১৪ সেপ্টেম্বর ২০২৪, ৩০ ভাদ্র ১৪৩১, ১০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

দুর্নীতিবাজ লুটেরা এমপি-মন্ত্রী ও দুর্বৃত্ত আমলাদের গ্রেফতারের দাবি নুরুল হক নুরের

- ছবি : নয়া দিগন্ত

নয়া দিগন্ত অনলাইন

শেখ হাসিনাসহ গণহত্যায় জড়িতদের ফাঁসি ও আওয়ামী লীগ নিষিদ্ধের দাবিতে গণঅধিকার পরিষদ ঢাকা মহানগর এক বিক্ষোভ মিছিল করেছে।

আজ শুক্রবার বিকেলে কাকরাইল মোড়ে এই সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশ শেষ এক মিছিল নিয়ে নাইটিংগেল মোড় ঘুরে বিজয়নগর পানির ট্যাংকি মোড়ে এসে শেষ হয়। এর আগে সারাদেশের জেলা ও মহানগরের দল ও অঙ্গ সংগঠনের সভাপতি, সাধারণ সম্পাদকদের নিয়ে দিনব্যাপী রাজধানীর কাকরাইলে অবস্থিত ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউটে প্রতিনিধি সভা করেছে গণঅধিকার পরিষদ।

বিক্ষোভ সমাবেশে গণঅধিকার পরিষদের সভাপতি নুরুল হক নুর বলেন, ‘রাষ্ট্র সংস্কারের জন্য এই সরকার সময় দেয়া হবে। তবে মনে রাখতে হবে যে এক এগারোর মতো কোনো পরিস্থিতি যেন তৈরি না হয়। এই সরকারের দায়িত্ব হবে দ্রুত সময়ের মধ্যে শেখ হাসিনাকে দেশে ফিরিয়ে এনে বিচার করা। জুলাই ও আগস্ট মাসে আওয়ামী লীগ যে গণহত্যা চালিয়েছে তার দায়ে শেখ হাসিনাকে আগামী ৬ মাসের মধ্যে বিচারের মুখোমুখি করতে হবে। এই সরকার যেভাবে জামায়াতের নিবন্ধন ফিরিয়ে দিয়েছে, একইভাবে বিচারিক প্রক্রিয়ায় আওয়ামী লীগকে নিষিদ্ধ করতে হবে। ছাত্রলীগ ও যুবলীগকে সন্ত্রাসী সংগঠন হিসেবে নিষিদ্ধ করতে হবে। এই দাবি আন্তর্জাতিকভাবেও তুলতে হবে। আওয়ামী লীগের এমপি মন্ত্রীদের আটক করে রিমান্ডে নিলে হাজার হাজার অবৈধ টাকার সন্ধান পাওয়া যাবে।

তিনি আরো বলেন, আওয়ামী লীগের কাছে কালো টাকা রয়েছে। দেশকে অস্থিতিশীল করার জন্য এসব কালো টাকা ছড়াচ্ছে আওয়ামী লীগ। আজিজ, বেনজিরের মতো দুর্নীতিবাজ অফিসার ও দুর্নীতিবাজ আমলাদের আটক করতে হবে। এদেরসহ সকল এমপি মন্ত্রীদের একাউন্ট জব্দ করতে হবে। দুর্নীতিবাজ লুটেরা এমপি-মন্ত্রী ও দুর্বৃত্ত আমলাদের গ্রেফতার করতে হবে। আমরা আগে থেকে আওয়ামী লীগ সরকারের আমলে সংগঠিত হওয়া সকল বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের আন্তর্জাতিক তদন্তের দাবি জানিয়েছিলাম। এখন জাতিসঙ্ঘের প্রতিনিধি এসেছে। তাদের কাছে দাবি, গুম খুনের বিষয়ে দ্রুত সময়ের ভিতর নিরপেক্ষ একটি প্রতিবেদন দেয়ার।

দলের সাধারণ সম্পাদক মো: রাশেদ খান বলেন, শেখ হাসিনা হেলিকপ্টারে করে কিভাবে পালিয়ে গেলো? এতো ছাত্র-জনতাকে হত্যার পরে কেউ ছাড় পেতে পারে না। অনতিবিলম্বে শেখ হাসিনাকে দেশে ফিরিয়ে আনতে হবে। আজকের দিনব্যাপী প্রতিনিধি সভা থেকে আমরা সিদ্ধান্ত নিয়েছি, রাষ্ট্র সংস্কারে গণঅধিকার পরিষদ অন্তর্বর্তীকালীন সরকারকে সহযোগিতা করবে। কিন্তু সরকার কী করতে চায়, তিন মাস, ছয় মাসের রোডম্যাপ ও প্লান সম্পর্কে আমরা জানতে চাই। এর আগে ১৫ আগস্টকে কেন্দ্র করে রাজনৈতিক দলগুলোকে ডেকে সহযোগিতা চাওয়া হয়েছিল। আমরা রাজপথে নেমে আওয়ামী চক্রান্ত নস্যাৎ করে দিয়েছি। বিচারবিভাগীয় ক্যু, আনসার ক্যু সব নস্যাৎ করেছে ছাত্র-জনতা। অন্তর্বর্তীকালীন সরকারকে যেকোনো সহযোগিতা করতে প্রস্তুত রয়েছি। রাষ্ট্র সংস্কার হতেই হবে। তাদের করতেই হবে।

তিনি আরো বলেন, রাষ্ট্র সংস্কার ছাড়া আমরা তাদের বিদায় দেব না। আবারো বাংলাদেশে কর্তৃত্ববাদ, শেখ হাসিনা ফিরে আসুক, তেমন রাষ্ট্র আমরা গঠন হতে দেব না। আমরা চাই উন্নত গণতন্ত্র, ভোটাধিকার, ন্যায়বিচার, বাকস্বাধীনতা। রাষ্ট্র সংস্কারে গণমত নিতে আমরা বিভাগীয় সমাবেশ করব। সেখান থেকে জনগণের মতামতের ভিত্তিতে নতুন রাজনৈতিক বন্দোবস্ত ঠিক করা হবে। ২০১৮ সালে আমরা কোটা সংস্কার আন্দোলন করেছি। কে জানতো এই আন্দোলনের সফলতা নিয়ে আওয়ামী চক্রান্তে আওয়ামী লীগের পতন হবে। সারাদেশে ছাত্র-জনতার সাথে আমাদের নেতারা প্রাণপণ লড়াই করেছে। আমাদের নয়জন নেতাকর্মী শহীদ হয়েছে, অসংখ্য গুলিবিদ্ধ হয়েছে। শহীদের রক্তের বিনিময়ে আমরা নতুন স্বাধীনতা পেয়েছি। আমাদের বিপ্লব কিন্তু এখনো সমাপ্ত হয়নি। আওয়ামী লীগ নানাভাবে ষড়যন্ত্র করছে। এই ষড়যন্ত্র রুখে দিতে আমাদের রাজপথে থাকতে হবে। আওয়ামী লীগকে নিষিদ্ধ ও শেখ হাসিনা ফিরিয়ে এনে শাস্তি নিশ্চিত করতে হবে।

দলের উচ্চতর পরিষদের সদস্য ও গণমাধ্যম সমন্বয়ক আবু হানিফ বলেন, ভারতের সাথে বাংলাদেশের বন্দি বিনিময় চুক্তি রয়েছে। সেই চুক্তি অনুযায়ী শেখ হাসিনাকে ফিরিয়ে এনে বিচারের মুখোমুখি করতে হবে।

গণঅধিকার পরিষদ ঢাকা মহানগর উত্তরের সাধারণ সম্পাদক আব্দুর রহিমের সঞ্চালনায়, মহানগর দক্ষিণের সভাপতি অ্যাডভোকেট নাজিম উদ্দীনের সভাপতিত্বে আরো বক্তব্য রাখেন গণঅধিকার পরিষদের উচ্চতর পরিষদের সদস্য, শহিদুল ইসলাম ফাহিম, আব্দুজ জাহের, জসিম উদ্দিন, ঢাকা মহানগর উত্তরের সভাপতি মিজানুর রহমান, গণনেতা প্রাইম কাদের, মিলন মিয়া, যুবনেতা হোসাইন নুর, জাহাঙ্গীর, ছাত্রনেতা সম্রাট প্রমুখ।


আরো সংবাদ



premium cement
বগুড়ায় ফোকাসের কৃতী শিক্ষার্থী সংবর্ধনা ছাত্র-জনতার গণঅভ্যুত্থানে অর্জিত বিজয় নস্যাতের ষড়যন্ত্র প্রতিহত করতে হবে : আব্দুস সবুর আ’লীগ ছাড়া নির্বাচন অগ্রহণযোগ্য হবে না : ড. বদিউল আলম তারুণ্য নির্ভর ন্যায়-ইনসাফের সমাজ প্রতিষ্ঠা করতে হবে : মুহাম্মদ সেলিম উদ্দিন উভয় পুঁজিবাজারে কমেছে সূচক ও লেনদেন কুতুবদিয়া ঘাট পারাপারের ইজারা বাতিল করে সরকারি নিয়ন্ত্রণ দাবি ইবিএল-ইয়ুথ গ্রুপ পে-রোল ব্যাংকিং চুক্তি ন্যাশনাল লাইফের ২৪তম আইসিএবি ন্যাশনাল অ্যাওয়ার্ড অর্জন এলজিইডির ক্রিলিক আয়োজিত ৫ দিনের প্রশিক্ষণের উদ্বোধন শীষ হায়দার চৌধুরী আইসিটি বিভাগের নতুন সচিব সব পোশাক কারখানা খুলছে রোববার

সকল