২২ অক্টোবর ২০২৪, ৬ কার্তিক ১৪৩০, ১৮ রবিউস সানি ১৪৪৬
`

সংস্কার ও নির্বাচন সমান্তরালভাবে এগিয়ে নিতে হবে : ড. মঈন খান

বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. আব্দুল মঈন খান - ছবি : সংগৃহীত

বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. আব্দুল মঈন খান বলেছেন, রাষ্ট্র সংস্কার ও জাতীয় নির্বাচন অনুষ্ঠানের প্রক্রিয়া সমান্তরালভাবে এগিয়ে নিতে হবে। একটির পর আরেকটি এভাবে চিন্তা করা সঠিক হবে না।

গতকাল সোমবার রাজধানীর ফার্মগেটে কৃষিবিদ ইনস্টিটিউশন মিলনায়তনে ‘খাদ্য অধিকার নিশ্চিতকরণ : শহিদ জিয়ার দর্শন ও অবদান’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

মঈন খান বলেন, দীর্ঘ সময় একটি গোষ্ঠী বন্দুকের জোরে ক্ষমতায় ছিল। ছাত্র-আন্দোলনে তাদের পতন হয়েছে। এখন আমরা কথা বলতে পারছি। মুক্তভাবে মত প্রকাশ করতে পারছি। আশা করছি, আগামী দিনে একটি সুষ্ঠু ও অবাধ নির্বাচনের মধ্য দিয়ে আমরা গণতন্ত্রে প্রবেশ করতে পারবো। সেটিই সবার অভীষ্ট লক্ষ্য হওয়া উচিত।

কৃষিখাতে সংস্কার নিয়ে তিনি বলেন, কৃষিখাতে সংস্কারের জন্য কমিশন গঠন করা প্রয়োজন তবে তা এখনই করতে হবে এমন নয়। ভবিষ্যতে কৃষি কোন পথে যাবে, সেই বিবেচনা করতে হবে। কৃষিখাতের ইতিহাস থেকে নতুন প্রজন্মকে কিছু শিক্ষা নিতে হবে। কৃষিখাতের যুগান্তকারী পরিবর্তন এনেছিলেন শহিদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান।

আয়োজক সংগঠন এগ্রিকালচারিস্ট অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (এ্যাব) আহ্বায়ক কৃষিবিদ রাশিদুল হাসান হারুনের সভাপতিত্বে আরো বক্তব্য রাখেন বিএনপির ভাইস চেয়ারম্যান ড. আসাদুজ্জামান রিপন, গবেষণাবিষয়ক সম্পাদক কৃষিবিদ শামীমুর রহমান শামীম প্রমুখ।

আব্দুল মঈন খান বলেন, একটি দেশ যখন উন্নতির দিকে ধাবিত হয় তখন কৃষিখাত থেকে জিডিপি কমে যায়। এটা স্বাভাবিক। বর্তমানে দুই-তৃতীয়াংশ থেকে সম্ভবত কৃষিখাত এক-তৃতীয়াংশে দাঁড়িয়েছে। তার মানে এই নয় যে কৃষির গুরুত্ব কমে গেছে। দেশ যত উন্নত হবে, সার্ভিস সেক্টর তত বেশি অবদান রাখবে।

তিনি বলেন, আমেরিকা কৃষিখাতকে আধুনিকায়ন করেছে। তাদের সহায়তায় ১৯৯৩ সালে বেগম খালেদা জিয়া প্রথম ন্যাশনাল এগ্রিকালচার টেকনোলজি প্রোগ্রাম (এনএটিপি) চালু করেন। বিদেশে খাদ্যদ্রব্য পাঠানোর প্রথম ভিত্তি রচনা করে এনএটিপি প্রকল্প। বাংলাদেশের কৃষিখাতের উন্নয়নে এনএটিপির অবদান অস্বীকার করা যাবে না।


আরো সংবাদ



premium cement