১৭ অক্টোবর ২০২৪, ১ কার্তিক ১৪৩০, ১৩ রবিউস সানি ১৪৪৬
`

বিশ্ব গণমাধ্যমে শেখ হাসিনার গ্রেফতারি পরোয়ানার খবর

ক্ষমতাচ্যুত সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা - ছবি : সংগৃহীত

গত জুলাই ও আগস্ট মাসে সংগঠিত গণহত্যার অভিযোগে আওয়ামী লীগ সভাপতি ও সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। আজ বৃহস্পতিবার (১৭ অক্টোবর) ট্রাইব্যুনালের বিচার কার্যক্রম শুরু হলে ওই পরোয়ানা জারি করা হয়।

ক্ষমতাচ্যুত সাবেক এই প্রধানমন্ত্রীর বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের জারি করা গ্রেফতারি পরোয়ানার বিষয়টি বিশ্ব গণমাধ্যমে খুবই গুরুত্বের সাথে স্থান পেয়েছে।

বার্তাসংস্থা রয়টার্স তার শিরোনামে লিখেছে, ‘নির্বাসিত সাবেক প্রধানমন্ত্রীর বিরুদ্ধে বাংলাদেশের অপরাধ ট্রাইব্যুনালের গ্রেফতারি পরোয়ানা জারি’। বার্তাসংস্থাটি বলেছে, চলতি বছরের শুরুতে শুরু হওয়া সহিংস আন্দোলনে গণহত্যায় জড়িত থাকার অভিযোগে শেখ হাসিনার বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল বৃহস্পতিবার গ্রেফতারি পরোয়ানা জারি করেছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি শিরোনাম করেছে, ‘শেখ হাসিনা : সাবেক নেতার বিরুদ্ধে বাংলাদেশের গ্রেফতারি পরোয়ানা জারি।’ প্রতিবেদনে বলা হয়েছে, গণআন্দোলনে ক্ষমতাচ্যুত হয়ে ভারতে পালিয়ে যাওয়া শেখ হাসিনার বিরুদ্ধে বাংলাদেশের একটি আদালত গ্রেফতারি পরোয়ানা জারি করেছে। মানবতাবিরোধী অপরাধে জড়িত থাকার অভিযোগে ওই পরোয়ানা জারি করা হয়।

আন্তর্জাতিক আরো নানা সংবাদমাধ্যমগুলোতেও কাছাকাছি শিরোনাম করা হয়েছে।

ভারতীয় সংবাদমাধ্যমগুলোতে শেখ হাসিনার বিরুদ্ধে জারি করা পরোয়ানা নিয়ে একাধিক সংবাদ প্রকাশিত হয়েছে। প্রভাবশালী সংবাদমাধ্যম এনডিটিভি প্রতিবেদনে বলেছে, হাসিনা সরকার ২০১০ সালে একাত্তরের মানবতাবিরোধী অপরাধে জড়িতদের বিরুদ্ধে বিচার করতে এই আদালত প্রতিষ্ঠা করেছিল। এটির বিচারকার্য নিয়ে জাতিসঙ্ঘসহ অন্যরা প্রশ্ন তুলেছিল। অভিযোগ ছিল, বিরোধী দলীয় সদস্যদের হত্যায় এই আদালত ব্যবহার করা হয়েছে।

সর্বশেষ তথ্য অনুযায়ী, শেখ হাসিনা ভারতেই অবস্থান করছেন। সম্প্রতি জানা গেছে, হাসিনাকে ট্রাভেল ডকুমেন্ট দিয়েছে ভারত। যা দিয়ে তিনি চাইলে অন্য দেশে যেতে পারবেন। কিন্তু তিনি যদি ভারতে থেকে থাকেন, তাহলে বাংলাদেশের সাথে থাকা প্রত্যর্পণ চুক্তি অনুযায়ী তাকে ফেরত দিতে হবে।

এছাড়া পাকিস্তানের দ্য ডন, মধ্যপ্রাচ্যের গালফ নিউজ, খালিজ টাইমসেও হাসিনার বিরুদ্ধে জারি হওয়া পরোয়ানা নিয়ে প্রতিবেদন করা হয়েছে।


আরো সংবাদ



premium cement
কুমিল্লায় ২ কোটি ১৬ লাখ টাকার মোবাইল জব্দ মৌলভীবাজারে ব্ল্যাকআউটের ৩ ঘণ্টা পর বিদ্যুৎ সরবরাহ চালু যুদ্ধে মারা গেছেন গাজার হামাস প্রধান সিনওয়ার, ধারণা ইসরাইলের খুলনা বিশ্ববিদ্যালয়ের নতুন ভিসি অধ্যাপক রেজাউল করিম হাসিনাকে ফিরিয়ে আনতে পদক্ষেপ নেবে ঢাকা : তৌহিদ সরিষাবাড়ীতে বিএনপি ও অঙ্গ সংগঠনের কার্যক্রম স্থগিত ডেঙ্গুতে আরো ৮ জনের মৃত্যু, হাসপাতালে ১১০০ বগুড়ায় বিস্ফোরক মামলায় ছাত্রলীগের সভাপতি-সেক্রেটারি গ্রেফতার বাংলাদেশীদের ফেরত পাঠানো নিয়ে আসাম চুক্তিতে সমর্থন ভারতীয় সুপ্রিম কোর্টের আ’লীগ সরকার নাগরিকদের তথ্য বিদেশে বিক্রি করেছে : রিজভী নতুন চার সংস্কার কমিশন গঠন : প্রধানদের নাম ঘোষণা

সকল