২৫ অক্টোবর ২০২৪, ৯ কার্তিক ১৪৩১, ২১ রবিউস সানি ১৪৪৬
`

মহিষের উৎপাদন বাড়ানোর আহ্বান উপদেষ্টার

মহিষের উৎপাদন বাড়ানোর আহ্বান উপদেষ্টার - ছবি : সংগৃহীত

মহিষের উৎপাদন বাড়ানোর আহ্বান জানিয়ে মৎস্য ও প্রাণিসম্পদ উপদেষ্টা ফরিদা আখতার বলেছেন, একসময় কৃষি কাজের প্রাণী হিসেবে মহিষকে বিবেচনা করা হতো আর এখন মহিষ গোশত ও দুধ দিয়ে আমাদের আমিষ ও প্রোটিনের চাহিদা পূরণ করে যাচ্ছে।

শুক্রবার সকালে সাভারের বিসিডিএমে ১১তম এশিয়ান বাফেলো কংগ্রেস-২০২৪ -এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেছেন।

প্রফেসর ওমর ফারুকি’র সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন- মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব সাঈদ মাহমুদ বেলাল হায়দর, প্রাণিসম্পদ অধিদফতরের মহাপরিচালক ডা: মোহাম্মদ রেয়াজুল হক, বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড.এস এম জাহাঙ্গীর হোসেন, ইন্টারন্যাশনাল বাফেলো ফেডারেশনের মহাসচিব অ্যান্তনিও বর্গোসি, এশিয়ান বাফেলো এ্যাসোসিয়েশনের সেক্রেটারি ড. অশোক কুমার বালহারা, ড. যাদব, ড. হিরন্ময় বিশ্বাস প্রমুখ।

মহিষের গুরুত্ব উল্লেখ করে উপদেষ্টা ফরিদা আখতার আরো বলেন, বাংলাদেশ একটি ছোট দেশ হলেও এর জীববৈচিত্র্য অত্যন্ত সমৃদ্ধ ও বৈচিত্র্যময়। মহিষ পালন গ্রামীণ অর্থনীতির জন্য গুরুত্বপূর্ণ। এছাড়া দুধ ও গোশত উৎপাদনে মহিষ সহায়ক ভূমিকা পালন করতে পারে। ভোলার চরে হাজার হাজার মহিষ পালন করে মহিষের দুধের দই তৈরি হচ্ছে।

বক্তারা দক্ষিণ-পূর্ব এশিয়া বিশেষ করে বাংলাদেশে মহিষের উৎপাদন বৃদ্ধিতে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার আহ্বান জানালে উপদেষ্টা বলেছেন, ইতোপূর্বে পলিসি লেভেলে মহিষ উৎপাদনের ক্ষেত্রে কম গুরুত্ব দেয়া হয়েছে। এ বিষয়ে কিভাবে মহিষের উৎপাদন বাড়ানো যায় মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় সে লক্ষ্যে বিভিন্ন পদক্ষেপ নেবে।
সূত্র : বাসস


আরো সংবাদ



premium cement
লিফট দুর্ঘটনায় ঢাবি কর্মকর্তার মৃত্যু, তদন্ত কমিটি গঠন রংপুরে সারজিস ও হাসনাতের সফর প্রতিহত করতে জাপার বিক্ষোভ কালীগঞ্জে অপহরণের ৪ মাস পর লাশ উদ্ধার, বন্ধু গ্রেফতার ব্রিকস সম্মেলনে বাংলাদেশের অগ্রণী ভূমিকাকে সমর্থন করবে রাশিয়া আখাউড়ায় এস আলম গ্রুপের কর্মকর্তা আটক দেশ ও জাতিসত্তাবিরোধী ষড়যন্ত্র মোকাবেলায় সক্রিয় থাকতে হবে : সেলিম উদ্দিন কুমিল্লায় ছাত্রদের ন্যায্য মূল্যের বাজারে ক্রেতাদের ভিড় র‌্যাংকিংয়ে এক ধাপ উন্নতি বাংলাদেশের ‘বাংলাদেশ বির্নিমাণে ছাত্র-জনতাকে নিয়ে কাজ করবে গণঅধিকার পরিষদ’ সিলেটে ট্রাকচাপায় বৃদ্ধ নিহত পাবনায় ৬টি প্রতিষ্ঠানকে জরিমানা করল বিশেষ টাস্কফোর্স টিম

সকল