১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১, ১৩ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

স্মার্টফোন আপনার বাচ্চাকে স্মার্ট করে না

স্মার্টফোন আপনার বাচ্চাকে স্মার্ট করে না - ছবি : সংগ্রহ

বাচ্চারা কখন স্কুলে যাচ্ছে বা স্কুল থেকে ফিরে আসছে তা জানতে অভিভাবকরা মনে করেন, তাদের কাছে স্মার্টফোন রাখা প্রয়োজন। কিন্তু অনেক স্কুল তাদের ক্লাসে ফোন ব্যবহার করার অনুমতি দেয় না। যুক্তরাষ্ট্র, চীনসহ বিভিন্ন দেশে স্কুলে মোবাইল ফোন আইন করেই নিষিদ্ধ করা হয়েছে। যুক্তরাষ্ট্রের ন্যাশনাল সেন্টার ফর এডুকেশন স্ট্যাটিস্টিক্স অনুসারে, বেশিভাগ স্কুলে ইতিমধ্যেই নন-একাডেমিক ব্যবহারের জন্য মোবাইল ফোন ব্যবহার নিষিদ্ধ করা হয়েছে।

অভিভাবকরা প্রায়ই এই নীতিগুলো নিয়ে প্রশ্ন তোলেন। কারণ, তারা স্কুলে বন্দুক হামলার মতো জরুরি পরিস্থিতিতে তাদের বাচ্চাদের খোঁজ নিতে সক্ষম হন না। কিন্তু গবেষণায় দেখা গেছে, বাচ্চাদের ক্লাসে থাকাকালীন তাদের ফোন দূরে রাখা কেবল একটি ভাল ধারণা নয়- তাদের মোটেও স্কুলে এটি আনা উচিত নয়।

২০২৩ সালের একটি কমন সেন্স মিডিয়া সমীক্ষা অনুসারে ১১ থেকে ১৭ বছর বয়সীদের মধ্যে ৯৭ শতাংশ স্কুলের সময় গড়ে ৪৩ মিনিটের জন্য তাদের ফোন ব্যবহার করে। যদি তারা ক্লাসের মধ্যে বা দুপুরের খাবার এবং অবকাশের সময় তাদের ফোন চেক করে, তাহলে তারা সম্ভবত তাদের স্ক্রিনে যা দেখছে তা নিয়ে ব্যস্ত থাকে এবং তাই নিয়ে তাদের বন্ধুদের সাথে কথা বলা, খেলা বা এমনকি আড্ডা দিতে সময় ব্যয় করে।

সামাজিক মনোবিজ্ঞানী জোনাথন হেইড্ট বাচ্চাদের মোবাইল ফোন নিয়ে এই ধরনের ব্যস্ততা স্বাস্থ্যকর নয় বরং তা উদ্বেগজনক হিসেবে অভিহিত করেছেন। এধরনের ব্যস্ততা বরং শৈশবে তাদের মানসিক অসুস্থতার মহামারী সৃষ্টি করছে। কারণ তারা মনে করেন, তরুণদের সবচেয়ে গুরুত্বপূর্ণ জিনিসগুলির মধ্যে একটি হল সমবয়সীদের সাথে খেলা। এবং তারা এ খেলার প্রধান উপকরণ হিসেবে মোবাইল ফোনকে ব্যবহার করছেন।

বাচ্চারা মোবাইল ফোন ব্যবহারের মাধ্যমে, সামাজিক গতিশীলতা নেভিগেট করতে শিখে এবং কীভাবে বিভিন্ন ক্রিয়াকলাপ করতে হয় তা বের করে দক্ষতা অর্জন করে। এটি তাদের শেখায় যে তারা ভবিষ্যতে তাদের মুখোমুখি হবে এমন অন্যান্য চ্যালেঞ্জগুলি পরিচালনা যাতে করতে পারে, তাদের উদ্বেগ থেকে রক্ষা করতে মোবাইল ফোনের এ ধরনের ব্যবহার সহায়তা করতে পারে।

গত জুন মাসে পিউ রিসার্চ সেন্টারের জরিপে, ৭২ শতাংশ পাবলিক হাই স্কুল শিক্ষক বলেছেন যে সেল ফোনের বিভ্রান্তি তাদের শ্রেণীকক্ষে একটি বড় সমস্যা। যদি বাচ্চারা তাদের ফোনে উঁকিঝুঁকি মারতে থাকে, তাহলে তারা সম্ভবত সেদিকে মনোযোগ দিতে পারে না যা তাদের শেখার কথা। প্রমাণের একটি বিস্তৃত অংশ আমাদের বলে যে মানব মস্তিষ্ক মাল্টিটাস্ক করতে পারে না- আমরা একবারে শুধুমাত্র একটি কাজ করতে পারি।

একটি সূচক বলছে যে শিক্ষার্থীরা প্রাক-ফোন যুগে স্কুলে যতটা শিখতে পারত বা অর্জিত জ্ঞানের ব্যবহারিক জ্ঞান রাখতে পারত, এখনকার বাচ্চারা তা পারছে না। তাদের প্রথম বছরের কলেজের জন্য প্রয়োজনীয় ইংরেজি, পড়া, গণিত এবং বিজ্ঞানের দক্ষতা আছে কিনা তা পরিমাপ করে দেখা গেছে এখনকার বাচ্চাদের এধরনের জ্ঞান গত ৩০ বছরেরও বেশি সময়ের মধ্যে সর্বনিম্ন স্তরে নেমে গেছে।

একজন অধ্যাপক যিনি ২০১০ সাল থেকে পাঁচটি বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করেছেন, তিনি তার শিক্ষার্থীদের প্রবণতা প্রত্যক্ষ করে দেখতে পান এখনকার বাচ্চারা মোবাইল ফোন ব্যবহার করতে যেয়ে মোটেই স্মার্ট হয়ে উঠতে পারছে না। তিনি বলেন, যখন আমি প্রথম পড়ানো শুরু করি, স্মার্টফোন সর্বব্যাপী হয়ে ওঠার আগে, আমার অনেক শিক্ষার্থী এখনকার চেয়ে দীর্ঘ পাঠের অনুচ্ছেদে মনোযোগ দিতে এবং কাজ করতে সক্ষম হয়েছিল।

অবশ্যই, এটা কল্পনা করা সহজ যে বাচ্চারা কীভাবে প্রতিক্রিয়া জানাবে যদি আমরা তাদের ফোন বাড়িতে রেখে যেতে বলি : তারা প্রতিশ্রুতি দেবে যে তারা স্কুলে মোবাইল ফোন ব্যবহার করবে না। দুর্ভাগ্যবশত, তাদের পণ্য আসক্তির কারণেই তাদের কাছ থেকে এমন আশা করা অযৌক্তিক। কেননা সাধারণ কিশোর-কিশোরীরা তাদের ফোনে দিনে ২৩৭টি ফোন নোটিফিকেশন পায়, কমন সেন্স মিডিয়া স্টাডি অনুসারে - স্কুলের দিনে এ নোটিফিকেশনের সংখ্যা এক চতুর্থাংশ মাত্র।

স্মার্টফোন ছাড়া বাচ্চাদের স্কুলে পাঠানো তাদের স্ক্রিনের বদলে তাদের সামনে যা ঘটছে তাতে মনোনিবেশ করতে বাধ্য করে। এটি শেখার আরেকটি গুরুত্বপূর্ণ দক্ষতা। তাছাড়া ফোনের ওপর অতিরিক্ত নির্ভরশীলতা মানুষের পক্ষে অন্যদের সাথে সম্পূর্ণভাবে উপস্থিত থাকা কঠিন করে তোলে এবং যখন তারা একা থাকে তখন নিজের সাথে চুপচাপ বসে থাকে যা তাকে নিঃসঙ্গ করে তোলে বা মোবাইল ফোনই ব্যবহার করে।

অভিভাবকরা মনে করেন তাদের বাচ্চাদের সাথে একটি মোবাইল ফোন থাকা মানে তা তাদের নিরাপদে রাখে এমন ধারণাটি প্রায়শই একটি মিথ। বরং ফোনগুলো কিশোরদের কাছে বিপজ্জনকভাবে বিভ্রান্তিকর হতে পারে। একটি বেসরকারী স্কুলে সাম্প্রতিক আলোচনায়, স্কুলের মনোবিজ্ঞানী অভিভাবকদের বলেছিলেন যে তিনি নিয়মিত তাদের বাচ্চাদের ম্যানহাটনের রাস্তা পার হওয়ার সময় তাদের স্ক্রিনের দিকে তাকিয়ে স্কুল থেকে বের হতে দেখেন।

অবশ্যই, যদি বাচ্চাদের স্কুল থেকে বাড়ি ফেরার পথে কোনো সংকট দেখা দেয়, মার্কিন যুক্তরাষ্ট্রের বেশিরভাগ জায়গায়, ব্যবসা প্রতিষ্ঠান বা সেখানে ফোনের আশেপাশে লোকজন থাকবে যারা তাদের মা-বাবাকে কল করতে দিতে ইচ্ছুক।

একইভাবে, যখন অনেক অভিভাবক চান যে তারা তাদের সন্তানদের কাছে স্কুলে গুলি চালানোর অকল্পনীয় ঘটনাতে পৌঁছাতে পারে, শিশুরা নিরাপদ থাকবে যদি তারা শান্ত থাকে এবং স্কুল প্রশাসক বা আইন প্রয়োগকারীর কাছ থেকে পাওয়া নির্দেশাবলীতে মনোযোগ দেয়।

উপরন্তু, বাচ্চাদের প্রায়ই তাদের ফোনে অসাধারণ বিপজ্জনক অভিজ্ঞতা হয়। আগস্টে, শিশু যৌন নির্যাতনের বিরুদ্ধে কাজ করে এমন একটি সংস্থার প্রতিবেদনে প্রকাশ করা হয়েছে যেখনে বলা হয়েছে যে ৫৯ শতাংশ - যুবক বলেছেন যে তাদের অনলাইন অভিজ্ঞতা হয়েছে যা সম্ভাব্য ক্ষতিকারক। প্রতিবেদনে বলা হয়েছে, প্রতি তিনজনের মধ্যে একজন অপ্রাপ্তবয়স্ক এবং পাঁচজনের মধ্যে একজন কিশোরী বলেছে যে তারা এমন একজনের সাথে অনলাইনে যৌন অভিজ্ঞতা পেয়েছে যাকে তারা প্রাপ্তবয়স্ক বলে মনে করেছিল।

এটা সত্য যে বাচ্চাদের স্কুলে ফোন আনতে দিলে পাঠ্যক্রম-বহির্ভূত ক্রিয়াকলাপগুলোর পরে পিকআপের মতো জিনিসগুলি সমন্বয় করা সহজ হয় কিন্তু বাচ্চাদের স্মার্টফোন দিয়ে স্কুলে পাঠানো তাদের স্মার্ট বা নিরাপদ করার সম্ভাবনা কম। এটি তাদের বিভ্রান্ত করার এবং শেখার দিকে মনোযোগ দিতে অক্ষম হওয়ার ঝুঁকি বেশি।

একটি ফোন ছাড়াই, বাচ্চারা সমবয়সীদের সাথে আলাপচারিতা, শেখার এবং তাদের আশেপাশে সম্পূর্ণরূপে উপস্থিত থাকার উপর ফোকাস করতে পারে। এই জিনিসগুলি তাদের শেখার ক্ষেত্রে প্রভাবক হিসেবে কাজ করে। ইন্টারনেটে তাদের মনোযোগের জন্য প্রতিযোগিতা করার পরিবর্তে।

সূত্র : সিএনএন


আরো সংবাদ



premium cement
সাবেক রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন গ্রেফতার সোনারগাঁয়ে শেখ হাসিনা-শেখ রেহেনাসহ ২৩৯ জনের বিরুদ্ধে মামলা গাজার চলমান ঘটনাবলী সমসাময়িক বিশ্বের সবচেয়ে বড় ভুল : বসনিয়া রাজনৈতিক অস্থিরতার পর থেকে ভারতের আসাম-মেঘালয় সীমান্তে আটক ৬৫ বাংলাদেশী ঐক্যের মাধ্যমেই কেবল মুসলিম উম্মাহ'র মর্যাদা প্রতিষ্ঠা সম্ভব : ইরানের সর্বোচ্চ নেতা হোসেনপুরে স্কুলশিক্ষকের বসতঘর পুড়ে ছাই রাজশাহী, খুলনা ও চট্টগ্রামে ভারী বৃষ্টির আভাস 'শ্রম আইন সংস্কার করে শ্রমিকদের ন্যায্য অধিকার বাস্তবায়ন করতে হবে' সিংগাইরে ধলেশ্বরী নদী থেকে লাশ উদ্ধার সাতক্ষীরায় বজ্রপাতে মৎস্যচাষির মৃত্যু সাংবাদিক শ্যামল দত্ত ও মোজাম্মেল বাবুর ওপর ডিম নিক্ষেপ

সকল