১২ অক্টোবর ২০২৪, ২৭ আশ্বিন ১৪৩১, ৮ রবিউস সানি ১৪৪৬
`

বিভাজনের রেখা দিয়ে সম্প্রীতির জাগ্রত চেতনাকে বিভক্ত করা যাবে না : রিজভী

বক্তব্য রাখছেন রুহুল কবির রিজভী - ছবি - নয়া দিগন্ত

বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভী বলেছেন, শতাব্দীর প্রাচীন এই উৎসব যুগ যুগ ধরে হয়ে আসছে। এই উৎসবের দরজা কখনো বন্ধ থাকে নাই। আমরা এই উৎসবের বেদীতে একেকজন একেক ধর্মের হতে পারি। কেউ হিন্দু, কেউ বৌদ্ধ, কেউ মুসলিম। কিন্তু আমরা তো একই ভূখণ্ডের উপরে দাঁড়িয়ে আছি। একই আলো-বাতাস-পানির মধ্যে অবগাহন (জানাশোনা বা অধ্যায়ন) করি। এই অবগাহনের মধ্য দিয়ে আমাদের ঐশ্বিক চিন্তা জাগ্রত হয়েছে। জাগ্রত চেতনাকে বিভাজনের রেখা দিয়ে আর বিভক্ত করা যাবে না।

আওয়ামী লীগ শুধু নিজের স্বার্থের জন্য জঙ্গি, সাম্প্রদায়িক যে বিভেদ রেখা তৈরি করেছিল, সেটা আর করতে পারবে না বলে জানান তিনি।

আজ শনিবার দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হলে পূজামণ্ডপ পরিদর্শনকালে তিনি এসব কথা বলেন।

রিজভী বলেন, যারা বিবাদের বাণী শুনিয়েছে, তারা রাজনৈতিক উদ্দেশ্যে, ব্যক্তি স্বার্থে শুনিয়েছে। আমাদের এই অটুট বন্ধনকে নষ্ট করার জন্য বলেছে। হাজার বছর ধরে আমরা একসাথে এদেশে বাস করছি। বৌদ্ধদের আমল, হিন্দুদের আমল, মুসলমানদের আমল। বিভিন্ন আমল থাকতে পারে কিন্তু এই উৎসবের কোনো আমল ছিল না। ছিল মহামিলনের একটি জায়গা, একটি প্রাঙ্গণ। সেই প্রাঙ্গন যাতে কেউ বিনষ্ট না করতে পারে আমাদের সবাইকে সেদিকে সজাগ থাকতে হবে।

তিনি বলেন, আজ সবাই একসাথে হিন্দু ,মুসলিম, বৌদ্ধ, খ্রিস্টান এই দুর্গাপূজার উৎসবকে আরো বেশি প্রাণবন্ত করে তুলতে প্রত্যেকটি সম্প্রদায়ের মানুষ মিলে পাহারা দিচ্ছে। যাতে কোন কুচক্রী মহল তাদের উদ্দেশ্য সাধন করতে না পারে।

বিএনপির এই নেতা বলেন, অন্তর্বর্তীকালীন সরকার এই উৎসবকে আরো আনন্দদায়ক করার জন্য চেষ্টা চালিয়ে যাচ্ছে। নিশ্চয়ই সৃষ্টিকর্তা আমাদের সহায় হয়েছে এবং হবেন।

এ সময় উপস্থিত ছিলেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের উপদেষ্টা সুপ্রদীপ চাকমা, বিএনপির সহ প্রচার সম্পাদক আসাদুল করিম শাহীন, যুবদলের মেহেবুব মাসুম শান্ত প্রমুখ।


আরো সংবাদ



premium cement
ইসরাইলে প্রায় অর্ধ-শতক রকেট নিক্ষেপ করল হিজবুল্লাহ নতুন ঠিকানায় মিরাজ-জাকের, সাকিব-আফিফরা থাকছেন পুরনো দলেই চৌগাছায় বিদ্যুৎস্পৃষ্টে শ্রমিকের মৃত্যু গুরুত্বপূর্ণ সংস্কার শেষে অবাধ সুষ্ঠু নির্বাচন জাতির প্রত্যাশা : জামায়াত আমির হারিকেন মিল্টনের আঘাতে ক্ষতি প্রায় ৫০ বিলিয়ন ডলার : বাইডেন ফুলবাড়ীতে সেনা বাহিনীর অফিসারের পূঁজা মণ্ডপ পরিদর্শন যে একাদশ নিয়ে মাঠে নামতে পারে বাংলাদেশ একুশে বইমেলায় স্টল ভাড়া কমানো হবে: আসিফ নজরুল ফ্যাসিবাদী হাসিনা সরকার পরিকল্পিতভাবে মাদরাসা শিক্ষা বঙ্গোপসাগরে ছুঁড়ে ফেলেছে : মাদরাসা শিক্ষা পরিষদ সভাপতি হোসেনপুরে পানিতে ডুবে বৃদ্ধের মৃত্যু আশুলিয়ায় ছুরিকাঘাতে যুবক নিহত

সকল