশে এনে বিচার করতে হবে : মামুনুল হক বিএনপির ত্রাণ তহবিলে ১৭ লাখ ৭১ হাজার টাকা দিলেন কায়কোবাদ রেকর্ডে জমি ১৮০ শতাংশ খারিজ হয়েছে ৩০০ শতাংশ! ইবিতে বিতর্কিতরা ভিসি হলে অবাঞ্ছিত ঘোষণার হুঁশিয়ারি শহীদ রেদুয়ান হুসাইন সাগরের পরিবারের সাথে ছাত্রশিবিরের সেক্রেটারি জেনারেলের সাক্ষাৎ ছাত্র-জনতার ঐক্য স্বাধীনতার রক্ষাকবচ : মুসলিম লীগ অ্যাডভোকেট নুরুল হক মজুমদারের মৃত্যুবার্ষিকী আজ

সকল