০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১, ৪ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

একটি কুমড়ার ওজন ১১৫৮ কেজি!

একটি কুমড়ার ওজন ১১৫৮ কেজি! - ছবি : সংগৃহীত

একটি কুমড়োর ওজন কত হতে পারে? ১০ কেজি, খুব বেশি ১৫ কেজি। কিন্তু কখনো শুনেছেন একটি কুমড়ার ওজন পাঁচ, ১০ বা ১৫ কেজি নয়, ১১৫৮ কেজি?

অবিশ্বাস্য লাগলেও, দৈত্যাকার এই সব্জি ফলিয়ে তাক লাগিয়ে দিয়েছেন এক কৃষক। শুধু তাক লাগানোই নয়, ওজনে এবং বহরেও রেকর্ড সৃষ্টি করেছে এই কুমড়া।

আমেরিকার নিউ ইয়র্কের কৃষক স্কট অ্যান্ড্রেস তার ক্ষেতে এই বিশাল কুমড়া ফলিয়েছেন। নিউ ইয়র্কে ‘দ্য গ্রেট পামকিন ফার্ম’ নামে প্রতিযোগিতায় সেরার পুরস্কার পেয়েছে এই কুমড়া। বিশ্বরেকর্ডের কাছে পৌঁছেও একটুর জন্য তা অধরা থেকে গেল স্কটের এই কুমড়ার। স্কটের এই কুমড়ার ওজন ১১৫৮ কিলো। সেখানে ইটালির এক কৃষক ১২২৫ কিলো ওজনের একটি কুমড়া ফলিয়ে বিশ্বরেকর্ড করেছেন।

স্কট জানিয়েছেন, তার লক্ষ্য ছিল বিশ্বরেকর্ড সৃষ্টি করা। তার জন্য দিনরাত এক করে কুমড়ার দেখাশোনা করে গিয়েছেন। তবে বিশ্বরেকর্ড থেকে মাত্র কয়েক কেজি দূরে থেকে সন্তুষ্ট থাকতে হলো স্কটকে। তবে এতে আফসোস নেই স্কটের। বিশ্ব রেকর্ড না করতে পারলেও উত্তর আমেরিকায় সবচেয়ে বেশি ওজনের কুমড়ার রেকর্ড তারই দখলে। আর তাতেই সন্তুষ্ট তিনি।

সূত্র : আনন্দবাজার পত্রিকা


আরো সংবাদ



premium cement
এ সরকার জনপ্রত্যাশার কী করবে? আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল পুনর্গঠন : তাজুল ইসলাম চিফ প্রসিকিউটর আবুধাবির কারাগার থেকে দেশে ফিরেছেন ১৪ বীর কোনাবাড়ীতে কলেজছাত্রকে গুলি করে হত্যা : কনস্টেবল গ্রেফতার অন্তর্বর্তীকালীন সরকারের সিদ্ধান্তগুলো যৌক্তিক : ফখরুল ‘একটি চক্র জামায়াত আমিরের বক্তব্য নিয়ে অপপ্রচার চালাচ্ছে’ অস্ত্র জমা দেয়নি শামীম ওসমান ও গাজী পরিবার এবি পার্টির উপদেষ্টার পদ ছাড়লেন ব্যারিস্টার রাজ্জাক কর্মকর্তাদের তালিকা চাওয়া নিয়ে বিতর্কে মন্ত্রণালয়ের দুঃখ প্রকাশ আশুলিয়ায় শ্রমিক দলের সমাবেশে দুই গ্রুপের সংঘর্ষ, আহত ৫ রূপগঞ্জে পরকীয়া সন্দেহে স্ত্রীকে হত্যা

সকল