২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

সরকারের দায়িত্ব হচ্ছে জনগণের জন্য সুযোগ সৃষ্টি করা : রাষ্ট্রপতি

- ছবি : নয়া দিগন্ত

রাষ্ট্রপতি মো: আবদুল হামিদ বলেছেন, ‘শিক্ষা ও কর্ম অঙ্গাঅঙ্গিভাবে সম্পৃক্ত। কর্মহীন শিক্ষা অনেক সময় মানুষকে ভুলপথে পরিচালিত করে। কর্মহীন শিক্ষায় গড়ে ওঠে অভিজাত শিক্ষিত বেকার। সেই বেকারত্বের বোঝা নিয়ে তরুণরা পরিবার সমাজ ও রাষ্ট্রের সম্পদ না হয়ে দায় হিসেবে চিহ্নিত হয়।’

বুধবার বিকেল ৫টায় রাষ্ট্রপতি কিশোরগঞ্জ সদর উপজেলার শোলমারায় ‘শেখ কামাল আইটি ট্রেনিং ও এন্ড ইনকিউবেশন সেন্টার’ এর নির্মাণ কাজের ভিত্তিপ্রস্তর স্থাপন শেষে রাত ৮টায় জেলা শিল্পকলা একাডেমিতে এ উপলক্ষে আলোচনা সভায় এসব কথা বলেন।

রাষ্ট্রপতি বলেন, ‘সরকারের দায়িত্ব হচ্ছে সুযোগ সৃষ্টি করা আর জনগণের দায়িত্ব হচ্ছে সুযোগের সদব্যবহার করে নিজের ভাগ্য গড়ে তোলা। আর এভাবেই বাংলাদেশ উন্নীত হবে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলায়।’

তিনি আরো বলেন ‘আজ কিশোরগঞ্জবাসীর জন্য আনন্দের দিন। কিশোরগঞ্জে এ আইটি সেন্টার স্থাপনের মাধ্যমে এ এলাকায় শিক্ষিত জনগোষ্ঠী বিশেষ করে যুব সম্প্রদায়ের জন্য দক্ষতা ও কর্মসংস্থান সৃষ্টির নবদিগন্ত উন্মোচিত হবে। এ সেন্টার থেকে প্রশিক্ষণার্থীরা প্রশিক্ষণ নিয়ে নিজের কর্মসংস্থানের পাশাপাশি অন্যদের জন্যও কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করতে পারবে।’

রাষ্ট্রপতি মো: আবদুল হামিদ বুধবার দুপুরে জন্মভূমি কিশোরগঞ্জের মিঠামইন উপজেলারর কামালপুর গ্রামের পারিবারিক কবরস্থানে তার বাবা ও মায়ের কবর জিয়ারত করেন। পরে তাদের আত্মার মাগফিরাত কামনায় মোনাজাতে অংশ নেন। এ সময় দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ডা: এনামুর রহমান এমপি, রাষ্ট্রপতির ছেলে রেজওয়ান আহাম্মদ তৌফিক এমপি, রাষ্ট্রপতির ছোটভাই বীর মুক্তিযোদ্ধা অধ্যক্ষ আবদুল হকসহ সামারিক ও বেসামরিক উধ্বর্তন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

পরে রাষ্ট্রপতি বিকেল ৩টায় হেলিকপ্টারযোগে মিঠামইন উপজেলা থেকে জেলা শহরে আসেন। পরে তিনি কিশোরগঞ্জ সার্কিট হাউসে গেলে তাকে গার্ড অব অনার দেয়া হয়। বিকেল ৫টায় রাষ্ট্রপতি কিশোরগঞ্জ সদর উপজেলার শোলমারায় ‘শেখ কামাল আইটি ট্রেনিং ও এন্ড ইনকিউবেশন সেন্টার’ এর নির্মাণ কাজের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। এ সময় রাষ্ট্রপতি এখানে প্রশিক্ষণের মান যাতে বিশ্বমানের হয় সে ব্যাপারে সংশ্লিষ্টদের উদ্যোগ নেয়ার ওপরও জোর দেন। পরে তিনি এটি নির্মাণ উপলক্ষে সন্ধ্যা পৌনে ৭টায় জেলা শিল্পকলা একাডেমিতে আলোচনা সভায় মিলিত হন।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এমপির সভাপতিত্বে এতে অন্যদের মধ্যে বক্তৃতা করেন কিশোরগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য রেজওয়ান আহাম্মদ তৌফিক, কিশোরগঞ্জ-১ আসনের সংসদ সদস্য ডা: সৈয়দা জাকিয়া নূর লিপি। বাংলাদেশ হাই-টেক পার্কের ব্যবস্থাপনা পরিচালক (গ্রেড-১) বিকর্ণ কুমার ঘোষ অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন। এ সময় জেলা প্রশাসক মোহাম্মদ শামীম আলম, পুলিশ সুপার মো: মাশরুকুর রহমান খালেদ বিপিএম (বার) প্রমুখ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে জানানো হয় এ আইটি সেন্টার স্থাপনে ১০০ কোটি টাকা ব্যয় হবে। দেড় বছরের মধ্যে এর নির্মাণ কাজ শেষ হবে। দুই বছরের মধ্যে সেন্টারে প্রশিক্ষণ কার্যক্রম শুরু হবে। বাংলাদেশ সেনাবাহিনীর সার্বিক তত্ত্বাবধানে এটি নির্মাণ হবে। শোলমারা এলাকায় ৫ একর জায়গায় এ আইটি ট্রেনিং সেন্টার গড়ে তোলা হবে। আলোচনার আগে লার্নিং এন্ড আর্নিং ডেভেলপমেন্ট প্রকল্পের আওতায় ফ্রিল্যান্সারদের মাঝে ল্যাপটপ বিতরণ করা হয়।

উল্লেখ্য, রাষ্ট্রপতি আবদুল হামিদ পাঁচ দিনের সফরে গত ২৭ মার্চ নিজ জেলা কিশোরগঞ্জ আসেন। আজ বৃহস্পতিবার দুপুর ২টায় রাষ্ট্রপতি আবদুল হামিদ হেলিকপ্টারে ঢাকার উদ্দেশ্যে কিশোরগঞ্জ ত্যাগ করার কথা রয়েছে।


আরো সংবাদ



premium cement
বিশ্বের দূষিত শহরের তালিকায় ঢাকা দ্বিতীয় হিজবুল্লাহর একাধিক অবস্থানে হামলা চালিয়েছে ইসরাইলি সেনাবাহিনী মোটরসাইকেলের ধাক্কায় গৃহবধূ নিহত মানবতার কল্যাণই জামায়াতের রাজনীতির মূলমন্ত্র : ড. মুহাম্মদ রেজাউল করিম ডেঙ্গুতে বাড়ছে মৃত্যু, সরকারের পদক্ষেপ কী? চীনের দ্বিতীয় বৃহত্তম হ্যাকিং গ্রুপকে টার্গেট করছে যুক্তরাষ্ট্র ভারত ৪০০-এর আগেই গুটিয়ে যাবে : মাহমুদ হাসান ট্রাম্পের টার্গেট ইউক্রেন, কমলার গাজা সুইয়িং স্টেটগুলোর ভোটে প্রেসিডেন্ট হবেন ট্রাম্প! ইউক্রেনে যাচ্ছে ভারতের অস্ত্র! ক্ষুব্ধ রাশিয়া মার্কিন আদালতে অজিত ডোভালকে সমন, খালিস্তানি নেতাকে খুনের চক্রান্তের অভিযোগ

সকল