১২ সেপ্টেম্বর ২০২৪, ২৮ ভাদ্র ১৪৩১, ৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

ভারতের কাছে ব্যাখ্যা দাবি আসিফ মাহমুদের

আসিফ মাহমুদ - ছবি : সংগৃহীত

পলাতক শেখ হাসিনাকে আশ্রয় প্রদান এবং নোটিশ ছাড়াই জলাধারের গেট খুলে দিয়ে বাংলাদেশে আকস্মিক বন্যা সৃষ্টির জন্য ভারতের কাছে ব্যাখ্যা দাবি করেছেন অন্তর্বর্তী সরকারের উপদেষ্টা আসিফ মাহমুদ। তিনি তার ফেসবুকের পোস্টে বলেন, 'পৃথিবীর ইতিহাসে নিকৃষ্টতম গণহত্যাকারী শেখ হাসিনাকে আশ্রয়, নোটিশ ছাড়াই ওয়াটার গেইট খুলে দিয়ে বন্যার সৃষ্টি করা ভারতের সাথে বাংলাদেশের সম্পর্কের অবনতির কারণ হতে পারে।

এবিষয়ে বাংলাদেশের জনগণের কাছে স্পষ্ট ব্যাখ্যা দিতে হবে।'

হাসনাত আব্দুল্লাহ হুঁশিয়ারি
এছাড়া বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়কদের অন্যতম হাসনাত আব্দুল্লাহও কঠোর সতর্কবার্তা উচ্চারণ করেছেন।

হাসনাত আব্দুল্লাহ বলেন, 'আমাদের যখন পানির প্রয়োজন আপনারা পানি দিচ্ছেন না।' তিনি আরো বলেন, 'আবার যখন পানির প্রয়োজন নেই আপনারা বাঁধ খুলে দিয়ে বন্যায় বাংলাদেশের মানুষকে সংকটের মধ্যে ফেলছেন।'

উল্লেখ্য, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব কে এম আলী রেজা বুধবার সাংবাদিকদের জানান, 'আগামী ২৪ ঘণ্টায় মৌলভীবাজার ও হবিগঞ্জ জেলার মনু, খোয়াই, ধলাই ও সারিগোয়াইন নদীর পানি কয়েকটি পয়েন্টে বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হতে পারে।'

ণমাধ্যমের তথ্য অনুযায়ী, ৩০ লাখেরও বেশি মানুষ বন্যা কবলিত হয়েছে। শুধুমাত্র নোয়াখালী জেলাতেই প্রায় ২০ লাখ মানুষ পানিবন্দী হয়ে আছেন।

বুধবার ফেনী শহরসহ জেলার বিভিন্ন এলাকায় বিদ্যুৎ সংযোগ বন্ধ করে দেয়া হয়েছে বলে সংবাদ সংস্থা জানায়। এর আগেই পরশুরাম, ফুলগাজি এবং ছাগলনাইয়ার সব এলাকায় বিদ্যুৎ সরবরাহ বন্ধ হয়ে যায়।

'পানি না নামা পর্যন্ত বিদ্যুৎ সংযোগ বন্ধ থাকবে। বন্যার পানি কমার আগে সংযোগ স্বাভাবিক হওয়ার সম্ভাবনা নেই,' ফেনী বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী হোসেন মাহমুদ শামীম ফরহাদকে উদ্ধৃত করে ইউএনবি জানায়। তবে কত মানুষ বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়েছেন এই হিসাব তিনি দিতে পারেননি।


আরো সংবাদ



premium cement